WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Ration Card Correction 2024 : বিনামূল্যে রেশন দ্রব্য পেতে বাড়িতে বসেই মাত্র ৫ মিনিটে রেশন কার্ডের তথ্য সংশোধন করে ফেলুন!

 

Ration Card Correction

 

Ration Card Correction কেন্দ্রীয় মন্ত্রী সাম্প্রতিক ইউনিয়ন বাজেট পেশের সময় কেন্দ্রীয় অর্থ মন্ত্রী নির্মলা সীতারামন ঘোষণা করেন যে আগামী এক বৎসর সাধারণ মানুষকে বিনামূল্যে রেশন সামগ্রিক প্রদান করা হবে। কিন্তু যদি রেশন কার্ডে কোন ভুল ভ্রান্তি থাকে বা রেশন কার্ড না থাকলে মিলবে না রেশন। কয়েকটি ছোটখাটো ভুল থাকায় যেমন নাম, বাবার নাম, বয়স, ঠিকানা, ইত্যাদি ভুল থাকার জন্য অনেকেই এই সমস্যায় পড়েন। তাই সরকারি সুবিধা পেতে তড়িঘড়ি করে রেশন কার্ড সংশোধন করতে ছুটেন সরকারি অফিসে। কিন্তু আপনি কি জানেন? মাত্র পাঁচ মিনিটে বাড়িতে বসেই এই সমস্যার সমাধান সম্ভব। তবে চলন কিভাবে তার সম্ভব জেনে নেওয়া যায়।

Ration Card Correction আপনি বাড়িতে বসেই আপনার মোবাইল বা কম্পিউটারের মাধ্যমে খুব সহজেই আপনার রেশন কার্ডটিকে অনলাইনে সংশোধন করতে পারবেন। রেশন কার্ডের তথ্য সংশোধনের জন্য প্রয়োজন একটি ইলেকট্রনিক্স ডিভাইস সঙ্গে ইন্টারনেট সংযোগ থাকতে হবে।

 

 

রেশন কার্ড তথ্য সংশোধনের পদ্ধতি Ration Card Correction!

 

রেশন কার্ডের তথ্য সংশোধন ( Ration Card Correction ) করার জন্য আপনার আধার কার্ডের সঙ্গে রেশন কার্ডের লিংক করানো অবশ্যক প্রয়োজন। এই আপনাকে মাথায় রাখতে হবে।

১) প্রথমে আপনাকে মোবাইল ( Mobile ) বা কম্পিউটারের (Computer) মাধ্যমে রেশন কার্ডের অফিসিয়াল ওয়েবসাইট টি ওপেন করতে হবে। রেশন কার্ডের অফিসিয়াল ওয়েবসাইটের লিংকটি https//food.wb.gov.in ওপেন করে নিন।

২) এরপর ওয়েবসাইটের নিচে দিকে স্পেশাল সার্ভিসের মধ্যে কমন অ্যাপ্লিকেশন ফর্মটি সিলেক্ট করুন। Common application form টি সিলেক্ট করলেই নতুন একটি পেজ ওপেন হয়ে যাবে।

৩) এরপর আপনার রেশন কার্ডের ক্যাটাগরি সিলেক্ট করার পর আপনার রেশন কার্ডের সঙ্গে যে রেজিস্টার মোবাইল নাম্বারটি দেওয়া আছে, সেই মোবাইল নম্বরটি টাইপ করুন। এরপরে আপনার রেজিস্টার মোবাইল নাম্বারে একটি OTP পাঠানো হবে, সেই OTP সঠিক স্থানে বসিয়ে সাবমিট ( Submit’) অপশনে ক্লিক করুন।

৪) ‌ এরপর আপনার সামনে ৫ নম্বর ফরমটি ওপেন হয়ে যাবে। এরপর Apply From 5 লেখা একটি অপশন দেখা যাবে। এবং নিচে Apply Now বাটানে ক্লিক করতে হবে। এবং নতুন পেজ ওপেন হয়ে যাবে। পরিবারের যে সদস্যের ( Ration Card Correction ) তথ্য ভুল আছে তা সঠিক করতে হবে বা সেই ফর্মে আপনার রেশন কার্ডের যে ভুলগুলি রয়েছে, সেগুলি সঠিকভাবে পূরণ করুন। সঠিকভাবে ফর্মটি পূরণ করার পর তার সঙ্গে আপনার সাপোর্টিং ডকুমেন্টস আপলোড করে দিন এরপর সাবমিট অপশনে ক্লিক করুন।

৫) এরপর নিচের দিকে Next বাটনে ক্লিক করতে হবে। একটি নতুন পেজ ওপেন হবে। এবং সেখানে ( Ration Card Correction ) রেশন কার্ডের সংশোধন গুলি দেখা যাবে। রেশন কার্ডের সংশোধন গুলি ঠিকঠাক হয়েছে কিনা তা নিশ্চিত করার পরে আবার নিচের দিকে থাকা চেকবক্স অপশনে ক্লিক করতে হবে।

৬) এরপর Proceed বাটনে ক্লিক করতে হবে। এবং সেটির চেক বক্সেও ক্লিক করতে হবে। এরপর Get OTP বাটনে ক্লিক করলেই আবার রেজিস্টার মোবাইলে একটি OTP আসবে, এবং তা সঠিকভাবে বসিয়ে submit OTP অপশনে ক্লিক করতে হবে। আবারো একটি নতুন পেজ ওপেন হবে এবং আপনার রেশন কার্ডের সংশোধন ফর্মটি submit হয়ে যাবে।

 

রেশন কার্ডের ঠিকানা পরিবর্তন করার জন্য প্রয়োজনীয় নথি পত্র ( Ration Card Correction )

 

অফলাইনে রেশন কার্ডের ঠিকানা পরিবর্তন করার জন্য আপনাকে রেশন কার্ডের ঠিকানা পরিবর্তনের অ্যাপ্লিকেশন ফর্মটি প্রিন্টআউট বের করতে হবে।
১) ডিজিটাল রেশন কার্ডের ঠিকানা আপডেট মানে নতুন ঠিকানার প্রমাণপত্র লাগবে।
২) রেশন কার্ডের নতুন ঠিকানা আপডেটের জন্য আবেদনকারীর ৩ কপি পাসপোর্ট সাইজের ছবি লাগবে।
৩) নিজের বাড়ি তৈরি হলে বা নতুন বাড়ি কিনলে সাম্প্রতিক মেটানোর টেক্সের বিলের কাগজ বা অন্য কোন বাড়িতে ভাড়া থাকেন তাহলে সেই নতুন ভাড়া বাড়ির বিলের কাগজ লাগবে।

• নিবন্ধটি ভালো লাগলে অবশ্যই বন্ধু বান্ধবের সাথে শেয়ার করুন। এছাড়াও বিভিন্ন সরকারি প্রকল্প সম্পর্কে সবার আগে জানার জন্য wbsainblog.com আমাদের ওয়েবসাইটে নিয়মিত প্রবেশ করুন

আরও পড়ুন:

 

Cast Certificate Online Apply কাস্ট সার্টিফিকেট অনলাইনে আবেদন নতুন পদ্ধতি দেখুন।

 

Aadhar Card new update : আপনার আধার কার্ডের বয়স ১০ বছরের বেশি হলেই সাবধান হয়ে যান! আপনাকে করতে হবে এই কাজ।

 

Free Ration List March 2023 : মার্চ মাসে ফ্রী রেশনের তালিকা, মার্চ মাসে কোন রেশন কার্ডে কত মাল পাবেন দেখুন।

 

Medhashree Scholarship Online Apply: ৮০০ টাকা করে পড়ুয়াদের স্কলারশিপ দিচ্ছেন রাজ্যে ! 2023 এ মেধাশ্রী প্রকল্পের আবেদন শুরু।

 

প্রত্যেক নাগরিক 20,000 টাকা করে নগদ পাবেন! আবেদন করলেই সুযোগ

 

আবাস যোজনার নতুন লিস্ট, pradhanmantri aawas Yojana new list 2023

 

ফেব্রুয়ারি মাসে কোন কোন রেশন কার্ডে কত পরিমান খাদ্যশস্য! | February Month Ration Card Benefits West Bengal Bangla

 

e shram Card ই শ্রম কার্ডে আবেদন করলেই পাবেন প্রতি মাসে হাজার টাকা করে।

 

PAN Card Aadhar Link : আপনার প্যান কার্ড থাকলে সাবধান হন! না হলে জরিমানা হবে ১০০০০ টাকা

 

Free Ration পশ্চিমবঙ্গে রেশনে ৩ কেজি চাল ও 2 কেজি গম বিনামূল্যে! কারা পাবেন

LIKE IT? SHARE IT?
WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Scroll to Top
WB SAIN BLOG