WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Free Ration List March 2024 : মার্চ মাসে ফ্রী রেশনের তালিকা, মার্চ মাসে কোন রেশন কার্ডে কত মাল পাবেন দেখুন।

Free Ration List March 2023

Free Ration List March 2024 : ২০২৪ সালের মার্চ মাসে কোন ক্যাটাগরি রেশন কার্ডে, কত পরিমান রেশন ও কি কি পরিমান রেশন দ্রব্য বিনামূল্যে পাবেন এই নিবন্ধনে তা উল্লেখ করা হয়েছে। রেশন কার্ডের তালিকায় নাম থাকা ব্যক্তিদের প্রতি মাসে রেশন দোকান (ration shop) থেকে খাদ্যশস্য দেওয়া হয়ে থাকে।

Ration Allotment in West Bengal March 2024

প্রথম যখন ফ্রি রেশন শুরু হয়েছিল তার তুলনায় এই মার্চ মাসে কিন্তু কম রেশন দ্রব্য দেওয়া হবে।( Free Ration List March 2024) এবং সবার জন্য কিন্তু সমপরিমাণ বন্টন করা হয় না। উপভোক্তাদের বিভিন্ন ক্যাটাগরিতে ভাগ করে তাদের রেশন দ্রব্য দেওয়া হয়। এই মার্চ মাসে কোন ক্যাটাগরি রেশন কার্ডে, কত পরিমান খাদ্যশস্য পাওয়া যাবে সেটা জানিয়েছে রাজ্যের খাদ্য দপ্তর ( State Food Department )।

Free Ration List March 2024 : মার্চ মাসের ফ্রি রেশনের তালিকা!

আগে তুলনা এবার ফ্রি রেশনের পরিমাণ কমেছে অনেক। এই রাজ্যে মোট পাঁচ রকম রেশন কার্ড রয়েছে। ২০২৪ সালের মার্চ মাসে রেশন কার্ডের ক্যাটাগরি অনুযায়ী অর্থাৎ PHH. SPHH. AAY, RKSY-1, ও RKSY-2 ক্যাটাগরির রেশন কার্ডে বিনামূল্যে রেশন দ্রব্যের পরিমাণের তালিকা নিচে দেওয়া হয়েছে। Free Ration List March 2024

১) PHH (অগ্রাধিকার প্রাপ্ত রেশন কার্ড), ফ্রি রেশন এর পরিমাণ!

যদি আপনাদের কাছে PHH ক্যাটাগরি রেশন কার্ড থাকে, তাহলে এই রেশন কার্ডে চাল পাবেন ৩ কেজি মাথাপিছু বা কার্ড কিছু একদম বিনামূল্যে। এবং গম পাবেন ২ কেজি মাথাপিছু বা কার্ড পিছু একদম বিনামূল্যে। অথবা পুষ্টিযুক্ত আটা পাবেন ১ কেজি ৯০০ গ্রাম করে কার্ড পতি বা মাথা পিছু একদম বিনামূল্যে। যেহেতু PHH রেশন কার্ডে রেশন দ্রব্য পাওয়া যায় কার্ড কিছু বা মাথাপিছু, তাই আপনার পরিবারের সদস্যের সংখ্যা বেশি হলে বেশি পরিমাণ রেশনে খাদ্য দ্রব্য পাবেন।

২) SPHH (বিশেষ অগ্রাধিকার প্রাপ্ত রেশন কার্ড), ফ্রি রেশনের পরিমাণ!

যদি আপনাদের কাছে SPHH ক্যাটাগরি রেশন কার্ড থাকে, তাহলে এই রেশন কার্ডে চাল পাবেন ৩ কেজি মাথাপিছু বা কার্ড কিছু একদম বিনামূল্যে। এবং গম পাবেন ২ কেজি মাথাপিছু বা কার্ড পিছু একদম বিনামূল্যে। অথবা পুষ্টিযুক্ত আটা পাবেন ১ কেজি ৯০০ গ্রাম করে কার্ড পতি বা মাথা পিছু একদম বিনামূল্যে। যেহেতু PHH রেশন কার্ডে রেশন দ্রব্য পাওয়া যায় কার্ড কিছু বা মাথাপিছু, তাই আপনার পরিবারের সদস্যের সংখ্যা বেশি হলে বেশি পরিমাণ রেশনে খাদ্য দ্রব্য পাবেন।SPHH ক্যাটাগরি ও PHH ক্যাটাগরি রেশন কার্ডে একই পরিমাণে রেশন দ্রব্য পাওয়া যায়।

WB SAIN BLOG Google News
WB SAIN BLOG Google News

৩) AAY (অন্তদয় অন্ন্য যোজনার রেশন কার্ড), ফ্রি রেশনের পরিমাণ!

যদি আপনার কাছে AAY ক্যাটাগরি রেশন কার্ড থাকে, তাহলে এই রেশন কার্ডে চাল পাবেন ২১ কেজি, পরিবার কিছু একদম বিনামূল্যে। এবং গম পাবেন ১৪ কেজি পরিবার কিছু একদম বিনামূল্যে অথবা গমের পরিবর্তে যদি আটা নেন, তাহলে পুষ্টিযুক্ত আটা পাবেন ১৩ কেজি ৩০০ গ্রাম পরিবার পিছু একদম বিনামূল্যে। সঙ্গে ১ কেজি করে চিনি পাবেন প্রতি পরিবার পিছু এবং যার মূল্য দিতে হবে ১৩ টাকা ৫০ পয়সা কেজি দরে। এই AAY রেশন কার্ডে পরিবারের যতই লোক থাকুক না কেন পরিবার কিছু একই পরিমাণ রেশন দ্রব্য পাবেন এই রেশন কার্ডে।

৪) RKSY-1 ( রাজ্য সুরক্ষা যোজনা ওয়ান ), ফ্রি রেশন এর পরিমাণ!

যদি আপনার কাছে RKSY-1 ক্যাটাগরির রেশন কার্ড থাকে, তাহলে পুষ্টি যুক্ত চাল পাবেন ৫ কেজি করে কার্ড প্রতি বা মাথাপিছু, একদম বিনামূল্যে।

৫) RKSY-২ ( রাজ্য সুরক্ষা যোজনা টু ), ফ্রি রেশন এর পরিমাণ!

যদি আপনার কাছে RKSY-2 ক্যাটাগরির রেশন কার্ড থাকে, তাহলে পুষ্টি যুক্ত চাল পাবেন ২ কেজি করে কার্ড পিছু বা মাথাপিছু, একদম বিনামূল্যে।

•🔥 নিবন্ধটি ভালো লাগলে অবশ্যই বন্ধু বান্ধবের সাথে শেয়ার করুন। এছাড়াও বিভিন্ন সরকারি প্রকল্প সম্পর্কে সবার আগে জানার জন্য wbsainblog.com আমাদের ওয়েবসাইটে নিয়মিত প্রবেশ করুন। 🔥

আরও পড়ুন: 👇👇👇👇👇👇

Medhashree Scholarship Online Apply: ৮০০ টাকা করে পড়ুয়াদের স্কলারশিপ দিচ্ছেন রাজ্যে ! 2023 এ মেধাশ্রী প্রকল্পের আবেদন শুরু।

প্রত্যেক নাগরিক 20,000 টাকা করে নগদ পাবেন! আবেদন করলেই সুযোগ

আবাস যোজনার নতুন লিস্ট, pradhanmantri aawas Yojana new list 2023

ফেব্রুয়ারি মাসে কোন কোন রেশন কার্ডে কত পরিমান খাদ্যশস্য! | February Month Ration Card Benefits West Bengal Bangla

e shram Card ই শ্রম কার্ডে আবেদন করলেই পাবেন প্রতি মাসে হাজার টাকা করে।

PAN Card Aadhar Link : আপনার প্যান কার্ড থাকলে সাবধান হন! না হলে জরিমানা হবে ১০০০০ টাকা

Free Ration পশ্চিমবঙ্গে রেশনে ৩ কেজি চাল ও 2 কেজি গম বিনামূল্যে! কারা পাবেন

✅ 🔥 এইরকম নিত্যনতুন বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প চাকরি শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপটেলিগ্রাম চ্যানেলে যুক্ত হতে পারেন।🔥✅

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
LIKE IT? SHARE IT?
WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Scroll to Top
WB SAIN BLOG