WhatsApp Group Join Now
Telegram Group Join Now

February Month Ration Card Benefits West Bengal (2024) Bangla ফেব্রুয়ারি মাসে কোন কোন রেশন কার্ডে কত পরিমান খাদ্যশস্য!

February Month Ration Card Benefits 2023 | ফেব্রুয়ারি মাসে কোন কার্ডে কত পরিমান খাদ্যশস্য!

February Month Ration Card Benefits West Bengal 2024 Bangla পশ্চিমবঙ্গের বাসিন্দারা ফেব্রুয়ারি মাসে কোন কোন রেশন কার্ডে কত পরিমান চাল গম আটা পাবেন, রেশন দোকানে যাওয়ার আগেই জেনে নিন! (West Bengal ration card benefit )

February Month Ration Card Benefits West Bengal 2024 Bangla | ফেব্রুয়ারি মাসে কোন কোন রেশন কার্ডে কত পরিমান খাদ্যশস্য!

পশ্চিমবঙ্গের রেশন কার্ড হোল্ডারদের জন্য যে সমস্ত রেশন কার্ড রয়েছে সেগুলি হল:- AAY (অন্তর্দয় অন্য যোজনা রেশন কার্ড). PHH ( অগ্রাধিকার প্রাপ্ত রেশন কার্ড). ও SPHH ( বিশেষ অগ্রাধিকার প্রাপ্ত রেশন কার্ড). RKSY-1 (খাদ্য সুরক্ষা যোজনা ১). ও RKSY-2( খাদ্য সুরক্ষা যোজনা ২).

এই পাঁচ রকম (Ration Card List) রেশন কার্ডের তালিকায় নাম থাকা নাগরিকদের (Ration Shop) রেশন দোকান থেকে (Food Grain) খাদ্যশস্য দেওয়া হয়। রেশন কার্ডের ক্যাটাগরি অনুযায়ী একজন ব্যক্তি বা একটি পরিবার মাসের রেশন পান।

February Month Ration Card Benefits পশ্চিমবঙ্গের রেশন কার্ড উপভোক্তাদের বিভিন্ন রকমের রেশন কার্ড রয়েছে।এই কার্ডে ধরনের উপর নির্ভর করেই রাজ্য সরকার ও কেন্দ্র সরকারের তরফ থেকে এক এক কার্ডে এক এক রকমের সুবিধা দিয়ে থাকে। প্রতিটি রেশন কার্ডের ক্ষেত্রেও খাদ্যশস্যের পরিমাণও বিস্তর ফারাক রয়েছে।

WB SAIN BLOG Google News
WB SAIN BLOG Google News

February Month Ration Card Benefits 2024

পশ্চিমবঙ্গের রাজ্য সরকারের খাদ্য দপ্তরের তরফ থেকে ২০২৩ সালের ফেব্রুয়ারি মাসে কোন কোন রেশন কার্ডে কত পরিমান খাদ্যশস্য দিবে তা জানিয়েছে। কার্ডের ধরন অনুযায়ী (February Month Ration Card Benefits) ফেব্রুয়ারি মাসে কি কি খাদ্যশস্য পাবেন এবং কত পরিমাণে খাদ্যশস্য পাবেন তার নিচে তালিকা দেওয়া হলো।

১) AAY (অন্তর্দয় অন্য যোজনা রেশন কার্ড):-
এই ফেব্রুয়ারি মাসে চাল পাবেন ২১ কেজি পরিবার পিছু সম্পূর্ণ বিনামূল্যে। এবং আটা অথবা গম পাবেন ১৩ কেজি ৩০০ গ্রাম পরিবার কিছু সম্পূর্ণ বিনামূল্যে। এছাড়াও চিনি পাবেন ১ কেজি পরিবার পিছু যার জন্য দাম দিতে হবে পতি কেজি 13 টাকা 50 পয়সা।

২) PHH (অগ্রাধিকার প্রাপ্ত রেশন কার্ড):-
চাল পাবেন মাথাপিছু ৩ কেজি করে, এবং গম পাবেন ২ কেজি করে, অথবা গমের পরিবর্তে আটা পাবেন ১ কেজি ৯০০ গ্রাম করে।

৩) SPHH (বিশেষ অগ্রাধিকার প্রাপ্ত রেশন কার্ড ):-
চাল পাবেন মাথাপিছু ৩ কেজি করে, এবং গম পাবেন ২ কেজি করে, অথবা গমের পরিবর্তে আটা পাবেন ১ কেজি ৯০০ গ্রাম করে। SPHH ও PHH এই দুইটি কার্ডে একই রকম সুবিধা রয়েছে।

৪) RKSY-1 (খাদ্য সুরক্ষা যোজনা ১ ):-
চাল পাবেন ৫ কেজি করে মাথাপিছু সম্পূর্ণ বিনামূল্যে, এই কার্ডে উপভোক্তাদের রেশনের পরিমাণ অনেকটাই কম বাকিগুলি তুলনায়।

৫) RKSY-2 (খাদ্য সুরক্ষা যোজনা ২):-
চাল পাবেন ২ কেজি করে মাথাপিছু সম্পূর্ণ বিনামূল্যে, এ এই কার্ডেও উপভোক্তাদের রেশনের পরিমাণ বাকি কার্ডগুলি থেকে অনেকটাই কম।

তো আপনারা বুঝতে পারলেন এই ফেব্রুয়ারি মাসে কোন কোন রেশন কার্ডে? কত পরিমান রেশন সামগ্রিক দেওয়া হবে তা উপরে বিস্তারিত আলোচনা করা হয়েছে। এরকম রেশন কার্ড সংক্রান্ত বিভিন্ন খবর জানার জন্য আমার এই ওয়েবসাইটটি https://wbsainblog.com/ নিয়মিত ভিজিট করুন। ধন্যবাদ.

আবাস যোজনার নতুন লিস্ট, pradhanmantri aawas Yojana new list 2024

ফেব্রুয়ারি মাসে কোন কোন রেশন কার্ডে কত পরিমান খাদ্যশস্য! | February Month Ration Card Benefits West Bengal Bangla

e shram Card ই শ্রম কার্ডে আবেদন করলেই পাবেন প্রতি মাসে হাজার টাকা করে।

PAN Card Aadhar Link : আপনার প্যান কার্ড থাকলে সাবধান হন! না হলে জরিমানা হবে ১০০০০ টাকা

✅ 🔥 এইরকম নিত্যনতুন বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প চাকরি শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপটেলিগ্রাম চ্যানেলে যুক্ত হতে পারেন।🔥✅

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
LIKE IT? SHARE IT?
WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Scroll to Top
WB SAIN BLOG