WhatsApp Group Join Now
Telegram Group Join Now

OBC ST SC Caste Certificate Apply 2024 : কাস্ট সার্টিফিকেট নেই? আবেদন করতে কি কি ডকুমেন্টস লাগবে এবং কি কি Benefit পাবেন!

 

OBC ST SC Caste Certificate Apply 2024 কাস্ট সার্টিফিকেট নেই আবেদন করতে কি কি ডকুমেন্টস লাগবে

 

OBC ST SC Caste Certificate : ভারতীয় রাজনীতিতে তোলপাড় সৃষ্টি হয়েছে এই তিনটি ST, SC ও OBC শব্দগুলি ঘিরে । এই শব্দ তিনটি দেশের এই সমাজ ব্যবস্থাতে গুরুত্ব অপরিসীম। তপশিলি উপজাতি মানে (আদিবাসী) বা ST , তপশিলি জাতি মানে SC, অনগ্রসর শ্রেণীভুক্ত মানে OBC, এই তিন শ্রেণীর গোষ্ঠী বা কাস্টের মানুষের সংখ্যা ভারতবর্ষে আদৌও কম নয়।

 

ST, SC ও OBC এই শব্দগুলি নাম শুনলেই বোঝা যাচ্ছে এরা সামাজিক ও আর্থিক এবং শিক্ষার দিক থেকে (General Cast) বা সাধারণ শ্রেণী তুলনায় পিছিয়ে থাকা। ফলে ভারতের সমাজকল্যাণমূলক দৃষ্টিভঙ্গি থেকে পিছিয়ে থাকা এই তিন কাষ্টের উন্নয়নের জন্য বর্তমানে অনগ্রসর শ্রেণীর কল্যাণ দপ্তরের তরফে একাধিক পদক্ষেপ নেওয়া হয়েছে।

 

কাস্ট সার্টিফিকেট থাকলে আপনারা কি কি সুবিধা পাবেন? What are the benefits of cast certificate? OBC ST SC Caste Certificate

 

প্রতিটি রাজ্য সরকার ও কেন্দ্রীয় সরকার বর্তমানে ST, SC ও OBC শ্রেণীভুক্ত পড়ুয়াদের জন্য অনেকগুলি স্কলারশিপ চালু রেখেছে। পড়ুয়াদের শুধু স্কলারশিপ নয়। ST,SC ও OBC এই তিন শ্রেণীর জন্য চাকরির ক্ষেত্রেও বিশেষ সংরক্ষণ আছে। তবে অনেক ক্ষেত্রে ST, SC এরা সংরক্ষণ এর সুবিধা পেলেও OBC ক্যাটাগরিরা বয়সের ছাড়পত্র ছাড়া আর কিছু পায় না। OBC ST SC Caste Certificate

 

তবে ST,SC ও OBC কাস্টের হলেই শুধু এসব আর্থিক অনুদানের বা সংরক্ষণ সুবিধা পাবেন বিষয়টা কিন্তু মোটেও এমন নয়। এর জন্য কাস্ট সার্টিফিকেট আপনার কাছে থাকতে হবে। আপনি যে শ্রেণীর বা ক্যাটাগরির (Category)মানুষ হবেন সেই শ্রেণীর কাস্ট সার্টিফিকেট (Caste Certificate) দরকার।

 

✅ আরও পড়ুন: 👉    Digital life certificate বা Jeevan pramaan Patra নভেম্বরে 2023 কি জমা দিতে হবে পেনশন ভোগীদের? Benefit জানুন বিস্তারিত তথ্য!

 

যদি কোন ছাত্রের বা ছাত্রীর কাস্ট সার্টিফিকেট থাকে তাহলেও বাইরে গিয়ে পড়াশোনার ক্ষেত্রেও সুবিধা এই তিন শ্রেণীর। আর্থিক ও উন্নয়নের জন্য বিশেষ অনুদান-প্রদান চালু আছে। আদিবাসী হয়া বা ST সার্টিফিকেট ধারীরা এইসব অনুদান বা সংরক্ষণের সুবিধা সবচেয়ে বেশি পান। কাস্ট সার্টিফিকেট আবেদনের জন্য বিশেষ কিছু নিয়ম-কানুন মেনে চলতে হয়। কারণ কাস্ট সার্টিফিকেট পাওয়ার রাস্তাটা বাজারে গিয়ে টাকা দিয়ে কিছু কেনার মত অত সহজ নয়।

 

OBC ST SC Caste Certificate Apply : জাতিগত সংশায় পত্রের জন্য এখন আপনি অনলাইনে বাড়িতে বসেই কাস্ট সার্টিফিকেটের জন্য আবেদন করতে পারবেন বা কাস্ট সার্টিফিকেট ডাউনলোড ( Cast Certificate Download) করতে পারবেন সম্পূর্ণ বিনামূল্যে। OBC ST SC কাস্ট সার্টিফিকেট অনলাইন আবেদন (OBC ST SC cast certificate online apply) করার জন্য কি কি নথি লাগবে কিভাবে আবেদন করবেন, কোথায় আবেদন করবেন তা আজকের প্রতিবেদনে সম্পূর্ণ তথ্য আলোচনা করবো।

 

✅ আরও পড়ুন: 👉   Jaago prokolpo online apply 2023 :জাগো প্রকল্পে পাঁচ হাজার টাকা করে Benefit দেওয়া হবে মহিলাদের!এখনই নাম লেখান!

 

কাস্ট সার্টিফিকেট এর আবেদন জমা দেওয়ার পর সরকারের পক্ষ থেকে সর্বোপরি আপনার বিষয়টি যাচাই করে দেখা হয়। যে আপনি আদৌ সেটি পাওয়ার যোগ্য কিনা। সেখানকার ছাড়পত্র পেলেই তবে হাতে পাবেন কাস্ট সার্টিফিকেট।

 

কাস্ট সার্টিফিকেট পাওয়ার প্রক্রিয়া? OBC ST SC Caste Certificate

 

OBC ST SC Caste Certificate পশ্চিমবঙ্গের ( West Bengal) আদিবাসী উন্নয়ন দপ্তর ও অনগ্রসর শ্রেণী কল্যাণ দপ্তর ( Backward Classes Welfare Department) কাস্ট সার্টিফিকেট দিয়ে থাকেন। কাস্ট সার্টিফিকেটের জন্য আপনি অফলাইন ও অনলাইন দুই ভাবে আবেদন জানাতে পারবেন। অনলাইনের মাধ্যমে আবেদনের জন্য castcertificatewb.gov.in এই লিংকে ক্লিক করে পরপর ধাপ গুলি পেরিয়ে যান।

 

তাহলেই আপনার অনলাইন এপ্লিকেশন কমপ্লিট হয়ে যাবে এবং পরবর্তীতে কাস্ট সার্টিফিকেট হাতে পেয়ে যাবেন। প্রয়োজন এর জন্য উপযুক্ত তথ্য প্রমাণ। সাধারণ মানুষের হয়রানি কমাতেই এই সিদ্ধান্ত বলে অনগ্রসর শ্রেণী কল্যাণ দপ্তর সূত্রের খবর।

 

অনলাইনে কাস্ট সার্টিফিকেট আবেদন করবেন কিভাবে করবেন? How to apply OBC ST SC Caste Certificate online

 

এখন অনলাইনে কাস্ট সার্টিফিকেট আবেদন করতে পারবেন মোবাইল ফোন এর মাধ্যমেই।
1) অনলাইনে কাস্ট সার্টিফিকেট পাওয়ার জন্য প্রথমে আপনাকে কাস্ট সার্টিফিকেট এর অফিসিয়াল ওয়েবসাইটে https://castcertificatewb.gov.in – এ আসতে হবে বা এই ওয়েবসাইটটি ওপেন করতে হবে।
2) ওয়েবসাইটে(website) আসার পর Apply for SC/ST/OBC অপশনে (Option)ক্লিক করতে হবে।
3) আবেদনের ফর্মটি এরপর আপনার সামনে চলে আসবে তা সঠিকভাবে পূরণ করতে হবে।

 

4) প্রথমে আপনাকে Application To: State সিলেট করতে হবে, তারপর
District সিলেট করতে হবে, এরপর Sub Division, Municipality/ Block সিলেট করতে হবে।

5) এরপর application for : SC/ST/OBC এবং CAST /Tribe/ Community সিলেক্ট করতে হবে।
এরপর 3) Applicant’s Name
6) Applicant’s father’s name
7) Applicant’s Mobile Number
8)Applicant’s Email ID
9) Documents Required ( Atleast One )
A. Epic No.: B. Aadhar No.: C. Khadyasathi No.:

 

10) এরপরে (A) Date of Birth *
( B) Place of Birth *এরপর District, তারপর Police Station,ও Village/Town এই অপশন গুলো সিলেক্ট করতে হবে।
11) এরপর Address:
(A) Present Address for Last 6 Month
প্রথমে C/O Name, তারপর State, District, ও Police Station, Ward / GP , Vill/Para/House No / Road* এরপর Post Office,Pin Code দিতে হবে।

 

12) Nationality
13) Religion
14) Gender
15) Blood Relation Details
16) Details of Two Local Referees:
(A) Name of Referees -I
(B) Address Referees -I
(C) Name Referees -II
(D) Address Referees -II

 

17) এরপর ( Submit Option) সাবমিট অপশনে ক্লিক করলেই পরবর্তী পেজটিতে চলে আসবেন।
18) এরপর পরবর্তী পেজে আবেদনকারীর ফটো আপলোড করতে হবে। এরপর আবেদনকারীর ইনকাম কতটা তা বসিয়ে দিন, এরপর ওবিসিদের ক্ষেত্রে জমির পরিমাণ বসিয়ে দিন। তারপর চাইলে ডকুমেন্টস নম্বর বসিয়ে দিন তারপর সাবমিট করলেই OBC ST SC Caste Certificate  আবেদনপত্র সাবমিট হয়ে যাবে। caste certificate wb

 

Caste certificate আবেদন করার জন্য কি কি ডকুমেন্টস লাগবে?

 

১) আবেদনকারীর জন্ম সার্টিফিকেট, আধার কার্ড, ভোটার কার্ড, রেশন কার্ড, ইত্যাদি ডকুমেন্ট লাগবে।
২) আবেদনকারীর বাবা (Father’s) অথবা মায়ের (Mother’s) আধার কার্ড, ভোটার কার্ড, রেশন কার্ড, লাগবে।
৩) পাসপোর্ট সাইজের ফটো লাগবে।
৪) বংশের মধ্যে কারো কাস্ট সার্টিফিকেট (Caste certificate) থাকলে তার জেরক্স কপি এবং সেই ব্যক্তির ডকুমেন্টস যেমন আধার কার্ড ভোটার কার্ড লাগবে।

 

৫) স্থানীয় দুইজন ব্যক্তির আধার কার্ড (Aadhaar Card) ভোটার কার্ডের ( Voter Card) জেরেসকোপি রিফারেন্স হিসাবে লাগবে।
অনলাইনে ফর্ম সাবমিট করার পরে, আবেদনপত্র ডকুমেন্টস এর জেরক্স সহকারে নিকটবর্তী বিডিও অফিসে (BDO Office) কিংবা অঞ্চলে অফিসে অথবা দুয়ারে সরকার ক্যাম্পে(Duare Sarkar Camp) ফর্মটি জমা করে আসতে হবে। wb caste certificate

 

কাস্ট সার্টিফিকেটের স্ট্যাটাস কিভাবে চেক করবেন? Cast certificate status check online

 

১) প্রথমে আপনাকে Caste Certificate এর অফিসিয়াল ওয়েবসাইটে আসতে হবে।
২) এরপর( Application Check Option)এপ্লিকেশন চেক এই অপশনে ক্লিক করতে হবে।
৩) পরবর্তী পেজে (Application Number)এপ্লিকেশন নাম্বার বসিয়ে দিয়ে সার্চ করতেই দেখতে পাবেন সার্টিফিকেট Approved হয়েছে, নাকি Pending অবস্থায় রয়েছে, অথবা Reject হয়েছে।
এরপর আপনার অ্যাপ্লিকেশনটি সবকিছু ঠিকঠাক থাকলে আপনার কাস্ট সার্টিফিকেট জেনারেট হয়ে যাবে, OBC ST SC Caste Certificate

 

কাস্ট সার্টিফিকেট কিভাবে অনলাইনে ডাউনলোড করবেন! Cast certificate online download

 

১) অনলাইনে কাস্ট সার্টিফিকেট ডাউনলোড এর জন্য প্রথমে আপনাকে কাস্ট সার্টিফিকেটের অফিসিয়াল ওয়েবসাইট castcertificatewb.gov.in এই ওয়েবসাইটটি ওপেন করতে হবে।
২) এরপর ডাউনলোড সার্টিফিকেট (Download Certificate) অপশনটিতে ক্লিক করতে হবে।
৩) পরবর্তী পেজে application number/certificate number, Name ও Date of Birth বসিয়ে দিয়ে download certificate এই অপশনে ক্লিক করলেই আপনার cast certificate টি download হয়ে যাবে। caste certificate west bengal,

 

• নিবন্ধটি ভালো লাগলে অবশ্যই বন্ধু বান্ধবের সাথে শেয়ার করুন। এছাড়াও বিভিন্ন সরকারি প্রকল্প সম্পর্কে সবার আগে জানার জন্য wbsainblog.com আমাদের ওয়েবসাইটে নিয়মিত প্রবেশ করুন

 

✅ আরো গুরুত্বপূর্ণ আপডেট

 

👉  Lakshmir Bhandar payment:- লক্ষ্মী ভান্ডারের টাকা আর পাবেন না এই কয়েকটি ব্যাংক একাউন্ট থাকলে!

 

👉    প্রত্যেক ব্যক্তিকে নারায়ণ ভান্ডার প্রকল্পে ২০০০ টাকা করে দেবে সরকার! Narayan Bhandar scheme West Bengal 2023

 

👉  Driving Licence: রাজ্যের নতুন সিদ্ধান্ত, জুন মাস থেকে দুয়ারে ড্রাইভিং লাইসেন্স, কিভাবে মিলবে?

 

👉    Ration Card Correction : বিনামূল্যে রেশন দ্রব্য পেতে বাড়িতে বসেই মাত্র ৫ মিনিটে রেশন কার্ডের তথ্য সংশোধন করে ফেলুন!

 

LIKE IT? SHARE IT?
WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Scroll to Top
WB SAIN BLOG