WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Karmashree Prakalpa 2024 – রাজ্যের বেকার যুবক-যুবতীদের জন্য কর্মস্থানের সুযোগ করে দেবে রাজ্য সরকার। কারা আবেদন করতে পারবেন, জানুন বিস্তারিত

Karmashree Prakalpa 2024 - রাজ্যের বেকার যুবক-যুবতীদের জন্য কর্মস্থানের সুযোগ করে দেবে রাজ্য সরকার। কারা আবেদন করতে পারবেন, জানুন বিস্তারিত | WB SAIN BLOG
Karmashree Prakalpa 2024 – রাজ্যের বেকার যুবক-যুবতীদের জন্য কর্মস্থানের সুযোগ করে দেবে রাজ্য সরকার। কারা আবেদন করতে পারবেন, জানুন বিস্তারিত | WB SAIN BLOG

Karmashree Prakalpa : ২০২৪-এর লোকসভা ভোটের আগেই রাজ্যবাসীদের জন্য খুশির খবর দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর মাত্র কয়েক মাস পরেই ২০২৪ এর লোকসভা ভোট। আর তার আগেই হয়ে গেল পশ্চিমবঙ্গের বিধানসভা বাজেট অধিবেশন। আর এই বাজেট অধিবেশনে রাজ্যের অর্থ মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য একগুচ্ছ খুশির খবর ঘোষণা করলেন রাজ্যবাসীদের জন্য। এই বাজেট অধিবেশনে লক্ষী ভান্ডার প্রকল্পের অর্থ বাড়ানো হয়েছে দ্বিগুণ, এর সঙ্গে সরকারি কর্মীদের জন্য বৃদ্ধি পেয়েছে ডিএ।

এর পাশাপাশি উচ্চ শিক্ষায় শিক্ষিত হওয়ার জন্য ছাত্রদের জন্য স্টুডেন্ট ক্রেডিট কার্ড, সঙ্গে নতুন করে কর্মস্থানের ঘোষণা করেন রাজ্য সরকার। এইসব কিছুর মধ্যে আরেকটি নতুন প্রকল্পের ঘোষণা করেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কি এই প্রকল্প? এই প্রকল্পের সুযোগ সুবিধা কারা কারা পেতে চলেছেন? সমস্ত কিছু বিস্তারিত আলোচনা করব আজকের এই প্রতিবেদনে, তাই প্রতিবেদনটি সম্পূর্ণটি পড়ুন।

রাজ্য সরকারের নতুন এই কর্মশ্রী প্রকল্পটি কি? / What is the Karmashree Prakalpa

দিন মজুর ও খেটে খাওয়া রাজ্যের মানুষদের জন্য রাজ্য সরকারের তরফ থেকে আনা হলো একটি নতুন প্রকল্প। নতুন এই প্রকল্পটির নাম কর্মশ্রী প্রকল্প। ১০০ দিনের কাজের টাকা দীর্ঘদিন ধরে কেন্দ্রীয় সরকার আটকে রেখেছে। ফলে রাজ্যের বহু মানুষ কাজ করেও টাকা পায়নি। এমনটাই অভিযোগ বহুদিন ধরে করে আসছিল রাজ্য সরকার। বারে বারে রাজ্য সরকারকে কেন্দ্রের দ্বারা বঞ্চনার অভিযোগ এনেছেন তৃণমূল সরকার। এবার তাই আর কেন্দ্রীয় ভরসায় বসে থাকবে না রাজ্য সরকার।

WB SAIN BLOG Google News
WB SAIN BLOG Google News

কর্মশ্রী প্রকল্পে কারা আবেদন করতে পারবেন? / Karmashree Scheme

যে সমস্ত ব্যক্তিরা ১০০ দিনের কাজ করতেন বা যাদের জব কার্ড রয়েছে তারা এই প্রকল্পের আওতায় আসতে চলেছে। অর্থাৎ কেন্দ্রীয় সরকারের ১০০দিনের প্রকল্পের বিকল্প হিসাবে রাজ্য সরকার চালু করল কর্মশ্রী প্রকল্প। রাজ্যের দিনমজুর ও খেটে খাওয়া মানুষদের নতুন এই প্রকল্পে বছরে 50 দিন কাজের ব্যবস্থা করে দেওয়া হবে। বাজেটে এমনটাই ঘোষণা করলেন অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য।

✅🔥 আরো পড়ুন » Lakshmir Bhandar new update 2024 – লক্ষীর ভান্ডার প্রকল্পে এবার পাবেন ₹১০০০ ও ₹১২০০ টাকা করে, কারা কারা পাবেন? কবে থেকে পাবেন? জানুন বিস্তারিত।

নতুন এই কর্মশ্রী প্রকল্পটি আগামী মে মাস থেকেই কার্যকর করা হবে। কেন্দ্রীয় সরকারের ১০০ দিনের কাজে একজন ব্যক্তিকে ৫০ দিন কাজ করতে হত। সেই সমস্ত জব কার্ড হোল্ডারদের কে রাজ্য সরকার ৫০ দিনের কাজ দেবেন। এবং যে ব্যক্তি যে রকম কাজ করবেন সেই ব্যক্তি সেই রকম অনুযায়ী টাকা পাবেন বলে জানিয়েছেন রাজ্য সরকার। অর্থাৎ রাজ্যের যে সমস্ত মানুষদের জব কার্ড রয়েছে তারা এই প্রকল্পের মাধ্যমে ৫০ দিনের কাজের সুযোগ পাবেন।

কর্মশ্রী প্রকল্প নিয়ে রাজ্য বাজেটে কি বলা হয়েছে?

কর্মশ্রী প্রকল্প : নয় এবং দশ নম্বর প্যারায় রাজ্য বাজেটে বলা হয়েছে ১০০ দিনের কাজের টাকা অর্থাৎ MGNREGA এর টাকা কেন্দ্রীয় সরকার বন্ধ করে দেওয়ার পর। ২১ লক্ষ জব কার্ড হোল্ডারকে রাজ্য সরকার আগামী ২১ ফেব্রুয়ারির মধ্যে তাদের প্রাপ্য টাকা একাউন্টে দিতে চলেছে। রাজ্য সরকারের এর জন্য খরচ হতে চলেছে ৩৭০০ কোটি টাকা। আগামীতে এই সকল মানুষদেরকে ন্যূনতম ৫০ দিনের কাজ দেওয়ার জন্য রাজ্য সরকার কর্মশ্রী নামে একটি প্রকল্পের কথা ঘোষণা করেছেন। যেখানে জব কার্ড হোল্ডাররা ৫০ দিনের কাজ পাবেন। আগামী মে মাস ২০২৪ থেকে শুরু হবে এই কাজ।

✅🔥 আরো পড়ুন » PM Kusum Yojana 2024 – কৃষকদের জন্য দুর্দান্ত স্কিম! কেন্দ্রীয় সরকারের এই স্কিমটি কি জানেন? জানুন বিস্তারিত

কর্মশ্রী প্রকল্পের মাধ্যমে জব কাড হোল্ডারদেরকে ৫০ দিনের নিশ্চিত কাজ দেওয়ার আশ্বাস দেওয়া হয়েছে। তবে জব কার্ড হোল্ডার রাই শুধু মাত্র এই প্রকল্পের সুবিধা পাবেন। এর পাশাপাশি রাজ্য সরকার ১০০ দিনের কাজের বকেয়া টাকা মিটিয়ে দেওয়ার কথা ঘোষণা করেছেন। রাজ্য সরকার জানিয়েছেন ১০০ দিনের কাজের দরুন রাজ্যের মানুষের ৩৭ হাজার কোটি টাকা বকেয়া রয়েছে কেন্দ্রের কাছে। এই বকেয়া টাকা আগামী একুশে ফেব্রুয়ারির মধ্যে কেন্দ্রীয় সরকার যদি মিটিয়ে না দেয় তাহলে রাজ্য সরকার নিজের থেকেই পরিশোধ করে দেবেন বলে ঘোষণা করা হয়েছে। অর্থাৎ সরাসরি প্রাপকদের ব্যাংক একাউন্টে ঢুকবে এই প্রকল্পের টাকা।

•🔥 নিবন্ধটি ভালো লাগলে অবশ্যই বন্ধু বান্ধবের সাথে শেয়ার করুন। এছাড়াও বিভিন্ন সরকারি প্রকল্প সম্পর্কে সবার আগে জানার জন্য wbsainblog.com আমাদের ওয়েবসাইটে নিয়মিত প্রবেশ করুন। 🔥

✅🔥 আরো গুরুত্বপূর্ণ ওয়েবসাইট 🔥✅

✅   সেরা রান্নার রেসিপি ওয়েবসাইট

✅  অনলাইনে পণ্য কেনাকাটার জন্য সেরা ওয়েবসাইট

✅ 🔥 এইরকম নিত্যনতুন বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প চাকরি শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপটেলিগ্রাম চ্যানেলে যুক্ত হতে পারেন।🔥✅

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
LIKE IT? SHARE IT?

2 thoughts on “Karmashree Prakalpa 2024 – রাজ্যের বেকার যুবক-যুবতীদের জন্য কর্মস্থানের সুযোগ করে দেবে রাজ্য সরকার। কারা আবেদন করতে পারবেন, জানুন বিস্তারিত”

    1. আপনার সব ডকুমেন্টসে কি একই বয়স আছে? যদি সব ঠিক থাকে তাহলে আপনার বিডিও অফিসে একবার যোগাযোগ করুন।

Comments are closed.

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Scroll to Top
WB SAIN BLOG