WhatsApp Group Join Now
Telegram Group Join Now

National Family Benefit Scheme 2024 : প্রত্যেক নাগরিক 20,000 টাকা করে নগদ পাবেন! আবেদন করলেই সুযোগ

National Family Benefit Scheme : প্রত্যেক নাগরিক 20,000 টাকা করে নগদ পাবেন! আবেদন করলেই সুযোগ WB SAIN BLOG
National Family Benefit Scheme : প্রত্যেক নাগরিক 20,000 টাকা করে নগদ পাবেন! আবেদন করলেই সুযোগ WB SAIN BLOG

National Family Benefit Scheme : সারাদেশে ২০১৪ সাল থেকে নানা (government scheme) জনমুখী প্রকল্প নিয়ে দেশে সকল মানুষকে সহায়তা করছে (Central Government) কেন্দ্রীয় সরকার। প্রত্যেক নাগরিক 20,000 টাকা করে নগদ পাবেন! আবেদন করলেই সুযোগ। শিশুর জন্ম থেকে শুরু করে প্রবীণ নাগরিক সবার জন্য একাধিক প্রকল্পের মাধ্যমে সুবিধা দিচ্ছে কেন্দ্রীয় সরকার। দেশের প্রত্যেক নাগরিককে ব্যাংকিং সুবিধা দিতে(Mandhan Yojana) প্রধানমন্ত্রী মানধন যোজনা কিংবা (jandhan Yojana) প্রধানমন্ত্রী জনধন যোজনা অথবা কৃষকদের জন্য( Kishak Sanman Nidhi Prakalpa) প্রধানমন্ত্রী কৃষক সম্মান নিধি প্রকল্প।

এছাড়াও মহিলাদের ক্ষেত্রে পেনশন প্রকল্প এবং কন্যা সন্তানের ক্ষেত্রে (Sukanya Samriddhi Yojana) সুকন্যা সমৃদ্ধি যোজনা কিংবা দেশের গরীব মানুষকে আর্থিকভাবে সুরক্ষিত করতে(Atal Pension Yojana) অটল পেনশন যোজনা দেওয়া হয়েছে। কিংবা প্রধানমন্ত্রী কৌশল বিকাশ যোজনা দ্বারা সকলকে সেবা করা হচ্ছে। এমনকি দেশের বেকার যুবক যুবতীদের জন্য রোজগার মেলা। পড়ুয়াদের জন্য (National Scholarship) ন্যাশনাল স্কলারশিপ। এই সমস্ত সরকারি স্কিম সাধারণ জনগণের জন্য।

National Family Benefit Scheme 2024

°National Family Benefit Scheme আরো একটি জনমুখী প্রকল্প নিয়ে এসেছে কেন্দ্রীয় সরকার। 20,000 টাকা করে এই স্কিমের অধীনে দেশের যে কোন ব্যক্তি পেতে পারেন। কেন্দ্রীয় সরকারের এই স্কিমের নাম হল জাতীয় পরিবার সহায়তা প্রকল্প। সাধারণ মানুষদের জন্য একাধিক জনকল্যাণমূলক প্রকল্প চালু করা হলেও অনেকেই প্রকল্পের সম্পর্কে সঠিকভাবে জানেন না। চলুন এই প্রকল্পের সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

° কেন্দ্রীয় সরকার এই প্রকল্প টির নাম হল (National Family Benefit Scheme) জাতীয় পরিবার শাহজাদা প্রকল্প। এই প্রকল্পে আবেদন করার জন্য কি কি যোগ্যতার প্রয়োজন চলুন দেখে নেওয়া যাক।

১) এই প্রকল্পে আবেদন করার জন্য আবেদনকারী প্রার্থী কে অবশ্যই ভারতীয় নাগরিক হতে হবে।

২) এই প্রকল্পের জন্য অনলাইন এবং অফলাইন উভয় মাধ্যমে আবেদন করা যাবে।

৩) এই প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য আবেদনকারীর কোন যোগ্যতার প্রয়োজন নেই।

৪) দেশের যেকোনো বয়সের ব্যক্তি এই প্রকল্পের জন্য আবেদন করতে পারেন।

৫) দরিদ্র সীমার নিচে থাকা ব্যক্তি নাই কেবলমাত্র প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন।

৬) এই প্রকল্পে যে কোন মৃত ব্যক্তির উত্তরাধিকারী আবেদন দিতে পারবেন।

৭) পরিবারের একমাত্র উপার্জনকারী ব্যক্তির বয়স হতে হবে ১৮ থেকে ৬০ বছরের মধ্যে।

৮) যদি পরিবারের কর্তা একাই ইনকাম করেন এবং তার মৃত্যু ঘটে, তাহলে তার উত্তরাধিকারী সরকারিভাবে 20,000 টাকা পাবেন।

৯) এই প্রকল্পে আবেদন করার জন্য ভারত সরকারের https://nsap.nic.in ওয়েবসাইটে গিয়ে আপনাকে আবেদন করতে হবে। এছাড়াও জেলা জনকল্যাণ বিভাগের অফিস থেকেও আপনি এই আবেদনপত্রে পেয়ে যাবেন।

১০) আবেদনের জন্য আবেদনকারীকে ভোটার কার্ড, রেশন কার্ড, আধার কার্ড, বাসস্থানের প্রমাণপত্র, ইনকাম সার্টিফিকেট, ওয়ারিশ সার্টিফিকেট বা ব্যাংকের পাস বইয়ের বিবরণ, পাসপোর্ট সাইজের ছবি, মোবাইল নাম্বার দিয়ে কাগজপত্র জমা করতে হবে জাতীয় পরিবার সহায়তা প্রকল্পে।

° জাতীয় পরিবার সহায়তা প্রকল্পে আবেদন করুন। আর সরকার থেকে আপনার ব্যাংক একাউন্টে 20,000 টাকা পেয়ে যান। National Family Benefit Scheme.

• নিবন্ধটি ভালো লাগলে অবশ্যই বন্ধু বান্ধবের সাথে শেয়ার করুন। এছাড়াও বিভিন্ন সরকারি প্রকল্প সম্পর্কে সবার আগে জানার জন্য wbsainblog.com আমাদের ওয়েবসাইটে নিয়মিত প্রবেশ করুন।

আরও পড়ুন: 👇👇👇👇👇👇

✅ আরো গুরুত্বপূর্ণ আপডেট

👉  LPG Gas eKYC 2023-24 : অনলাইনে মোবাইল দিয়ে গ্যাসের ই-কেওয়াইসি করুন! নইলে (Benefits of Subsidies) ভর্তুকি বন্ধ হয়ে যাবে।

👉  Lakshmir Bhandar payment:- লক্ষ্মী ভান্ডারের টাকা আর পাবেন না এই কয়েকটি ব্যাংক একাউন্ট থাকলে!

👉    প্রত্যেক ব্যক্তিকে নারায়ণ ভান্ডার প্রকল্পে ২০০০ টাকা করে দেবে সরকার! Narayan Bhandar scheme West Bengal 2023

👉  Driving Licence: রাজ্যের নতুন সিদ্ধান্ত, জুন মাস থেকে দুয়ারে ড্রাইভিং লাইসেন্স, কিভাবে মিলবে?

 
LIKE IT? SHARE IT?
WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Scroll to Top
WB SAIN BLOG