WhatsApp Group Join Now
Telegram Group Join Now

LPG Gas eKYC 2023-24 : অনলাইনে মোবাইল দিয়ে গ্যাসের ই-কেওয়াইসি করুন! নইলে (Benefits of Subsidies) ভর্তুকি বন্ধ হয়ে যাবে।

LPG Gas eKYC : অনলাইনে মোবাইল দিয়ে গ্যাসের ই-কেওয়াইসি করুন! নইলে ভর্তুকি বন্ধ হয়ে যাবে। wb sain blog

 

LPG Gas eKYC : আপনার বাড়িতে যে ধরনের রান্নার গ্যাস কানেকশন থাকুক না কেন, যাদের এলপিজি গ্যাসের সংযোগ রয়েছে তাদের সকলকেই এলপিজি রান্নার গ্যাস কানেকশন এর সঙ্গে দ্রুত বায়োমেট্রিক আপডেট বা আধারের ই-কেওয়াইসি করতেই হবে, নইলে ভর্তুকি টাকা আর পাবে না ব্যাংক একাউন্টে। সেটা হয়তো নিশ্চয়ই ইতিমধ্যেই জেনে গিয়েছেন। এবং এই প্রক্রিয়াটি ৩১শে ডিসেম্বরে মধ্যেই সারতে হবে। তাই এলপিজি গ্যাসের ভর্তুকি টাকা পেতে যাতে কোন রকম অসুবিধা না হয় এর জন্য আজকেই বাড়িতে বসে অনলাইনের মাধ্যমে করে ফেলুন এলপিজি গ্যাসের সঙ্গে আধারের ই-কেওয়াইসি LPG Gas eKYC.

 

কেন্দ্রীয় সরকার সারা ভারত জুড়ে সম্পূর্ণ বিনামূল্যে উজ্জ্বলা যোজনা আয়েতায় প্রত্যেক পরিবারের মহিলাদের এলপিজি গ্যাস সংযোগ দিচ্ছে সম্পূর্ণ বিনামূল্যে। ২০২০ সালে লোক ডাউন চলাকালীন ৩ টি রান্নার গ্যাস সিলিন্ডার সম্পূর্ণ বিনামূল্যে দেওয়া হয়েছিল। এখন প্রায় প্রত্যেক বাড়িতে উজ্জলা যোজনা আওতায় রান্নার গ্যাস সিলিন্ডার রয়েছে। তবে LPG Gas eKYC এখন বাড়িতে বসেই কয়েকটি ধাপ ফলো করেই এলপিজি রান্নার গ্যাসের সঙ্গে আধারের eKYC অনলাইনে করতে পারবেন।

 

Aadhaar & LPG Gas eKYC

৩১ শে ডিসেম্বর এলপিজি গ্যাস সিলিন্ডারের সঙ্গে আধারের বায়োমেট্রিক আপডেটে বা আধার eKYC শেষ দিন ধার্য করেছে কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রক। রান্নার গ্যাস সিলিন্ডারের সঙ্গে আধার আপডেট বা বায়োমেট্রিক লিংকের এই নিয়মটি সবে নিয়ে আসা হয়েছে। এবং এর জন্য কোন পর্যাপ্ত সময় দেওয়া হয়নি গ্যাস গ্রাহকদের। কারণ এখনো পর্যন্ত যা খবর তাতে নির্ধারিত দিনের মধ্যেই এই বায়োমেট্রিক প্রক্রিয়া না মিটালে 1 জানুয়ারি থেকেই ভর্তুকিতে আর রান্নার গ্যাস সিলিন্ডার পাওয়া যাবে না। তাই রান্নার গ্যাস সিলিন্ডার পাওয়া নিয়ে গ্রাহকদের চিন্তা বেড়েছে। এবং আগামী মাস থেকে রান্নার গ্যাস সিলিন্ডার সঠিকভাবে পাবেন কিনা তা নিয়ে সংশয় ভুকতে শুরু করেছে বহু গ্রাহক।

 

আধার বায়োমেট্রিক তথ্য আপডেট বা ই-কেওয়াইসি ৩১শে ডিসেম্বরের মধ্যে গ্রাহকদেরকে এলপিজি গ্যাস সিলিন্ডারের নথির আপডেটের কাজ সেরে ফেলতে হবে। কারণ ১ জানুয়ারি থেকে এলপিজি গ্যাস বুকিং এবং ডেলিভারির ক্ষেত্রে বায়োমেট্রিক যাচাই করনের মধ্যে দিয়ে গোটা প্রক্রিয়া পরিচালিত হবে। তাই ইতিমধ্যেই প্রত্যেক গ্যাস ডিস্ট্রিবিউটার অফিসে গ্রাহকেরা লম্বা লাইন দিয়ে ই-কেওয়াইসি করছে।

 

প্রত্যেক গ্রাহকের ই-কেওয়াইসি করা নির্দেশ এসেছে, মূলত এলপিজি গ্যাস পরিষেবার সঙ্গে আরো বিভিন্ন সুযোগ-সুবিধা ও স্বচ্ছতা আনার জন্য। ডিসেম্বরের মধ্যে কেউ যদি রান্নার গ্যাসের সঙ্গে ইকওয়াইসি না করেন তাহলে নাও পেতে পারেন আগামী মাস থেকে গ্যাস সিলিন্ডার।

 

এলপিজি গ্যাসের ই কেওয়াইসি মূলত দুই ভাবে করা সম্ভব অনলাইন এবং অফলাইন। অনলাইন ই-কেওয়াইসি করার ক্ষেত্রে আপনার আধার কার্ডের সঙ্গে মোবাইল নাম্বার সংযুক্ত থাকতে হবে তাহলেই আপনারা অনলাইনে ই-কেওয়াইসি করতে পারবেন। এবং আপনার আধার কার্ডের সঙ্গে যদি মোবাইল নাম্বার যুক্ত না থাকে তাহলে আপনারা অফলাইন ডিস্ট্রিবিউটার অফিসে গিয়ে বায়োমেট্রিক এর মাধ্যমে গ্যাসের ই-কেওয়াইসি LPG Gas eKYC করাতে পারবেন।

 

অনলাইনে কিভাবে এলপিজি গ্যাসের এর সঙ্গে আধার ই-কেওয়াইসি করবেন? LPG Gas eKYC

আপনাদের যাদের এলপিজি গ্যাস কানেকশন রয়েছে তারা খুব সহজেই বাড়িতে বসে অনলাইনের মাধ্যমে এলপিজি গ্যাসের সঙ্গে আধারের eKYC করতে পারবেন। আমাদের দেশে তিন ধরনের এলপিজি গ্যাসের সংযোগ রয়েছে। সেগুলি হল ভারত গ্যাস কানেকশন, ইন্ডিয়ান গ্যাস কানেকশন, ও এইচপি গ্যাস কানেকশন। এই সকল কোম্পানির এলপিজি গ্যাস সংযোগের সঙ্গে আধার এর eKYC করতে হবে। এবং আপনারা খুব সহজেই নিচের কয়েকটি ধাপে আধারের সঙ্গে গ্যাসের লিংক করতে পারবেন। এবং আজকে এই প্রতিবেদনের মাধ্যমে আপনাদের দেখাবো আপনারা কিভাবে ভারত গ্যাস কানেকশন এর সঙ্গে আধারের eKYC করবেন অনলাইনের মাধ্যমে।LPG Gas eKYC

 

এর জন্য প্রথমে আপনারা My LPG এর অফিসিয়াল www.mylpg.in এই অফসাইটে আসবেন।

১) এই ওয়েবসাইটে আসার পর প্রথমে আপনারা উপরের ডানদিকে তিনটি কোম্পানি তিনটি সিলিন্ডার দেখতে পাবেন। সেখান থেকে আপনারা প্রথমের যে Bharat Gas সিলিন্ডারটি আছে সেটাতে ক্লিক করবেন। এবং ক্লিক করলেই https://my.ebharatgas.com/LPGservices/index এ নতুন একটি সাইট ওপেন হবে।

২) এরপর নতুন পেজের উপরে ডানদিকে New User নিউ ইউজার অপশন এর ক্লিক করবেন। এরপর New User SignUp এর নতুন একটি পেজ খুলে আসবে।

৩) এখানে আপনার ভারত গ্যাসের কনজুমার নাম্বার এবং তার সঙ্গে রেজিস্টার মোবাইল নাম্বারটি ইন্টার করে কন্টিনিউ বাদামটি প্রেস করুন।

৪) এরপর পরবর্তী পেজে আপনার রেজিস্টার মোবাইল নম্বরে একটি ওটিপি আসবে এবং সেই OTP টি ওটিপি স্থানে বসিয়ে সাবমিতে ক্লিক করুন।

৫) এর পরবর্তী ধাপে আপনার একটি ইউজার আইডি দিয়ে নিজের পছন্দমত পাসওয়ার্ড বসিয়ে সাবমিট অপশনে ক্লিক করুন।

৬) এরপর সাইন ইন অপশনে ক্লিক করে ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে ও ক্যাপচার বসিয়ে লগই অপশনে ক্লিক করুন।

৭) এরপর আপনার সামনে একটি পোপাপ মেসেজ আসবে যেখানে আপনার এলপিজি আইডি কনজুমার নাম্বার কনজ্যুমার নেম আধার লাস্ট ৪ ডিজিট নাম্বার ডিস্ট্রিবিউটার কোড ডিস্ট্রিবিউটর নাম করবে এবং এটাতে ওকে করুন।

৮) এরপর আপনার সামনে মাই ভারত গ্যাস এর অফিসিয়াল ওয়েবসাইটি কাস্টমার কন্টশন পেজটি ওপেন হয়ে যাবে। যেখানে প্রথমে কাস্টমারের নাম , কনজ্যুমার নাম্বার, এলপিজি আইডি, কনজ্যুমার স্ট্যাটাস: Active থাকবে, সাবসিডি মুড active থাকবে, আধার নাম্বর 4 digit Aadhaar number, আধার লিঙ্ক উইথ ব্যাংক yes একাউন্ট আধার লিঙ্ক উইথ এলপিজি ডিস্ট্রিবিউটর yes থাকতে হবে যদি এখানে ন থাকে তাহলে আপনাকে রান্না আপনার এলপিজি গ্যাসের সঙ্গে আধারে কেওয়াইসি করতে হবে।

৯) যদি আধার লিঙ্ক উইথ এলপিজি ডিস্ট্রিবিউটরি নো থাকে তাহলে আপনার গ্যাসের সঙ্গে আধারে ই-কেওয়াইসি করতেই হবে তো গ্যাসের সঙ্গে আধার ই-কেওয়াইসি করার জন্য আপনি হোমপেজে  You can do more অপশনের মধ্যে এখানে দেখতে পাবেন SUBMIT KYC এবং এটাতে ক্লিক করবেন

১০) ক্লিক করলে আপনার সামনে আপনার ই-কেওয়াইসি ফর্ম  ওপেন হয়ে যাবে। এবং ফরমটি অনেক কিছুই অপশন আগে থেকেই পূরণ করা থাকবে শুধু আপনার জেন্ডার সিলেট করতে হবে আপনার বাবার নাম, স্বামীর নাম এবং মায়ের নাম দেওয়ার পরে নিচে দিকে দেখতে পাবেন একটি অপশন সেখান থেকে আপনাকে সিলেট করতে হবে Not Available KYC এই অপশনটি সিলেক্ট করার পর আই এগ্রি  অপশনে ক্লিক করে সাবমিট অপশনে ক্লিক করুন।

১১) এরপর পরবর্তী পেজে আপনার আধার কার্ডেটিকে JPG অথবা PDF আকারে ২০০kb নিচে আপলোড করুন আপলোড করলেই আপনার LPG Gas eKYC  হয়ে যাবে

১২) এরপর আপনার আধার কার্ডের সঙ্গে থাকা মোবাইল নম্বরে একটি OTP আসবে, সেই ওটিপিটি ওটিপির জায়গায় বসিয়ে অথেন্টিকেশন এ অপশনটিতে ক্লিক করুন। এবং আপনার সামনে একটি Aadhaar Authentication Successful একটি মেসেজও আসবে। তাহলে আপনার এলপিজি গ্যাসের সঙ্গে  Aadhaar Authentication কমপ্লিট হয়ে যাবে।

 

• নিবন্ধটি ভালো লাগলে অবশ্যই বন্ধু বান্ধবের সাথে শেয়ার করুন। এছাড়াও বিভিন্ন সরকারি প্রকল্প সম্পর্কে সবার আগে জানার জন্য wbsainblog.com আমাদের ওয়েবসাইটে নিয়মিত প্রবেশ করুন।

 

✅ আরো গুরুত্বপূর্ণ আপডেট

 

👉  Lakshmir Bhandar payment:- লক্ষ্মী ভান্ডারের টাকা আর পাবেন না এই কয়েকটি ব্যাংক একাউন্ট থাকলে!

 

👉    প্রত্যেক ব্যক্তিকে নারায়ণ ভান্ডার প্রকল্পে ২০০০ টাকা করে দেবে সরকার! Narayan Bhandar scheme West Bengal 2023

 

👉  Driving Licence: রাজ্যের নতুন সিদ্ধান্ত, জুন মাস থেকে দুয়ারে ড্রাইভিং লাইসেন্স, কিভাবে মিলবে?

 

👉    Ration Card Correction : বিনামূল্যে রেশন দ্রব্য পেতে বাড়িতে বসেই মাত্র ৫ মিনিটে রেশন কার্ডের তথ্য সংশোধন করে ফেলুন!

 

 

 

LIKE IT? SHARE IT?
WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Scroll to Top
WB SAIN BLOG