WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Driving Licence: রাজ্যের নতুন সিদ্ধান্ত, জুন মাস থেকে দুয়ারে ড্রাইভিং লাইসেন্স, কিভাবে মিলবে?

Driving Licence

রাজ্য সরকারের বড় সিদ্ধান্ত ড্রাইভিং লাইসেন্স ( Driving Licence) এর আবেদন করলেই বাড়িতে বসেই পেয়ে যাবেন জুন মাস থেকে অর্থাৎ জুন মাস থেকে ড্রাইভিং লাইসেন্স যাবে আবেদনকারীর বাড়িতে! ড্রাইভিং লাইসেন্স নিয়ে সরকার গুড়গাঁও ভিত্তিক কোম্পানি সঙ্গে চুক্তি করেছে। যা প্রযুক্তি ভিত্তিক পরিবহন সমাধান দিয়ে থাকে সংস্থাটি। এই ড্রাইভিং লাইসেন্সের আকার এটিএম কার্ডের আকারের মত বা ATM কার্ডের আকারে ড্রাইভিং লাইসেন্স ডেটা প্রক্রিয়া করবে, একটি QR কোড এবং একটি চিপ দিয়ে এটি তৈরি করবে এবং প্রার্থীর ঠিকানায় ডেলিভারি করার জন্য ডাক বিভাগের কর্মকর্তাদের কাছে হস্তান্তর করবে।

 

রাজ্য সরকার এই সিদ্ধান্ত নিয়েছেন যে জুন মাস থেকে ড্রাইভিং লাইসেন্স ( Driving Licence) যাবে আবেদনকারীর বাড়িতে। সরকার একটি গুরগাঁও ভিত্তিক কোম্পানি সঙ্গে চুক্তি করেছে।যা প্রযুক্তি ভিত্তিক পরিবহন সমাধান দিয়ে থাকে সংস্থাটি। এই ড্রাইভিং লাইসেন্সের আকার এটিএম কার্ডের আকারের মত বা ATM কার্ডের আকারে ড্রাইভিং লাইসেন্স ডেটা প্রক্রিয়া করবে, একটি QR কোড এবং একটি চিপ দিয়ে এটি তৈরি করবে এবং প্রার্থীর ঠিকানায় ডেলিভারি করার জন্য ডাক বিভাগের কর্মকর্তাদের কাছে হস্তান্তর করবে।

 

একটি ট্রায়ল রান সম্পূর্ণ হয়েছে এই প্রক্রিয়াটি! Driving Licence

 

১ জুন থেকে ভবানীপুরের বেলতলায় মোটর গাড়ির অফিসে এই কোম্পানিটি তার অস্থায়ী অফিসের কাজ শুরু করবে। এবং পরিষেবার জন্য একজন আবেদনকারীর কাজ থেকে ২০০ টাকা চার্জ করা হবে। এবং চূড়ান্ত পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার এক সপ্তাহের মধ্যে কার সরবরাহের প্রত্যাশিত সময় নির্ধারণ করা হয়েছে বলে জানা যাচ্ছে। Driving Licence

২০০ টাকার বিনিময়ে গাড়ির মালিকের ঠিকানায় একই পদ্ধতিতে গাড়ির নিবন্ধন সংশয় পত্র সরবরাহ করা হবে। স্পিড পোস্টে এই কাজগুলি সরবরাহ করার জন্য পরিবহন বিভাগ কেন্দ্রীয় যোগাযোগ মন্ত্রকের অধীনে ইন্ডিয়ান পোস্ট এর সঙ্গে একটি চুক্তি করেছে। এটি সংগ্রহ করার জন্য একজন আবেদনকারী কে আর নিকস্ট আঞ্চলিক ও পরিবহন অফিসে যেতে হবে না। ড্রাইভিং লাইসেন্সটি ( Driving Licence) এক সপ্তাহের মধ্যে ইন্ডিয়ান পোস্ট এর মাধ্যমে বিতরণ করা হবে।

বাংলায় এখন ড্রাইভিং লাইসেন্স ( Driving Licence) এর জন্য চূড়ান্ত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীকে একটি A 4 সাইজের প্রিন্ট আউট দেওয়া হবে প্রায় দু’বছর ধরে। লাইসেন আগের মতো আর কার্ড আকারে আসবে না।

পরিবহন বিভাগের একজন সিনিয়র কর্মকর্তা জানিয়েছেন, ড্রাইভিং লাইসেন্স ( Driving Licence) এর কার্ড ইস্যু করার ক্ষেত্রে কার্ড তৈরির দায়িত্ব দেওয়া কোম্পানির সঙ্গে আইনি ঝামেলা হয়েছে। ড্রাইভিং লাইসেন্স গুলির প্রত্যেকটিতে একটি কিউআর কোড ও একটি চিপ লাগানো হবে। বেলতলার অস্থায়ী অফিসে প্রতিদিন প্রায় দশ হাজার ড্রাইভিং লাইসেন্স এবং আরসি ছাপানো হবে।

 

ড্রাইভিং লাইসেন্স এ কি কি বিবরণ থাকবে? Driving Licence

 

ড্রাইভিং লাইসেন্সের চিপের মালিকের নাম, জন্ম তারিখ, রক্তের গ্রুপ, লাইসেন্স দেওয়ার স্থান এবং প্রাসঙ্গিক তথ্য থাকবে। এই ভাবেই ড্রাইভিং লাইসেন্স এর একটি RC চিপেও গাড়ির সমস্ত বিবরণ থাকবে। Driving Licence

পশ্চিমবঙ্গের পুলিশ কর্মকর্তারা বলেছেন QR কোড এবং চিপ শুধু মাত্র মালিক সম্পর্কে প্রাসঙ্গিক তথ্যই দেখাবে না। কিন্তু কার্ডটি আসল নাকি নকল তাও খুঁজে বের করতে সাহায্য করবে। পরিবহন দপ্তরের এক অধিকারী বলেছেন যে একজন ডাইভিং লাইসেন্সের ( Driving Licence) আবেদনকারী লাইসেন্সের অবস্থান সম্পর্কও SMS এর মাধ্যমে আপডেট পাবেন।

 

Driving Licence
Driving Licence

নতুন কিউআর কোড এবং চিপ যুক্ত ড্রাইভিং লাইসেন্সের ( Driving Licence) আপডেট পাওয়ার জন্য নিয়মিত আমাদের ওয়েবসাইটি ভিজিট করুন।

 

• নিবন্ধটি ভালো লাগলে অবশ্যই বন্ধু বান্ধবের সাথে শেয়ার করুন। এছাড়াও বিভিন্ন সরকারি প্রকল্প সম্পর্কে সবার আগে জানার জন্য wbsainblog.com আমাদের ওয়েবসাইটে নিয়মিত প্রবেশ করুন

 

এই বিষয়ে আরো বিস্তারিত জানার জন্য এই লিংকে ক্লিক করুন!

ই শ্রম ও জব কার্ড নিয়ে বিরাট চমক, ৪৪,৬০০ টাকার, সঙ্গে 2টি অতিরিক্ত সুবিধা কি কি? | eshram job card

আরও পড়ুন:

Aadhaar Card Big Change:- আধার কার্ডের বড় পরিবর্তন আনলো কেন্দ্রীয় সরকার! জেনে নিন বিপদে পড়ার আগে!

আপনি টুরিস্ট ভিসায় বারবার বিদেশ ভ্রমণ করছেন? তাহলে সাবধান হয়ে যান এখনিই! Visa Refusal Stamp on Passport

ফ্রি রেশন নিয়ে চলতি মাসে বড় আপডেট! এই কার্ড থাকলে পাওয়া যাবে অতিরিক্ত সামগ্রী।Free Ration Benefit May 2023

Aadhar Card update: এই তারিখের মধ্যে করতে হবে আপডেট! না হলে আধার কার্ডে লাগবে নতুন চার্জ ।

সুপ্রিম কোর্টের নির্দেশে লাভবান হবেন সাধারণ মানুষ! রেশন কার্ড নিয়ে বিরাট সুখবর। Ration Card Big News Bangla

Ration Card Correction : বিনামূল্যে রেশন দ্রব্য পেতে বাড়িতে বসেই মাত্র ৫ মিনিটে রেশন কার্ডের তথ্য সংশোধন করে ফেলুন!
Free Ration List March 2023 : মার্চ মাসে ফ্রী রেশনের তালিকা, মার্চ মাসে কোন রেশন কার্ডে কত মাল পাবেন দেখুন।
Ration Card Correction : বিনামূল্যে রেশন দ্রব্য পেতে বাড়িতে বসেই মাত্র ৫ মিনিটে রেশন কার্ডের তথ্য সংশোধন করে ফেলুন!

Cast Certificate Online Apply কাস্ট সার্টিফিকেট অনলাইনে আবেদন নতুন পদ্ধতি দেখুন।

Aadhar Card new update : আপনার আধার কার্ডের বয়স ১০ বছরের বেশি হলেই সাবধান হয়ে যান! আপনাকে করতে হবে এই কাজ।

Free Ration List March 2023 : মার্চ মাসে ফ্রী রেশনের তালিকা, মার্চ মাসে কোন রেশন কার্ডে কত মাল পাবেন দেখুন।

Medhashree Scholarship Online Apply: ৮০০ টাকা করে পড়ুয়াদের স্কলারশিপ দিচ্ছেন রাজ্যে ! 2023 এ মেধাশ্রী প্রকল্পের আবেদন শুরু।
আবাস যোজনার নতুন লিস্ট, pradhanmantri aawas Yojana new list 2023

ফেব্রুয়ারি মাসে কোন কোন রেশন কার্ডে কত পরিমান খাদ্যশস্য! | February Month Ration Card Benefits West Bengal Bangla
PAN Card Aadhar Link : আপনার প্যান কার্ড থাকলে সাবধান হন! না হলে জরিমানা হবে ১০০০০ টাকা

LIKE IT? SHARE IT?
WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Scroll to Top
WB SAIN BLOG