WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Aadhar Card Update 2024 : আধারের নিয়মে বড় পরিবর্তন আনল UIDAI. এবার আধারের জন্ম তারিখ বৈধ নয়!

 

Aadhar Card Update 2024 : আধারের নিয়মে বড় পরিবর্তন আনল UIDAI.এবার আধারের জন্ম তারিখ বৈধ নয়! WB SAIN BLOG

 

Aadhar Card Update: আপনার যদি আধার কার্ড থাকে তবে এই তথ্যটি আপনার জন্য ভীষণ গুরুত্বপূর্ণ। বিশেষ করে যারা আধার কার্ড দিয়ে অন্য কোন নথি আপডেট করতে চাইছেন তাদের জন্য এই তথ্যটি খুব গুরুত্বপূর্ণ। কারণ আপনি যদি আধার কার্ডকে বার্থ সার্টিফিকেট হিসেবে ব্যবহার করতে চান তবে আজকে এই প্রতিবেদনটি আপনার জন্য।

 

Aadhar Card Update 2024

আপনি যদি আধার কার্ডকে বার্থ সার্টিফিকেট হিসাবে ব্যবহার করছেন, তাহলে আজকের এই খবরটি আপনার জন্য। কারণ এখন থেকে আপনি আর আধার কার্ডকে বার্থ সার্টিফিকেট হিসাবে বা জন্মের প্রমান পত্র হিসাবে ব্যবহার করতে পারবেন না। Unique identification authority of India (UIDAI) আধারের নিয়মে বড় পরিবর্তন এনেছে।

 

আধার কার্ডে লেখার জন্ম তারিখ এখন থেকে আর কোনও জায়গায় জন্মের প্রমাণ পত্রের নথি হিসাবে বৈধ হবে না। UIDAI ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া এই বিষয়ে একটি আদেশ জারি করেছেন।

 

আধার কার্ডের এই নতুন নিয়মটি কবে থেকে কার্যকারি হবে? Aadhar Card Update 

Aadhar Card Update : আধার কার্ডের এই নতুন নিয়মটি ১লা জানুয়ারি ২০২৪ থেকে সারাদেশ জুড়ে চালু হচ্ছে। Unique identification authority of India এই বিষয়ে একটি আদেশে জানিয়ে দিয়েছেন, যে আধার কার্ডের বয়স যেমন তারিখ মাস ও বছর ইত্যাদি পরিবর্তন করে অনেকেই জালিয়াতি করছে। এবং এই জালিয়াতি ঠেকাতে UIDAI এর তরফে নতুন পদক্ষেপ নেওয়া হয়েছে। এই নতুন নিয়মের ফলে, আপনাদের আধার কার্ডের সঙ্গে বার্থ সার্টিফিকেটের প্রয়োজন পড়বে। কারণ নতুন নিয়মের ফলে পাসপোর্ট তৈরি হোক বা স্কুল কলেজ ভর্তি হোক সর্বক্ষেত্রেই আধার কার্ড এখন থেকেই সর্বত্র পরিচয় পত্র হিসেবে ব্যবহার করা হবে। জন্মের প্রমাণপত্র যাচাই করনের জন্য বার্থ সার্টিফিকেট আলাদাভাবে জমা করতে হবে।

 

Aadhar Card Update কেন এই নতুন নিয়ম?

আধার কার্ড প্রকল্পের ডেপুটি ডিরেক্টর রাকেশ শর্মা জানিয়েছেন, কিছুসংখ্যক মানুষ বারবার আধার কার্ডের নাম ও জন্মতারিখ পরিবর্তন করে ইস্কুল কলেজে এডমিশন, পেনশন স্কিম, স্পট কম্পিটিশন, পাসপোর্ট, বিভিন্ন সরকারি প্রকল্পের সুবিধা নিয়ে নিচ্ছে মানুষ। যদিও বা আধার কার্ড UIDAI এর তরপে একাধিক বার করা পদক্ষেপ নেওয়া হয়েছে। কিন্তু তাতেও কোনও কাজে আসেনি, তাই এমন সিদ্ধান্ত। সদ্য নতুন তৈরি হওয়া আধার কার্ড কেউ এটি জন্মস্থান হিসেবে ব্যবহার করা উচিত নয় এমনই এক তথ্য আধার কার্ডে চিহ্নিত করা হয়েছে।

 

 

আমাদের দেশে ২০০৯ সালে আঁধার প্রকল্পের সূচনা হয়। এবং পরে তা সারাদেশে মানুষের উপর বাধ্যতামূলক করে দেওয়া হয়েছে। কারণ যেকোনো সরকারি সুবিধা পেতে আধার কার্ডের প্রয়োজন, কারো যদি আধার কার্ড না থাকে সেক্ষেত্রে সেই ব্যক্তি সরকারি সব ধরনের সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হয়ে থাকে। Aadhar Card Update তাই আধার কার্ডের গুরুত্ব অপরিসীম এবং এই আধার কার্ডের নতুন নিয়মের ফলে সাধারণ মানুষকে অনেক সমস্যার সম্মুখীন হতে হবে।

 

আধার কার্ডের এই নতুন নিয়মের ফলে, এখন থেকে আধার কার্ড ডাউনলোড করলে সামনের দিকে এই সম্পর্কিত একটি তথ্য লেখা থাকবে। যেখানে বলা হয়েছে আধার পরিচয়ের প্রমাণপত্র, নাগরিকত্ব বা জন্ম তারিখ নয়। Aadhar is Proof of Identity not Citizen or Date of Birth. তাই এখন থেকে আর আপনারা কোথাও জন্মের প্রমাণপত্র নতি হিসাবে আধার কার্ড কে ব্যবহার করতে পারবেন না।

ঠিকই বুঝতে পেরেছেন এখন থেকে আর আধার কার্ডের জন্ম তারিখ কোন জায়গায় নথি হিসাবে ব্যবহার করতে পারবেন না স্পষ্ট ভাবে জানিয়ে দিল UIDAI. তাই UIDAI নতুন ব্যবস্থার পরে আপনাকে আধার কার্ডের সঙ্গে বাস সার্টিফিকেটের প্রয়োজন পড়বেই।

 

• নিবন্ধটি ভালো লাগলে অবশ্যই বন্ধু বান্ধবের সাথে শেয়ার করুন। এছাড়াও বিভিন্ন সরকারি প্রকল্প সম্পর্কে সবার আগে জানার জন্য wbsainblog.com আমাদের ওয়েবসাইটে নিয়মিত প্রবেশ করুন

 

 

✅ আরো গুরুত্বপূর্ণ আপডেট

 

👉  LPG Gas eKYC 2023-24 : অনলাইনে মোবাইল দিয়ে গ্যাসের ই-কেওয়াইসি করুন! নইলে (Benefits of Subsidies) ভর্তুকি বন্ধ হয়ে যাবে।

 

👉  Lakshmir Bhandar payment:- লক্ষ্মী ভান্ডারের টাকা আর পাবেন না এই কয়েকটি ব্যাংক একাউন্ট থাকলে!

 

👉    প্রত্যেক ব্যক্তিকে নারায়ণ ভান্ডার প্রকল্পে ২০০০ টাকা করে দেবে সরকার! Narayan Bhandar scheme West Bengal 2023

 

👉  Driving Licence: রাজ্যের নতুন সিদ্ধান্ত, জুন মাস থেকে দুয়ারে ড্রাইভিং লাইসেন্স, কিভাবে মিলবে?

 

👉    Ration Card Correction : বিনামূল্যে রেশন দ্রব্য পেতে বাড়িতে বসেই মাত্র ৫ মিনিটে রেশন কার্ডের তথ্য সংশোধন করে ফেলুন!

 

 

LIKE IT? SHARE IT?
WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Scroll to Top
WB SAIN BLOG