WhatsApp Group Join Now
Telegram Group Join Now

E Ration Card download : নতুন বছরে এবার রেশনে পাবেন ডবল রেশন। এবার RSKY-1 থেকে SPHH, PHH, AAY রেশন কার্ড করার সুযোগ!

E Ration Card download : নতুন বছরে এবার রেশনে পাবেন ডবল রেশন। এবার RSKY-1 থেকে SPHH, PHH, AAY রেশন কার্ড করার সুযোগ! WB SAIN BLOG

 
E Ration Card download : পশ্চিমবঙ্গের রাজ্য সরকার এবং কেন্দ্রীয় সরকার সকল দেশের নাগরিকদের খাদ্য সুরক্ষা আইন অনুযায়ী প্রত্যেকটি মানুষকে বিনামূল্যে অথবা নাম মাত্র মূল্যে নিম্নতম খাদ্য চাহিদা যোগান দেওয়ার কর্তব্য হলো সরকারের। প্রত্যেক মাসেই প্রতিটি রেশন গ্রাহকদের নির্দিষ্ট দিনে নির্দিষ্ট পরিমাণে রেশন সামগ্রিক দেওয়া হয়। এই খাদ্য সুরক্ষা আইন কে পালন করার জন্য রেশন ব্যবস্থার মাধ্যমে নাগরিকদের খাদ্য সামগ্রিক দেওয়া হয়ে থাকে। গ্রাহকদের পারিবারিক অবস্থা অনুযায়ী সরকার বিভিন্ন রকম রেশন কার্ড প্রদান করে থাকেন।
 

এই খাদ্য সুরক্ষা আইনকে যথাযথ পালন করার জন্য রেশন ব্যবস্থা মাধ্যমে সকল সাধারণ নাগরিকদের খাদ্য সামগ্রিক দেওয়া হয়ে থাকে। আগে শুধুমাত্র APL ও BPL রেশন কার্ড চালু ছিল। তবে এখন একাধিক প্রকল্প চালু হওয়ায় বিভিন্ন নামে বিভিন্ন রকম রেশন কার্ড Ration Card দেওয়া হয় সরকারের তরফে। তার মধ্যে অন্যতম AAY, SPHH, PHH, RKSY-1, RKSY-2, প্রভৃতি। আর এদের মধ্যে AAY, SPHH, PHH রেশন কার্ডে বেশি রেশন সামগ্রিক পাওয়া যায়। আর তাই RKSY-1, RKSY-2, রেশন কার্ড থেকে AAY, SPHH, PHH, রেশন কার্ড করে নিতে পারলে বেশি বেশি করে রেশন সামগ্রিক পাবেন। আর নতুন বছরই সেই সুযোগ দিচ্ছে খাদ্য দপ্তর ও সরকার।

উভয় সরকারের যৌথ উদ্যোগে এই রেশন কার্ডের মাধ্যমে চাল, গম,ও অন্যান্য সকল খাদ্য সামগ্রী বিনামূল্যে বা স্বল্পমূল্যে রেশন ডিলারদের মাধ্যমে প্রদান করে থাকে। যেকোনো নতুন মাস শুরু হলেই সকল মধ্যবিত্ত ও গরিব মানুষেরা রেশন দোকানের উপস্থিত হন। কারন এখনো পর্যন্ত আমাদের দেশের অনেক মানুষ এই রেশন দোকানের পাওয়ার খাদ্য সামগ্রীক এর উপরে নির্ভরশীল।

WB SAIN BLOG Google News
WB SAIN BLOG Google News

কিভাবে RKSY-1, RKSY-2 রেশন কার্ডকে AAY, SPHH, PHH রেশন কার্ডে রূপান্তরিত করবেন?

সাম্প্রতিক কিছুদিন ধরেই RKSY-1, RKSY-2 রেশন কার্ড থেকে AAY, SPHH, PHH রেশন কার্ডে রূপান্তর করার সুযোগ এসেছে। যে সমস্ত উপভোক্তারা তাদের RKSY-1, RKSY-2 রেশন কার্ডকে AAY, SPHH, PHH রেশন কার্ডে রূপান্তরিত করতে চান তারা এই কাজটি এখনই করুন। এখনো অনেক মানুষ জানেই না যে বর্তমানে তাদের RKSY-1 ও RKSY-2 রেশন কার্ডের মাধ্যমে আগের থেকে অনেক বেশি রেশন সামগ্রিক পাবেন।

আর এই তথ্য না জানার কারণে অনেক বড় ক্ষতির সম্মুখীন হচ্ছেন তারা। কারণ RKSY-1 ও RKSY-2 রেশন কার্ডের তুলনায় অনেক বেশি পরিমাণ রেশন পাবেন AAY, SPHH, PHH রেশন কার্ড গ্রাহকেরা। এই বিষয়টি না জানার ফলে এতদিন অনেক সুবিধা হাতছাড়া হয়ে যাচ্ছে অনেক সাধারণ মানুষের। তাই আপনার RKSY-1 বা RKSY-2 রেশন কার্ড কে কিভাবে AAY, SPHH, PHH রেশন কার্ডে রূপান্তরিত করা যায় চলুন দেখে নেওয়া যাক।

বর্তমান সময়ে দেশের সমস্ত রেশন কার্ডে ই আধার লিঙ্ক রয়েছে। আর অনেকেই রয়েছেন যাদের পরিবারের প্রধান অর্থাৎ রেশন কার্ডের পরিবারের প্রধানে যার নাম রয়েছে। তার কার্ডটি যদি SPHH, ও PHH ক্যাটাগরির হয়, তবে পরিবারের বাকি সদস্যের কার্ড যদি RKSY-1 হয়ে থাকে, তবে তাদের RKSY-1 এই রেশন কার্ডগুলি অটোমেটিক SPHH, PHH রেশন কার্ডে রূপান্তরিত হয়ে যাবে।

কাদের রেশন কার্ড গুলি সরাসরি SPHH, PHH কার্ডে রূপান্তিতে হবে? E Ration Card download

E Ration Card download : পরিবারের প্রধানের রেশন কার্ডটি যদি SPHH, বা PHH ক্যাটাগরির রেশন কার্ড হয়। আর পরিবারের বাকি সদস্য রেশন কার্ডগুলি যদি RKSY-1 ক্যাটাগরির রেশন কার্ড হয়। তবে সেক্ষেত্রে পরিবারের বাকি সদস্যের রেশন কার্ডগুলি অটোমেটিকলি SPHH, PHH রেশন কার্ডে রূপান্তরিত হয়ে যাবে। পরিবারের যদি কোন সদ্যজাত সন্তান আসে এবং তার নতুন রেশন কার্ডটি যদি RKSY-1 রেশন কার্ড হয়ে থাকে। পড়ে তা আপডেটের মাধ্যমে পরিবারে প্রধানের যে ক্যাটাগরির রেশন কার্ড রয়েছে সেই ক্যাটাগরিতে পরিণত হয়ে যায়। E Ration Card download

আপনার RKSY-1 রেশন কার্ডটি কি অবস্থায় রয়েছে বা কোন ক্যাটাগরিতে রয়েছে সেটা কি করে বুঝতে পারবেন বা জানতে পারবেন। এর জন্য আপনার রেশন কার্ডের স্ট্যাটাস চেক করতে হবে। রেশন কার্ডের স্ট্যাটাস চেক করলি আপনি জানতে পারবেন আপনার রেশন কার্ডটির বর্তমানে কোন ক্যাটাগরিতে রয়েছে।

রেশন কার্ডের স্ট্যাটাস চেক / E Ration Card download

আপনার রেশন কার্ডের স্ট্যাটাস চেক করার জন্য প্রথমে আপনাকে খাদ্য দপ্তরের এই অফিসিয়াল ওয়েবসাইটে আসতে হবে।

১) এরপর নিচের দিকে verify ration card অপশনে ক্লিক করুন। ক্লিক করলেই নতুন একটি পেজ ওপেন হবে।

২) নতুন পেজে আপনার রেশন কার্ডের নাম্বার এবং ক্যাপচার দিয়ে সার্চ অপশনে ক্লিক করুন। ক্লিক করলেই আপনার সামনে রেশন কার্ডের ফুল ডিটেলস চলে আসবে।
অর্থাৎ রেশন কার্ডের ক্যাটাগরি, রেশন কার্ড হোল্ডার এর নাম, পরিবারের প্রধানের নাম, ডিলারের নাম এবং ঠিকানা, মোবাইল নাম্বার, আধার লিঙ্ক আছে কিনা সবকিছুই বিস্তারিত দেখতে পারবেন। আপনার রেশন কার্ডটি নতুন যে ক্যাটাগরিতে হয়েছে তা এখানে উল্লেখ করা থাকবে।

E Ration Card download

E Ration Card download: আপনার রেশন কার্ডটির ক্যাটাগরি চেঞ্জ হয়ে গেলে আপনি সেই রেশন কার্ডকে কিভাবে ডাউনলোড করবেন এবং সেই কার্ড থেকে সুবিধা পাবেন। এর জন্য খাদ্য দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইটে আসতে হবে এবং সবার নিচের দিকে  e-Ration Card এই অপশনে ক্লিক করতে হবে। ক্লিক করলেই নিচের দিকে দেখতে পাবেন Click to Download e-Ration Card এই অপশনে ক্লিক করলেই রেশন কার্ড ডাউনলোড করার অপশনটি চলে আসবে এবং এখানে রেশন কার্ডের নাম্বার ও ক্যাপচার দিয়ে সার্চ এ ক্লিক করলেই আপনি আপনার রেশন কার্ডটি Details চলে আসবে এবং ডাউনলোড করার একটি অপশন পাবে সেখানে ক্লিক করলে আপনার রেশন কার্ডটি ডাউনলোড হয়ে যাবে এবং সেটিকে Print Out করে আপনি সব ধরনের সুবিধা নিতে পারবে WB E Ration Card download

• নিবন্ধটি ভালো লাগলে অবশ্যই বন্ধু বান্ধবের সাথে শেয়ার করুন। এছাড়াও বিভিন্ন সরকারি প্রকল্প সম্পর্কে সবার আগে জানার জন্য wbsainblog.com আমাদের ওয়েবসাইটে নিয়মিত প্রবেশ করুন

✅ আরো গুরুত্বপূর্ণ আপডেট

👉  LPG Gas eKYC 2023-24 : অনলাইনে মোবাইল দিয়ে গ্যাসের ই-কেওয়াইসি করুন! নইলে (Benefits of Subsidies) ভর্তুকি বন্ধ হয়ে যাবে।

👉  Lakshmir Bhandar payment:- লক্ষ্মী ভান্ডারের টাকা আর পাবেন না এই কয়েকটি ব্যাংক একাউন্ট থাকলে!

👉    প্রত্যেক ব্যক্তিকে নারায়ণ ভান্ডার প্রকল্পে ২০০০ টাকা করে দেবে সরকার! Narayan Bhandar scheme West Bengal 2023

👉  Driving Licence: রাজ্যের নতুন সিদ্ধান্ত, জুন মাস থেকে দুয়ারে ড্রাইভিং লাইসেন্স, কিভাবে মিলবে?

👉    Ration Card Correction : বিনামূল্যে রেশন দ্রব্য পেতে বাড়িতে বসেই মাত্র ৫ মিনিটে রেশন কার্ডের তথ্য সংশোধন করে ফেলুন!

LIKE IT? SHARE IT?
WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Scroll to Top
WB SAIN BLOG