WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Yuvashree prakalpa 2024 : লক্ষী ভান্ডারের পাল্টা ! এবার পশ্চিমবঙ্গের যুবকরাও পাবেন প্রতি মাসে টাকা।

 

Yuvashree prakalpa : লক্ষী ভান্ডারের পাল্টা, এবার পশ্চিমবঙ্গের যুবকরাও পাবেন প্রতি মাসে টাকা। wb sain blog

 

Yuvashree prakalpa : পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ক্ষমতায় আসার পর থেকে একের পর এক জনকল্যাণ মুখী প্রকল্প এনে সকলকে চমকে দিয়েছে। যাতে রাজ্যের বেকার, যুবক-যুবতী, বিধবা,ও বয়স্ক মানুষের পাশে দাঁড়াতে পারে। মমতা ব্যানার্জি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী(WB CM) হওয়ার পর থেকেই বাংলার মানুষের কল্যাণের জন্য বর্তমানে মেয়েদের জন্য অনেক গুলি প্রকল্প নিয়ে এসেছেন। যেমন লক্ষী ভান্ডার, কন্যাশ্রী, পথশ্রী, ইত্যাদি। আর রাজ্য সরকারে এই প্রত্যেকটি প্রকল্প সাধারণ মানুষের কাছে সুপারহিট হিসাবে প্রমাণিত হয়েছে।

 

আর সেইরকম ছেলেদের জন্য আরও একটি প্রকল্প নিয়ে এসেছে যেটি হল যুবশ্রী প্রকল্প (Yuvashree prakalpa)। আর এই যুবশ্রী প্রকল্প নিয়ে বড় রকমের তথ্য প্রকাশ্যে উঠে এসেছে, যা শুনলে আপনিও চমকে যাবেন। তো আপনি যদি পশ্চিমবঙ্গের একজন বেকার যুবক হয়ে থাকেন তাহলে আজকের এই প্রতিবেদনটি আপনাদের জন্য খুব গুরুত্বপূর্ণ তাই প্রতিবেদনটি সম্পূর্ণ পড়ুন।

 

যুবশ্রী প্রকল্প কি?  Yuvashree prakalpa

পশ্চিমবঙ্গে রাজ্য সরকার ২০১৩ সালে যুবকদের জন্য এমপ্লয়মেন্ট ব্যাংকের তরফ থেকে এই  (Yuvashree prakalpa) যুবশ্রী প্রকল্প চালু করেছিলেন। এই যুবশ্রী প্রকল্পের মূল উদ্দেশ্য হলো যে সকল বেকার যুবক চাকরি পায়নি অর্থাৎ বেকার তাদেরকে ভাতা প্রদান করা। যুবশ্রী প্রকল্পে আবেদন করলে বেকার যুবকেরা প্রতি মাসে ১৫০০ টাকা করে পাবেন।

 

রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ১ অক্টোবর ২০১৩ সালে ১৮ থেকে ৪৫ বছর বয়সী বেকার যুবকদের জন্য এই যুবশ্রী প্রকল্প (Yuvashree prakalpa) চালু করেছিলেন। এই প্রকল্পে আবেদন করতে যুবকদের নিম্নতম শিক্ষাগত যোগ্যতা অষ্টম শ্রেণী পাশ থাকতে হবে। তাহলেই যুবশ্রী প্রকল্পের জন্য আবেদন করে আপনি প্রতি মাসে ₹ ১৫০০ টাকা করে পেয়ে যাবেন। রাজ্যে অবশ্যই শিক্ষিত বেকারদের তালিকা বেড়েই চলেছে। তাই রাজ্যের শিক্ষিত বেকারদের পাশে দাঁড়াতে রাজ্য সরকার যুবশ্রী প্রকল্পের সূচনা করেন। এই প্রকল্পে কিভাবে ১৫০০ টাকা করে পাবেন কিভাবে আবেদন করবেন এবং শিক্ষাগত যোগ্যতা কি কি লাগবে, তাই নিয়ে বিস্তারিত আলোচনা করব আজকে এই প্রতিবেদনে।

 

পশ্চিমবঙ্গে রাজ্য সরকার ১ লাক্ষ যুবককে যুবশ্রী প্রকল্পের Yuvashree prakalpa আওতায় বেকার ভাতা দিয়ে থাকেন। এই প্রকল্পের জন্য আপনাকে অনলাইন আবেদন করতে হবে। আবেদন করার পর আপনাকে আবেদনের স্থিতি পরীক্ষা করতে হবে। যদি আপনার নাম অপেক্ষা মান তালিকায় থাকে তাহলে আপনাকে মোবাইল বা ইমেইলের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। তালিকা আপনার নাম থাকলে? দু থেকে তিন মাসের মধ্যেই আপনার ব্যাংক একাউন্টে  ₹ ১৫০০ টাকা চলে আসবে। একবার ভাতা চালু হয়ে গেলে আপনাকে ( Annexure -III) প্রতি ছয় মাস অন্তর ফর্ম জমা করতে হবে।

 

যুবশ্রী প্রকল্পের বিবরণ  2024

 

প্রকল্পের নাম যুবশ্রী প্রকল্প ২০২৪
আবেদন করার পদ্ধতি অনলাইন আবেদন
টাকার পরিমান ₹ 1500 টাকা
প্রকল্পটি কে চালু করেছেন পশ্চিমবঙ্গের রাজ্য সরকার
অফিসিয়াল ওয়েবসাইট https://employmentbankwb.gov.in/
যুবশ্রী প্রকল্প কবে চালু হয়েছিল  ১ অক্টোবর ২০১৩ সালে
শিক্ষাগত যোগ্যতা মাধ্যমিক পাস এবং উচ্চশিক্ষিত হলোও অসুবিধা নেই
শেষ তারিখ ৪ সেপ্টেম্বর ২০২৪
হেল্পলাইন নাম্বার ০৩৩২২৩৭ ৬৩০০
ইমেইল employment_bank_wb@wb.gov.in

 

 

যুবশ্রী প্রকল্পের জন্য অনলাইনে কিভাবে আবেদন করবেন?

যুবশ্রী প্রকল্পে আবেদনের জন্য আবেদনকারীকে এমপ্লয়মেন্ট ব্যাংকের অফিসিয়াল এই  https://employmentbankwb.gov.in/  ওয়েবসাইটে আসতে হবে। এবং New Enrollment Job Sarkar অপশনে ক্লিক করে নতুন একটি প্রোফাইল তৈরি করতে হবে। এরপর আবেদনপত্রটি প্রয়োজনীয় কাগজপত্র সহ নিকটবর্তী এসডিও অফিসে জমা করতে হবে।

 

 

যুবশ্রী প্রকল্পে আবেদনের জন্য কি কি কাগজপত্র লাগবে? Yuvashree prakalpa

1) আধার কার্ডের জেরক্স

2) ভোটার কার্ডের জেরক্স

3) মাধ্যমিকের মার্কশিটর জেরক্স

4) মাধ্যমিকের  এডমিট কার্ডের জেরক্স

5) ব্যাংক একাউন্ট পাসবই  জেরক্স

6) পাসপোর্ট সাইজের ফটো

7) কাস্ট সার্টিফিকেট জেরক্স

8) আবেদনকারীকে অবশ্যই পশ্চিমবঙ্গের এই একজন স্থায়ী বাসিন্দা হতে হবে

 

যুবশ্রী প্রকল্পের ২০২৩-২৪ এর জন্য কিভাবে আবেদন করবেন?

১) অনলাইনে যুবশ্রী প্রকল্পে Yuvashree prakalpa আবেদন করার জন্য প্রথমে আপনাকে এমপ্লয়েমেন্ট ব্যাংকের অফিসিয়ালি এই https://employmentbankwb.gov.in/ ওয়েবসাইট আসতে হবে। এরপর বাম দিকের বিকল্প থেকে জব সিকার (Job Seeker) অপশন থেকে নতুন তালিকাভুক্ত (New Enrollment) নির্বাচন করুন।

২) Term and Condition নির্দেশবলী অনুসরণ করুন, আবেদন করার আগে সমস্ত শর্তাবলী পড়ুন তারপর আপনি সম্মতি চিহ্নে টিক চিহ্ন দিয়ে Accept and Continue অপশনে ক্লিক করুন।

৩) এরপর ব্যক্তিগত তথ্য পূরণ করুন, যেমন আবেদন কারীর নাম, বাবা অথবা মায়ের নাম, স্বামীর বা স্ত্রীর নাম, জাতি, ধর্ম, বৈবাহিক অবস্থা, জন্ম তারিখ, ইত্যাদি আপনার ব্যক্তিগত তথ্যের বিবরণ লিখুন।

৪) এরপর Contact Information আপনার বর্তমান ঠিকানা যেমন রাজ্য মহকুমা জেলার নাম, পিন কোড, Exchange অফিসের নাম, মোবাইল নম্বর, ইমেইল আইডি ও আধার নম্বর, লিখুন।

৫) এরপর Education Details আপনার শিক্ষাগত যোগ্যতা পাস করা পরীক্ষা, বোর্ড / বিদ্যালয় / কাউন্সিলের এর নাম পাসের বছর, প্রাপ্ত মোট নম্বর, পূরণ করুন।

৬) এরপর আপনার অতিরিক্ত তথ্য লিখুন যেমন ভাষা উচ্চতা, ওজন, বসবাসের প্রমাণপত্র এবং তারপর ক্যাপচার লিখুন এবং সাবমিটে ক্লিক করুন।

৭) এরপর প্রয়োজনীয় নথি গুলি আপলোড করুন যেমন জন্মের প্রমাণপত্র, বসবাসের প্রমাণ, জাতিগত সংশয় পত্র এবং দশম শ্রেণীর মার্কশীট এবং ফটো ইত্যাদি আপলোড করুন।

৮) আপনার দ্বারা সমস্ত তথ্য পুনরায় পরীক্ষা করুন এবং তারপরে রিভিউ এবং জমা দিন অপশনে ক্লিক করুন।

৯) অনলাইনে আবেদনপত্র জমা দেওয়ার পরে আবেদন পত্রের তুই ডাউনলোড করুন এবং একটি পিনআউট বের করে নিন এবং প্রয়োজনীয় নথি সংযুক্ত করুন এবং এটি ৯০ দিনের মধ্যে নিকটবর্তী এসডিও অফিসে জমা দিন।

 

• নিবন্ধটি ভালো লাগলে অবশ্যই বন্ধু বান্ধবের সাথে শেয়ার করুন। এছাড়াও বিভিন্ন সরকারি প্রকল্প সম্পর্কে সবার আগে জানার জন্য wbsainblog.com আমাদের ওয়েবসাইটে নিয়মিত প্রবেশ করুন

 

 

✅ আরো গুরুত্বপূর্ণ আপডেট

 

👉    Oasis Scholarship New Update 2023-24 : ST/SC/OBC পড়ুয়াদের স্কলারশিপ আবেদনে ইনকাম সার্টিফিকেট কি দিতে হবে? নতুন আপডেট দেখে নিন!

 

👉  Lakshmir Bhandar payment:- লক্ষ্মী ভান্ডারের টাকা আর পাবেন না এই কয়েকটি ব্যাংক একাউন্ট থাকলে!

 

👉    প্রত্যেক ব্যক্তিকে নারায়ণ ভান্ডার প্রকল্পে ২০০০ টাকা করে দেবে সরকার! Narayan Bhandar scheme West Bengal 2023

 

👉  Driving Licence: রাজ্যের নতুন সিদ্ধান্ত, জুন মাস থেকে দুয়ারে ড্রাইভিং লাইসেন্স, কিভাবে মিলবে?

 

👉    Ration Card Correction : বিনামূল্যে রেশন দ্রব্য পেতে বাড়িতে বসেই মাত্র ৫ মিনিটে রেশন কার্ডের তথ্য সংশোধন করে ফেলুন!

 

 

LIKE IT? SHARE IT?
WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Scroll to Top
WB SAIN BLOG