WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Oasis Scholarship New Update 2023-24 : ST/SC/OBC পড়ুয়াদের স্কলারশিপ আবেদনে ইনকাম সার্টিফিকেট কি দিতে হবে? নতুন আপডেট দেখে নিন!

 

Oasis Scholarship 2023-24 ST SC OBC পড়ুয়াদের স্কলারশিপ আবেদনে ইনকাম সার্টিফিকেট কি দিতে হবে নতুন আপডেট দেখে নিন Wb Sain Blog

 

Oasis Scholarship : আবারো আবেদন শুরু হলো ওয়েসিস স্কলারশিপের। এই ওয়েসেস স্কলারশিপের Oasis Scholarship New Update আওতায় বছরে পাঁচ হাজার টাকা করে সরকারি বৃত্তি পাবেন । রাজ্যের সরকারি বা সরকারি সাহায্যপ্রাপ্ত বিদ্যালয়ের একাদশ থেকে দ্বাদশ শ্রেণীতে পড়ুয়াদের ST/SC/OBC শিক্ষার্থীরা এই টাকা পাবেন। তবে সাম্প্রতিক ওয়েসিস স্কলারশিপ নিয়ে রাজ্য সরকারের তরফ থেকে নতুন একটি আপডেট উঠে এসেছে। তো নতুন এই আপডেটটি কি?, তাই নিয়ে আজকের এই প্রতিবেদন।

 

ওয়েসেস স্কলারশিপের নতুন আপডেটটি কি? Oasis Scholarship New Update

 

পশ্চিমবঙ্গের সমস্ত সংরক্ষিত শ্রেণীভুক্ত বা কাস্ট সার্টিফিকেটধারী ছাত্রছাত্রীদের জন্য সরকারের তরফে চালু করা হয়েছে এই ওয়েসেস স্কলারশিপ (Oasis Scholarship)। (ST) তপশিলি উপজাতি, (SC) তপশিলি জাতি, ও (OBC) সংখ্যালঘু সম্প্রদায়, শ্রেণীভুক্ত পড়ুয়ারা এই বৃত্তির জন্য আবেদন করতে পারবেন। যে সকল ছাত্র-ছাত্রীরা ২০২৩-২৪ শিক্ষাবর্ষের জন্য ওয়েসেস স্কলারশিপে নতুন আবেদন করবে বা (Renuwal) করবে, সেই সকল ছাত্র-ছাত্রীদের ইনকাম সার্টিফিকেট নিয়ে নতুন আপডেট দিয়েছে সরকার। ওয়েসেস স্কলারশিপের ( Oasis Scholarship) এই নতুন আপডেট নিয়ে  Oasis Scholarship New Update বিস্তারিত জানাবো আজকের এই প্রতিবেদনে, তাই আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন।

 

মাধ্যমিক পাস ছাত্র-ছাত্রীদের জন্য রাজ্য সরকারের একটি জনপ্রিয় স্কলারশিপ হল ওয়েসিস স্কলার্শিপ। এই ওয়েসেস স্কলারশিপে সংখ্যালঘু ST/SC/OBC সম্প্রদায়ের ছাত্রছাত্রীদের পাঁচ হাজার টাকা করে দেওয়া হয়ে থাকে। এবং এই ওয়েসেস স্কলারশিপে আবেদনের জন্য ছাত্র-ছাত্রীদের নিম্নতম পাস নাম্বার থাকলেই এই স্কলারশিপের জন্য আবেদন করা যায়।Oasis Scholarship New Update.

 

ওয়েসিস স্কলারশিপের বিবরণ  2024

 

স্কলারশিপের নাম ওয়েসিস স্কলারশিপের
আবেদন করার পদ্ধতি অনলাইন আবেদন
শ্রেণী সরকারি বা সরকারি সাহায্যপ্রাপ্ত বিদ্যালয়ের একাদশ থেকে দ্বাদশ শ্রেণীতে পড়ুয়াদের।
কারা আবেদন করতে পারবেন সংরক্ষিত শ্রেণী ছাত্রছাত্রীরা যেমন (ST) তপশিলি উপজাতি, (SC) তপশিলি জাতি, ও (OBC) সংখ্যালঘু সম্প্রদায়, শ্রেণীভুক্ত পড়ুয়ারা এই বৃত্তির জন্য আবেদন করতে পারবেন।
টাকার পরিমান

₹ 5000

অফিসিয়াল ওয়েবসাইট https://oasis.gov.in/

 

Oasis Scholarship New Update : এর আগে ছাত্র-ছাত্রীরা ওয়েসেস স্কলারশিপে আবেদনের জন্য পঞ্চায়ে প্রধানের ইনকাম সার্টিফিকেট দিয়ে আবেদন করতে পারতো। কিন্তু এবার থেকে রাজ্য সরকারের নতুন ঘোষণা অনুযায়ী, আর পাবেন না পঞ্চায়েত প্রধানের ইনকাম সার্টিফিকেট দিয়ে ওয়েসেস স্কলারশিপে (Oasis Scholarship) আবেদন করতে। এবার থেকে ছাত্র-ছাত্রীদের ওয়েসেস স্কলারশিপে আবেদনের জন্য লাগবে বিডিও ইনকাম সার্টিফিকেট। আপনারা যখন ওয়েসেস স্কলারশিপে আবেদন করছেন তখন স্পষ্ট দেখতে পাবেন, ইনকাম সার্টিফিকেট e-District Portal থেকে ইস্যু হতে হবে অর্থাৎ ইনকাম সার্টিফিকেটটি (Income Certificate) অবশ্যই বিডিও ইনকাম সার্টিফিকেট (BDO Income Certificate) হতে হবে। তাহলে কিন্তু আপনারা ওয়েসিস স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন।

 

যে সকল ছাত্র-ছাত্রীরা পঞ্চায়েত প্রধানের ইনকাম সার্টিফিকেট দিয়ে অলরেডি ওয়াসেস স্কলারশিপে (Oasis Scholarship) আবেদন করছেন। তারা নিজের শিক্ষা প্রতিষ্ঠানে গিয়ে আবেদন প্রোফাইলটি অনলক করে নতুন বিডিওর ইনকাম সার্টিফিকেট দিতে পারবেন। তবে এক্ষেত্রে শিক্ষা প্রতিষ্ঠান যদি তোমার  স্কলারশিপটি Approved না করে তাহলেই সেখান থেকে আনলক করিয়ে নতুন বিডিও ইনকাম সার্টিফিকেট (BDO Income Certificate) আপলোড করতে পারবেন। কিন্তু যদি সেখান থেকে স্কলারশিপ Approved করে দেয় তাহলে বিডিও অফিসে অর্থাৎ ব্লক অফিস থেকে প্রোফাইল আনলক করে নতুন বিডিও ইনকাম সার্টিফিকেট দিতে পারবে। Oasis Scholarship New Update তবে যারা নতুন ছাত্র-ছাত্রী এই স্কলারশিপের জন্য আবেদন করতে চাইছেন, তারা ওয়াসেস স্কলারশিপে এই অফিসিয়াল https://oasis.gov.in/ ওয়েবসাইট থেকে আবেদন করতে পারবেন।

 

যারা বিডিও ইনকাম সার্টিফিকেট এর জন্য অনলাইন আবেদন করতে চাইছেন তারা এই https://edistrict.wb.gov.in/ ওয়েবসাইট থেকে আবেদন করতে পারবেন।

বিডিওর ইনকাম সার্টিফিকেটের জন্য কি কি কাগজপত্র লাগবে?

১) ভোটার কার্ড অথবা আধার কার্ড
২) পাস্পোর্ট সাইজের ছবি
৩) পঞ্চায়েত প্রধান ইনকাম সার্টিফিকেট।
৪) আরেকটি যেকোন ডকুমেন্ট,
এই চারটি কাগজপত্র দিয়ে আপনারা ভিডিওর ইনকাম সার্টিফিকেটের জন্য আবেদন করতে পারবেন।

 

কিভাবে বিডিও ইনকাম সার্টিফিকেট এর জন্য আবেদন করবেন? BDO Income Certificate

বিডিওর ইনকাম সার্টিফিকেটের জন্য প্রথমে আপনাকে e-District অফিসিয়াল এই https://edistrict.wb.gov.in/ ওয়েবসাইটে আসতে হবে। এরপর ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে নিতে হবে। এরপর সার্টিফিকেট অপশনের মধ্যেই বিডিও ইনকাম সার্টিফিকেট বেছে নিতে হবে। এবং এর পরবর্তী পেজে এপ্লিকেন্টের নাম, জন্মতারিখ বাবার নাম মোবাইল নম্বর সমস্ত বিষয় সঠিকভাবে পূরণ করতে হবে। এরপর আধার কার্ড, ছবি, প্রধান ইনকাম সার্টিফিকেট, ও ভোটার কার্ড আপলোড করতে হবে। এবং এরপরে সাবমিটে ক্লিক করে সাবমিট করতে হবে। এরপর Application Approved হয়ে গেলেই সার্টিফিকেট ডাউনলোড করতে পারবেন। এবং ওয়েজেস স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। Oasis Scholarship New Update.

 

 

• নিবন্ধটি ভালো লাগলে অবশ্যই বন্ধু বান্ধবের সাথে শেয়ার করুন। এছাড়াও বিভিন্ন সরকারি প্রকল্প সম্পর্কে সবার আগে জানার জন্য wbsainblog.com আমাদের ওয়েবসাইটে নিয়মিত প্রবেশ করুন।

 

✅ আরো গুরুত্বপূর্ণ আপডেট

👉   APAAR ID CARD : আধার কার্ডের পরিবর্তে, চালু হলো এই কার্ড! সরকারি Benefits পেতে এইভাবে আবেদন করুন 2024

 

👉  Lakshmir Bhandar payment:- লক্ষ্মী ভান্ডারের টাকা আর পাবেন না এই কয়েকটি ব্যাংক একাউন্ট থাকলে!

 

👉    প্রত্যেক ব্যক্তিকে নারায়ণ ভান্ডার প্রকল্পে ২০০০ টাকা করে দেবে সরকার! Narayan Bhandar scheme West Bengal 2023

 

👉  Driving Licence: রাজ্যের নতুন সিদ্ধান্ত, জুন মাস থেকে দুয়ারে ড্রাইভিং লাইসেন্স, কিভাবে মিলবে?

 

👉    Ration Card Correction : বিনামূল্যে রেশন দ্রব্য পেতে বাড়িতে বসেই মাত্র ৫ মিনিটে রেশন কার্ডের তথ্য সংশোধন করে ফেলুন!

LIKE IT? SHARE IT?
WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Scroll to Top
WB SAIN BLOG