WhatsApp Group Join Now
Telegram Group Join Now

APAAR ID CARD : আধার কার্ডের পরিবর্তে, চালু হলো এই কার্ড! সরকারি Benefits পেতে এইভাবে আবেদন করুন 2024

APAAR ID CARD আধার কার্ডের পরিবর্তে, চালু হলো এই কার্ড! সরকারি সুবিধা পেতে এইভাবে আবেদন করুন

 

APAAR ID CARD :  আমাদের দেশে আরো একটি নতুন কার্ড তৈরি কাজ শুরু হলো । এই নতুন কার্ডটি নাম হলো আপার কার্ড (APAAR CARD)। ভারতবর্ষের সবচেয়ে বড় পরিচয় পত্র হলো আধার কার্ড (Aadhaar Card)। এই আধার কার্ড তৈরি সময় আমরা দেখেছি দেশের মানুষ লাইন দিয়ে আধার কার্ড তৈরি করেছিলেন। এবং বর্তমানে আধার কার্ড ছাড়া সরকারি কোনো সুযোগ সুবিধা (Benefits ) আপনি পাবেন না। এবং এই আধার কার্ড (Aadhaar Card) ছাড়া সরকারি অফিসিয়াল কোন কাজ করা যায় না

 

বর্তমান সময়ে আমরা (Aadhaar Card) আধার কার্ড ছাড়া চলতেই পারি না। যেমন ব্যাংক একাউন্টের ( Bank Account) সঙ্গে আধার কার্ডের লিংক, ভোটার কার্ডের ( Voter Card ) সঙ্গে আধার কার্ডের লিংক, রেশন কার্ডের ( Ration Card ) সঙ্গে আধার কার্ডের লিংক, প্যান কার্ডের সঙ্গে আধার কার্ডের লিংক, এইসব কার্ডের সঙ্গে আধার নম্বর লিংক করা বাধ্যতামূলক করেছে সরকার। অর্থাৎ দৈনন্দিন জীবনে সিম কার্ড ( Sim Card ) কেনা থেকে শুরু করে ব্যাংকের টাকা তোলা ব্যাংক একাউন্ট খোলা সবকিছু ক্ষেত্রেই আধার কার্ড বাধ্যতামূলক (Compulsory)। তবে ছাত্র-ছাত্রী বা শিশুদের ক্ষেত্রে আধার কার্ডের চেয়েও বেশি গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে এই নতুন আপার কার্ড APAAR ID CARD.

 

কি এই আপার কার্ড?  APAAR ID CARD

এই আপার কার্ডের মাধ্যমে একজন স্টুডেন্টের পরিচয়ের সাথে সাথে একাডেমির কোয়ালিফিকেশনের সমস্ত তথ্য পাওয়া যাবে এই নতুন কার্ডে। এই কার্ডটি করলে প্রত্যেক ছাত্রছাত্রীর এক অভিন্ন তথা ইউনিক নম্বর রেজিস্টার হবে। আর এই নম্বর দিয়েই ছাত্র-ছাত্রীদের যাবতীয় তথ্য পাওয়া যাবে। এর ফলে সরকারি সাহায্য বিভিন্ন স্কলারশিপ বিভিন্ন প্রকল্পের টাকা সরাসরি ব্যাংক একাউন্টে ট্রান্সফার করতে সুবিধা হবে। এই আপার কার্ডের ফুল ফর্ম হলো Automated Permanent Academic Account Registry.

আধার কার্ডের মত আপার কার্ডের ও বারো ডিজিটের একটি নাম্বার থাকবে। আবার এই আপার কার্ডটি আধার কার্ডের সঙ্গে লিঙ্ক থাকার ফলে ছাত্র-ছাত্রীর পরিচয় সম্পর্কে সঠিক তথ্য পাওয়া যাবে। এই কার্ডের মাধ্যমে শিশুর একাডেমির রেকর্ড কেমন, সেই বিষয়ে পর্যবেক্ষণ করতে পারবেন কেন্দ্রীয় সরকার। একজন পড়ুয়ার স্কুলে ভর্তি হওয়া থেকে শুরু করে ড্রপ আউট হওয়া সমস্ত বিবরণ এই নাম্বারের মাধ্যমে পোর্টালের সংরক্ষিত থাকবে।

 

ভারতে অবস্থিত প্রায় ১৪ লাখেরও বেশি স্কুলে অধ্যায়নত ২৬ কোটি ৫০ লক্ষ শিশু এবং ৯৫ লাখ শিক্ষকের সম্পূর্ণ পরিচয় থাকবে এই সিস্টেমের মধ্যেই। পাশাপাশি আপার কার্ডের মাধ্যমে শিক্ষা মন্ত্রণালয় জানতে পারবেন যে এই শিক্ষক, এই শিক্ষার্থী কোন বিষয় নিয়ে পড়াশোনা করছে বা শিক্ষার্থী কোন বৃত্তিমূলক কোর্স করছে কিনা এছাড়াও একাডেমির স্কুল সম্পর্কে নানা তথ্য জানা যাবে এই APAAR ID CARD কার্ডের মাধ্যমে।

 

APAAR ID CARD

ID CARD APAAR ID CARD
Apaar ID Card Full Form Automated Permanent Academic Account Registry
কি এই আপার কার্ড এই আপার কার্ডের মাধ্যমে একজন স্টুডেন্টের পরিচয়ের সাথে সাথে একাডেমির কোয়ালিফিকেশনের সমস্ত তথ্য পাওয়া যাবে এই নতুন কার্ডে।
কারা আবেদন করতে পারবেন যেকোনো শিক্ষার্থী এই কার্ডের জন্য আবেদন করতে পারবেন।
প্রকল্পটি কে চালু করেছেন কেন্দ্রীয় সরকার
কোথায় আবেদন করতে পারবেন ছাত্র ছাত্রীর নিজেদের শিক্ষা প্রতিষ্ঠানে

 

একই সিস্টেমের মধ্যে সমস্ত পরিচয় থাকলে শিক্ষা ক্ষেত্রে উন্নয়নমূলক কাজ করার খুব সহজ হয়ে ওঠে। আপনারা যারা এখনো আপনার শিশুটির জন্য আপার কার্ড করার নেই তারাই অতি শীঘ্রই এই কার্ড করার ব্যবস্থা গ্রহণ করুন। সরকার দেশজুড়ে কবে থেকে এই পরিচয় পত্র তৈরির কাজ শুরু করবে সে সম্পর্কে এখনো কিছু জানায়নি

 

• নিবন্ধটি ভালো লাগলে অবশ্যই বন্ধু বান্ধবের সাথে শেয়ার করুন। এছাড়াও বিভিন্ন সরকারি প্রকল্প সম্পর্কে সবার আগে জানার জন্য wbsainblog.com আমাদের ওয়েবসাইটে নিয়মিত প্রবেশ করুন

 

✅ আরো গুরুত্বপূর্ণ আপডেট

 

👉  Lakshmir Bhandar payment:- লক্ষ্মী ভান্ডারের টাকা আর পাবেন না এই কয়েকটি ব্যাংক একাউন্ট থাকলে!

 

👉    প্রত্যেক ব্যক্তিকে নারায়ণ ভান্ডার প্রকল্পে ২০০০ টাকা করে দেবে সরকার! Narayan Bhandar scheme West Bengal 2023

 

👉  Driving Licence: রাজ্যের নতুন সিদ্ধান্ত, জুন মাস থেকে দুয়ারে ড্রাইভিং লাইসেন্স, কিভাবে মিলবে?

 

👉    Ration Card Correction : বিনামূল্যে রেশন দ্রব্য পেতে বাড়িতে বসেই মাত্র ৫ মিনিটে রেশন কার্ডের তথ্য সংশোধন করে ফেলুন!

 

 

 

LIKE IT? SHARE IT?
WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Scroll to Top
WB SAIN BLOG