WhatsApp Group Join Now
Telegram Group Join Now

ABC ID Card 2024 – সবাইকে বানাতে হবে ABC Card. অনলাইনে কিভাবে আবেদন করবেন? এবং কি কি সুবিধা পাওয়া যাবে? জানুন বিস্তারিত।

ABC ID Card 2024 - সবাইকে বানাতে হবে ABC Card. অনলাইনে কিভাবে আবেদন করবেন? এবং কি কি সুবিধা পাওয়া যাবে? জানুন বিস্তারিত। WB SAIN BLOG
ABC ID Card 2024 – সবাইকে বানাতে হবে ABC Card. অনলাইনে কিভাবে আবেদন করবেন? এবং কি কি সুবিধা পাওয়া যাবে? জানুন বিস্তারিত। WB SAIN BLOG

ABC ID Card : ভারতে আবার ছাত্র-ছাত্রীদের জন্য নতুন সরকারি নথি নিয়ে এসেছে কেন্দ্রীয় সরকার। ছাত্র ছাত্রীদের পড়াশুনার ক্ষেত্রেই প্রায় নতুন নতুন নিয়ম যোগ হতে দেখা গিয়েছে। ইতিমধ্যেই মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক ছাত্র-ছাত্রীদের ক্ষেত্রেও বেশ কিছু নিয়ম দেখা গেছে। ছাত্র-ছাত্রীদের পড়াশোনা চালিয়ে যাওয়ার স্বার্থে ও বিভিন্ন আর্থিক সাহায্য প্রদান করতে সরকার ইতিমধ্যেই মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক ছাত্র-ছাত্রীদের জন্য নিয়মের নয়া সংস্করণ এসেছে। পাশাপাশি উচ্চশিক্ষা কেন্দ্র গুলিতেও নিয়মের পরিবর্তনে এসেছে। বিভিন্ন স্কিম ও বৃত্তি প্রদানের পাশাপাশি শিক্ষার্থীরা যাতে সুষ্ঠুভাবে পড়াশুনা চালিয়ে যেতে পারে তার জন্যই সরকারের তরফ থেকে নতুন একটি কার্ড বাধ্যতামূলকভাবে জারি করা সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তো কি এই নতুন কার্ড? কারা কারা আবেদন করতে পারবেন? কি কি সুবিধা পাওয়া যাবে? সমস্ত কিছু জানাবো আজকের এই প্রতিবেদনে তাই প্রতিবেদনটি সম্পূর্ণটি পড়ুন।

ABC ID Card / ABC Card

কেন্দ্রীয় সরকারের নতুন এই আইডি কার্ডটির নাম হল ABC ID Card. Academic Bank of Credits (ABC) এবার শিক্ষার্থীদের পড়াশোনায় বাধ্যতামূলক করা হলো এই ABC ID Card. এবার থেকে স্কুল কলেজ ইউনিভারসিটি স্তরে ছাত্র-ছাত্রীদের পড়াশোনার ক্ষেত্রে ABC ID Card থাকা অবশ্যক। যদি আপনি মাধ্যমিক পাস করে ভর্তি হতে চাইছেন বা উচ্চমাধ্যমিক পাশ করে কলেজ বা NSOU তথা নেতাজী সুভাষ ওপেন ইউনিভার্সিটিতে ভর্তি হতে যাচ্ছেন তাহলে এই ABC ID Card বানানো বাধ্যতামূলক। কেন্দ্রীয় সরকারের নির্দেশেই নতুন নিয়ম চালু করল UGC. ইউজিসি নির্দেশ দিয়েছেন যে উচ্চশিক্ষার প্রতিষ্ঠানগুলি দুরশিক্ষা কোর্স বা অনলাইন কোর্স প্রদান করে তাদের অচিরেই বাধ্যতামূলকভাবে শিক্ষার্থীদের এবিসি কার্ড পটালে এই ওয়েবসাইটে নথিভুক্ত করতে হবে।

এ বি সি আইডি কার্ড কি? / ABC ID Card

এখনো অনেক শিক্ষার্থী জানেনা যে এই এবিসি আইডি কার্ড পোর্টালটি ঠিক কি? এবিসি আইডি কার্ড পোর্টালটির সম্পর্কে চলুন জেনে নিন। এবিসি আইডি কার্ড পোর্টালটি হলো মূলত একটি জাতীয় স্তরের পরিসেবা। ছাত্র-ছাত্রীরা এখানে নিজেদের একাডেমিক কোয়ালিফিকেশন অনুযায়ী ক্রেডিট অর্জন করতে পারেন। এই ক্রেডিট রিডিম করে নানা ধরনের বহু বিভাগ বা অন্তর বিভাগীয় কোষগুলি করার জন্য শিক্ষার্থীরা দেশের যেকোনো উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে সহজে মাইগ্রেশন করতে পারবেন।

✅🔥 আরো পড়ুন » Lakshmir Bhandar new update 2024 – লক্ষীর ভান্ডার প্রকল্পে এবার পাবেন ₹১০০০ ও ₹১২০০ টাকা করে, কারা কারা পাবেন? কবে থেকে পাবেন? জানুন বিস্তারিত।

এবিসি কার্ডের সুবিধা কি কি? / ABC ID Card Benefits

ABC ID Card Benefits : এই ABC ID Card পোর্টালের নাম নথিভূক্ত করতে হবে সমস্ত উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলিকে।

পাশাপাশি এই পোর্টালের একাউন্ট খোলা ও বন্ধ করা ক্রেডিট আপডেটিং ও ক্রেডিট সঞ্চয় ও ক্রেডিট ট্রান্সফার সব বিভিন্ন কাজের জন্য আবশ্যিকভাবে নাম নথিভুক্ত করে এবিসি কার্ড করতে হবে ছাত্র-ছাত্রীদের।

এর ফলে শিক্ষার্থীরা এক শিক্ষা প্রতিষ্ঠান থেকেই অন্য শিক্ষা প্রতিষ্ঠানের খুব সহজেই ট্রান্সফারের কাজ করতে পারবেন।

  • এবিসি আইডি কার্ড শিক্ষার্থীর একাডেমির রেকর্ড রক্ষণাবেক্ষণ, খোলা, বন্ধ এবং যাচাই করার জন্য দায়ী থাকবে।
  • এর সাহায্যে তারা সরাসরি যে কোন কোর্সের দ্বিতীয় বর্ষে ভর্তি হতে পারবেন।
  • শিক্ষার্থীর অর্জিত ক্রেডিট ৭ বছর পর্যন্ত রিডিম করা যাবে।
  • এই এবিসি আইডি কার্ডের অধীনে শিক্ষার্থীরা যেকোনো করছে ভর্তি হতে পারে তার মধ্যে অনলাইন এবং দ্রুত অন্তর্ভুক্ত রয়েছে।
  • এর মাধ্যমে তারা যেকোনো সময় যে কোন ইনস্টিটিউট বা বিশ্ববিদ্যালয়ের প্রবেশ বা প্রস্থান করতে পারবে।
  • এ বি সি আইডি কার্ডের শিক্ষার্থীদের শিক্ষার্থীদের কোন প্রতিষ্ঠানিক করছি ভর্তি হতে গেলে নথি পত্র দেখানোর প্রয়োজন পড়বে না তবে যদি উচ্চরত শিক্ষা প্রতিষ্ঠানের ক্ষেত্রে হয় তাহলে দরকার পড়তে পারে।

এ বি সি আইডি কার্ড কিভাবে বানাবেন? / How to Make ABC ID Card?

এবিসি আইডি কার্ড বানানোর জন্য প্রথমে আপনার মোবাইলে যে কোন একটি ব্রাউজার ওপেন করে নিবেন এরপর এবিসি আইডি কার্ডের অফিসিয়াল এই https://www.abc.gov.in ওয়েবসাইটে ওপেন করতে হবে।

এরপর একাডেমী ব্যাংক অফ ক্রেডিট পোর্টালের হোমপেজে এর মধ্যে মাই একাউন্ট ক্লিক করে স্টুডেন্ট অপশনটি কে বেছে নিতে হবে।
এরপর নিজের নাম মোবাইল মোবাইল নাম্বার ও ইমেইল আইডি সচেতন সচিত্র প্রমাণপত্র দিয়ে নাম নথিভুক্ত করতে হবে।
এরপর সমস্ত প্রয়োজনীয় তথ্যাদি আপলোড করে সাবমিট করুন। প্রিভিয়াস করে সব ডকুমেন্টস ও তথ্য চেক করে নিন সবকিছু ঠিকঠাক থাকলে ফাইনাল সাবমিট অপশনে ক্লিক করুন।

WB SAIN BLOG Google News
WB SAIN BLOG Google News

কিভাবে এবিসি আইডি কার্ড তৈরি করবেন? / ABC ID Card Download

প্রথমে আপনাকে ডিজি লকারে অফিশিয়াল ওয়েবসাইটে আসতে হবে।
এরপর সাইন আপ এই অপশনে ক্লিক করে নাম জন্মতারিখ লিঙ্গ মোবাইল নাম্বার আধার কার্ড ও পিন নম্বর বসিয়ে দিয়ে রেজিস্ট্রেশন করুন।
রেজিস্ট্রেশন হয়ে গেলে লগ ইন অপশনে ক্লিক করে লগইন করুন।
লগইন করলেই ড্যাশবোর্ড চলে আসবে এরপর এবিসি আইডি কার্ড লীগের সার্চ সার্চ করলেই নিচে এবিসি অ্যাকাউন্ট ওপেন করার লিঙ্ক আসবে সেখানে ক্লিক করুন।
এরপর নাম জন্মতারিখ লিঙ্গ চলে আসবে শুধু নিচে কোন বসে ছাত্র এবং কোন বিশ্ববিদ্যালয় পাঠরত তা উল্লেখ করে সাবমিট করলেই কার্ড তৈরি হয়ে যাবে।
এরপর আপনার একাডেমি ব্যাংক অফ ক্রেডিট কার্ড ডাউনলোড (ABC ID Card Download) করে নিন।

✅🔥 আরো পড়ুন » Karmashree Prakalpa 2024 – রাজ্যের বেকার যুবক-যুবতীদের জন্য কর্মস্থানের সুযোগ করে দেবে রাজ্য সরকার। কারা আবেদন করতে পারবেন, জানুন বিস্তারিত

এরপর এবি সির অফিসিয়াল ওয়েবসাইটটি ওপেন করুন।
এএরপর সাইন আপ অপশন এ ক্লিক করুন।
এরপর নিজের নাম ঠিকানা সার্টিফিকেট কোর্সের বিবরণ বা ডিজি লোকের আইডি ইত্যাদির তথ্য গুলি এন্টার করুন।
এরপর আপনি একটি ইউনিক আইডি এবং পাসওয়ার্ড পাবেন যার মাধ্যমে প্রার্থীরা যেকোনো সময় লগইন করে নিজেদের তথ্য এক্সেস করতে পারবেন। এই আইডি পাসওয়ার্ড যত্ন করে রেখে দিন যেকোনো প্রতিষ্ঠানের ভর্তি হতে গেলে এটি লাগতে পারে। আর এই সুবিধা শুধুমাত্র পড়বাদের জন্য। সমগ্র দেশবাসীকে এই এবিসিআইডি কার্ড বানাতে হবে না।

•🔥 নিবন্ধটি ভালো লাগলে অবশ্যই বন্ধু বান্ধবের সাথে শেয়ার করুন। এছাড়াও বিভিন্ন সরকারি প্রকল্প সম্পর্কে সবার আগে জানার জন্য wbsainblog.com আমাদের ওয়েবসাইটে নিয়মিত প্রবেশ করুন। 🔥

✅🔥 আরো গুরুত্বপূর্ণ ওয়েবসাইট 🔥✅

✅   সেরা রান্নার রেসিপি ওয়েবসাইট

✅  অনলাইনে পণ্য কেনাকাটার জন্য সেরা ওয়েবসাইট

✅ 🔥 এইরকম নিত্যনতুন বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প চাকরি শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপটেলিগ্রাম চ্যানেলে যুক্ত হতে পারেন।🔥✅

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
LIKE IT? SHARE IT?
WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Scroll to Top
WB SAIN BLOG