WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Aadhar Card Deactivated 2024 – আধার কার্ড বাতিল! চিঠি পেয়ে বাংলার বাসিন্দারা আতঙ্কে

Aadhar Card Deactivated - আধার কার্ড বাতিল! চিঠি পেয়ে বাংলার বাসিন্দারা আতঙ্কে  WB SAIN BLOG
Aadhar Card Deactivated – আধার কার্ড বাতিল! চিঠি পেয়ে বাংলার বাসিন্দারা আতঙ্কে WB SAIN BLOG

Aadhar Card Deactivated : মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বিধানসভায় অভিযোগ করেছেন যে অনেক জায়গায় আধার কার্ড বাতিল করে দিচ্ছে কেন্দ্র। অর্থাৎ রাজ্যে এনআরসি(NRC) ও সিএএ (CAA) চালু নিয়ে লোকসভা ভোটের আগেই শুরু হয়েছে জল্পনা। এরই মাঝে নতুন করে বিতর্ক তৈরি হয়েছে পূর্ব বর্ধমানের জামালপুর থানা এলাকায়। এক আধজনের নয়, প্রায় ৬০ থেকে ৭০ জনের কাছে আধা নিষ্ক্রিয় করার চিঠি পৌঁছেছে। কেউ বুঝে উঠতে পারছে না কেন এমনটা হয়েছে।

Aadhar Card Deactivated

বাংলাতেও এনআরসি(NRC) ও সিএএ (CAA) নিয়ে লোকসভা ভোটের আগেই বিজেপি রাজনীতি করতে চাইছে বলে গত কয়েকদিন ধরে অভিযোগ করছিলেন মুখ্যমন্ত্রী। বিধানসভায় বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় অভিযোগ করেন আধার কার্ড বাতিল করে দিচ্ছে কেন্দ্রীয় সরকার অনেক জায়গায়, যাতে ভোট দিতে না পারে মানুষজন। এরই মধ্যে নতুন করে বিতর্ক তৈরি হয়েছে পূর্ব বর্ধমানের জামালপুর থানার জুহিহাটি গ্রামে।

এক আধ জনের নয় প্রায় ৬০ থেকে ৭০ জনের কাছে আধার কার্ড নিষ্ক্রিয় করার চিঠি পৌঁছেছে। এতেই স্থানীয় বাসিন্দাদের কপালে ভাজ পড়েছে। আধার কার্ড বাতিল করা হয়েছে জানিয়ে গত কয়েকদিন ধরে ডাকযোগে এমনই চিঠি পেয়েছেন পূর্ব বর্ধমানের জামালপুর ব্লকের অনেক বাসিন্দা। এদিন ডাক মারার পর যে চিঠি গুলি ওই পরিবারগুলো হাতে পৌঁছেছে, তাতে পরিবারের সদস্যের আধার কার্ডের নম্বর উল্লেখ করে (UIDAI) ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়ার তোরফে জানানো হয়েছে এই কার্ডগুলি নিষ্ক্রিয় করে দেওয়া হয়েছে।

নিষ্ক্রিয় আধার (Aadhar Card Deactivated) কার্ডগুলিকে আবার চালু করতে হলে ইউআইডিআই নিকটবর্তী অফিসে গিয়ে তাদেরকে যোগাযোগ করতে বলা হয়েছে। ওইসব গ্রামের বাসিন্দারা এমনই চিঠি হাতে পেয়ে আতঙ্কিত। জেলা প্রশাসনের তরফ থেকে এই বিষয়টি সম্পর্কে বিস্তারিত খোঁজখবর নেওয়া হচ্ছে। পূর্ব বর্ধমানের জেলাশাসক বিধান রায় বলেন, বিষয়টি আমাদের নজরে এসেছে, বিস্তারিত খোঁজখবর নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

WB Sain In-feed Ad

আধার কার্ড নিষ্ক্রিয় করা হলে কি কি সমস্যা হতে পারে? / Aadhar Card Deactivated

আধার কার্ডটিকে নিষ্ক্রিয় করা হলে যে সমস্যাগুলি হতে পারে তার নিম্নেরূপে আলোচনা করা হলো

  • ব্যাংকিং পরিষেবা বন্ধ হতে পারে।
  • ইনকাম ট্যাক্স সংক্রান্ত নানা সমস্যা
  • মোবাইলের সিম কার্ডের সমস্যা দেখা দিতে পারে
  • জমি কেনা বেচা করা যাবে না
  • অর্থাৎ আধার দিয়ে করতে হয় এমন কোনরকম কাজেই আর করা যাবে না।
WB SAIN BLOG Google News
WB SAIN BLOG Google News

আধার কার্ড বাতিলের চিঠি পেলে কি করণীয়

Aadhar Card Deactivated: আধার কার্ড বাতিলের চিঠি যদি আপনি পেয়ে থাকেন তাহলে আপনার আধার কার্ড টিকে সক্রিয় করার জন্য আঞ্চলিক অফিসে যোগাযোগ করতে হবে। অর্থাৎ আধার কার্ড বাতিলের চিঠি যদি আপনি পেয়ে থাকেন বা এই ধরনের চিঠি যদি ইস্যু হয়ে থাকে তাহলে আর কোন লোকাল আধার সেন্টার, পোস্ট অফিস বা ব্যাংকে গিয়েও ওই আধার কার্ডকে একটিভেট করতে পারবেন না। অর্থাৎ লোকাল আধার সেন্টার থেকে ওই আধার কার্ডকে করা যাবে না আপডেট। আপনাদেরকে ওই নিষ্ক্রিয় আধার কার্ডটিকে নিয়ে যোগাযোগ করতে হবে নিজ নিজ রাজ্যের রিজিওনাল অফিসে। এছাড়াও আপনারা টোল ফ্রি ১৯৪৭ এই নম্বরে কল করে বিশদে জেনে নিতে পারেন।

আধার কার্ড নিষ্ক্রিয় করার ক্ষেত্রে ইউআইডিআই এর চিঠিতে আধার (এনরোলমেন্ট এন্ড আপডেট) রেগুলেশন ২০১৬ এর ২৮ ধারা উল্লেখ করা হয়েছে। সংশ্লিষ্ট ব্যক্তি ভারতে থাকার প্রয়োজনীয় শর্তাবলী পূরণ করতে পারেননি, এমনই চিঠিতে বলা হয়েছে। এই বিষয়ে কারো যদি কোন অভিযোগ থাকে তাহলে ইউআইডিআই-এর আঞ্চলিক অফিসে যোগাযোগ করতে বলা হয়েছে।

কেন আধার কার্ডগুলিকে ডিএক্টিভেট করে দেওয়া হচ্ছে?

আঁধার কর্তৃপক্ষের দাবি কোন বিদেশি নাগরিক যদি 180 দিন বা তার থেকেও বেশি সময় নিয়েই বৈধ ভিসায় ভারতবর্ষে থাকেন তাহলে তিনি আঁধারের জন্য আবেদন করতে পারবেন। তবে ভিসার মেয়াদ শেষ হয়ে যাওয়ার পরেও যদি তিনি অবৈধভাবে এ দেশে থাকেন, তাহলে তার আধার কার্ডটিকে ডিএক্টিভেট করে দেওয়া হতে পারে। তবে যাদের কাছে চিঠি গিয়েছে তারা সকলেই এ দেশের বাসিন্দা। তাহলে তাদের আধার কার্ডগুলিকে ডিএক্টিভেট করে দেয়া হয়েছে কেন?

এই সূত্রে আধা কর্তৃপক্ষের ব্যাখ্যা অনুযায়ী ২০১০ থেকে ২০১৪ সাল পর্যন্ত আধার কার্ড যারা করিয়েছেন কিন্তু অনেক ক্ষেত্রেই প্রয়োজনীয় কাগজপত্র তারা জমা দেননি এখন আধার কর্তৃপক্ষ ডাটাবেস পরীক্ষা করে তেমন ব্যক্তিদের নোটিশ পাঠাচ্ছেন। নিষ্ক্রিয় আধার কার্ডের জন্য তারা প্রয়োজনীয় নথি জমা দিলেই আবার তাদের নিষ্ক্রিয় আধার কার্ড কে সক্রিয় করে দেওয়া হবে। আধার কর্তৃপক্ষ যদিও এই বিষয়টি নিয়ে কোন সরকারি বিবৃতি ঐদিন রাত পর্যন্ত দেননি।

আঁধার পরিষেবা কেন্দ্রের একজন ইনচার্জের দেওয়া তথ্য অনুযায়ী, বিগত ১০ বছরের মত সময়ের মধ্যে আধার কার্ডের কোন ধরনের সংশোধন করে থাকলে, তাহলে তাদের ই কেওয়াইসি অবশ্যই হয়েছিল। কিন্তু এমন অনেকজনই রয়েছেন যাদের ঠিকানা, মোবাইল নম্বর একই থাকে বা আধার কার্ড তৈরির পর কোন পরিবর্তন হয়নি, এই ধরনের আধার কার্ডধারীদের জন্য ইকেওয়াসি করা বাধ্যতামূলক ইকেওয়াইসি না করলে আধার কার্ডটি বাতিল হতে পারে।

যারা এখনো এই কাজ করেননি তারা দ্রুত তাদের আধার কার্ডটিকে ফ্রিতে অনলাইনের মাধ্যমে ডকুমেন্টস আপডেট করে ফেলুন। এই সমস্যা রাতে আপনাকে অবশ্যই আধার কার্ডটি কে আপডেট করাতেই হবে। ইউআইডিআই এর মতে যাদের আধার কার্ড পুরনো এবং তারা এখনো পর্যন্ত ডকুমেন্টস আপডেট বা বায়োমেট্রিক আপডেট করেননি তারা অবিলম্বে আধার পরিষেবা কেন্দ্রে বা অনলাইনের মাধ্যমে এদিকে আপডেট করাতে পারেন। ১০ বছরের পুরনো আধার কার্ড গুলিকে আপডেট করা বাধ্যতামূলক হয়ে গেছে।

আধার আপডেট করবেন কিভাবে

আপনি ঘরে বসেই নিজের মোবাইলের মাধ্যমেই অনলাইনে আধার ডকুমেন্টস আপডেটের কাজ করতে পারবেন অথবা কাছাকাছি সিএসসি সেন্টারে গিয়েও করতে পারবেন।

•🔥 নিবন্ধটি ভালো লাগলে অবশ্যই বন্ধু বান্ধবের সাথে শেয়ার করুন। এছাড়াও বিভিন্ন সরকারি প্রকল্প সম্পর্কে সবার আগে জানার জন্য wbsainblog.com আমাদের ওয়েবসাইটে নিয়মিত প্রবেশ করুন। 🔥

✅🔥 আরো গুরুত্বপূর্ণ ওয়েবসাইট 🔥✅

✅   সেরা রান্নার রেসিপি ওয়েবসাইট

✅  অনলাইনে পণ্য কেনাকাটার জন্য সেরা ওয়েবসাইট

✅ 🔥 এইরকম নিত্যনতুন বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প চাকরি শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপটেলিগ্রাম চ্যানেলে যুক্ত হতে পারেন।🔥✅

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
LIKE IT? SHARE IT?
WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Scroll to Top
WB SAIN BLOG