WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Ration Card New Update : ৩০ জনের পরও রেশন কার্ড থাকলেও মিলবে না বিনামূল্যে চাল গম ও অন্যান্য খাদ্য সামগ্রী ! কেন দেখুন?

 

Ration Card New Update ৩০ জনের পরও রেশন কার্ড থাকলেও মিলবে না বিনামূল্যে চাল গম ও অন্যান্য খাদ্য সামগ্রী ! কেন দেখুন

 

 

Ration Card New Update: পশ্চিমবঙ্গের রেশন কার্ড গ্রাহকদের জন্য নতুন একটি আপডেট প্রকাশ করা হয়েছে ! আর রেশন কার্ড ছাড়া তোলা যাবে না খাদ্য সামগ্রিক। যদি রেশন কার্ড থাকে তাও মিলবে না রেশন? সরকারের কেন এই সিদ্ধান্ত জেনে নিন।

 

করুণা অতি মারির আবহে যখন গোটা দেশ আর্থিক ও বাণিজ্যিক দিক থেকে ক্ষয়ক্ষতির সম্মুখীন হচ্ছিল। তখন বহু সাধারণ মানুষ আর্থিক অস্বচ্ছলতা থেকে বাঁচতে অনেকেই তার পেশা বদল করতে বাধ্য হয়েছিল।

 

২০২০ সালে করুণা অতিমারির সময় PMGKAY বা প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্য যোজনা প্রকল্প চালু করা হয়েছিল। এই প্রকল্পের মাধ্যমে দেশের আর্থিক দিক থেকে পিছিয়ে পড়া ৮০ কোটির বেশি সাধারণ পরিবারকে বিনামূল্যে চাল, গম, আটা ও অন্যান্য খাদ্য সামগ্রী প্রদান করা হয়।Ration Card New Update

 

Ration Card New Update বিনামূল্যে রেশন সামগ্রিক আপনি কি পাবেন দেখে নিন!

 

প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্য যোজনা এই প্রকল্পটি এখনো চালু রয়েছে। কিন্তু আগামী ৩০ শে জুন এর পর এই সুবিধা পাবেন না দেশবাসী। বিশেষত ডিজিটাল ভারত গড়ার প্রক্রিয়া চালু রয়েছে। যেখানে সরকারিভাবে আধার কার্ড সহ অন্যান্য নথির মতো রেশন কার্ড কেউ, Digital Ration Card তৈরি সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তাই বিনামূলের এসএমএস সুবিধা পেতে হলে রেশন কার্ডকে আপডেট করতে হবে। রেশন কার্ডের সঙ্গে আধার কার্ডের লিংক করা অবশ্যই জরুরী। Ration Card New Update

 

প্যান কার্ডের সঙ্গে আধার কার্ডের লিংক এর মতো রেশন কার্ডের সঙ্গে আধার কার্ডের লিংক করা জরুরী। এর আগেও এই দুটি কার্ড লিংক করা নিয়ে কার্ড হোল্ডারদের জানানো হয়েছিল। রেশন কার্ডের সঙ্গে আধার কার্ডের লিংক করার শেষ তারিখ হিসেবে গত ৩১ শে মার্চ ২০২৩ তারিখে ধার্য করা হয়েছিল। পরে এর সময়সীমা আরও তিন মাসের জন্য বাড়ানো হয়েছে। Ration Card New Update

 

কেন্দ্রীয় খাদ্য সরবরাহ মন্ত্রক এর সূত্রের খবর অনুযায়ী, আগামী ৩০ জুন ২০২৩ রেশন কার্ডের সঙ্গে আধার কার্ডের লিংকে শেষ তারিখ। এই সময়ের মধ্যে রেশনের সঙ্গে আধারের সংযুক্তিকরণ প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। এরপর আর সময় সীমা বাড়ানো হবে না।

 

নির্দিষ্ট সময়ের মধ্যে রেশন কার্ডের সঙ্গে আধার লিঙ্ক না করলে আগামী ১ জুলাই থেকে রেশনে দেওয়া খাদ্য সামগ্রিক বন্ধ করে দেওয়া হবে। সরকারের তরফে জানানো হয়েছে বোরেশন কার্ড বাতিল বা বেআইনিভাবে কোন ব্যক্তি যাতে একাধিক রেশন কার্ডের অধিকারী না হতে পারে তা নিশ্চিত করার জন্যই এই রেশন কার্ডের সঙ্গে আধার লিংকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

 

আপনি কিভাবে জানবেন রেশন পাবেন কিনা? Ration Card New Update

 

প্রথমত জানিয়ে রাখি, আধার কার্ডের সঙ্গে রেশন কার্ডের লিংক না করানো হলে পাওয়া যাবে না রেশন। অনেকেই রেশন কার্ডের সঙ্গে আধার কার্ডের লিংক এখনো করেননি আবার অনেকেই রেশন কার্ডের সঙ্গে আধার কার্ডের লিংক করে ফেলেছেন। কিন্তু জানেন না টেকনিক্যাল কারণে ঠিক করে লিংক হয়েছে কিনা। সেক্ষেত্রে নির্দিষ্ট সময়সীমা পেরোনোর আগেই জানতে হবে কার্ড লিংক করা রয়েছে কিনা।

 

রেশন কার্ডের সঙ্গে আধার কার্ডের লিংক করা রয়েছে কিনা তা জানার জন্য প্রথমে আপনাকে খাদ্য দপ্তরের অফিশিয়াল ওয়েবসাইট ওপেন করতে হবে। অফিসিয়াল ওয়েবসাইটি হল https://food.wb.gov.in/ এরপর Ration Card অপশনে ক্লিক করবেন, এরপর Check the Status of Your Ration Card অপশনে ক্লিক করতে হবে।এরপর রেশন কার্ডের নম্বর দিয়ে এবং ক্যাটাগরি সিলেক্ট ( Category Select) করে স্কিনের দেওয়া কেপচার কোড ( captcha Code ) দিতে হবে। এরপর সার্চ ( Search ) অপশনে ক্লিক করতে হবে।

 

এরপর Ration card এর স্ট্যাটাস যদি একটিভ ( Active ) বা সবুজ কালারের দেখায় তাহলে চিন্তার কোন কারণ নেই। রেশন দোকানে গেলেই পাওয়া যাবে খাদ্য সামগ্রী। আর যদি Deactive লেখা থাকে বা লাল কালারের দেখা যায় তাহলে আপনার রেশন কার্ডটি বন্ধ বা Deactive হয়ে গেছে। এক্ষেত্রে আপনার রেশন কার্ডেটিকে আধার কার্ডের সঙ্গে লিংক করতে হবে।

 

Ration Card New Update : বাড়িতে বসে রেশন কার্ডের সঙ্গে আধার কার্ডের লিংক করার পদ্ধতি:-

 

প্রথমে আপনাকে খাদ্য দপ্তরের অফিশিয়াল ওয়েবসাইট ওপেন করতে হবে। অফিসিয়াল ওয়েবসাইটি হল https://food.wb.gov.in/ এরপর link Aadhaar with ration card অপশনে ক্লিক করবেন, এরপর নতুন একটি পেজ ওপেন হবে। এরপর Link Aadhar with Deactivate / Newly Approved Cards অপশন এ ক্লিক করতে হবে।

 

 

এরপর রেশন কার্ডের নম্বর দিয়ে এবং ক্যাটাগরি সিলেক্ট ( Category Select) করে সার্চ ( Search ) অপশনে ক্লিক করতে হবে। এরপর Aadhar and mobile number অপশনে ক্লিক করতে হবে। এরপরে আধার নম্বর দিয়ে ডিক্লারেশনের টিক দেওয়ার পর Send OTP ক্লিক করতে হবে এরপর আপনার আধার রেজিস্টার মোবাইল নাম্বারে একটি OTP যাবে সেই OTP এখানে ইনপুট দেওয়ার পরে সাবমিট করতে হবে। এরপর ভেরিফাই অপশন আসবে সেখানে গিয়ে পূর্বের দেওয়া সমস্ত তথ্য আবার চেক করতে হবে এবং Ok অপশনে ক্লিক করতে হবে। তাহলে আপনার রেশন কার্ডের সঙ্গে আধার লিঙ্ক হয়ে যাবে।

 

আধার লিঙ্ক করার দুই এক দিন পরে verify and summit অপশনে ক্লিক করলে দেখা যাবে যে আপনার ration card টি active হয়ে গেছে। নির্দিষ্ট সময়ের মধ্যে লিংক না করলে রেশন কার্ডটি deactivate হয়ে যাবে। এরপর আর রেশনে খাদ্য সামগ্রিক মিলবে না। এছাড়াও যদি রেশন কার্ডে কোন তথ্য ভুল থাকে তবুও পাওয়া যাবে না রেশন। তাই যত শিগগিরই সম্ভব রেশন কার্ডের সঙ্গে আধার লিঙ্গের কাজটি সেরে ফেলুন।

 

• নিবন্ধটি ভালো লাগলে অবশ্যই বন্ধু বান্ধবের সাথে শেয়ার করুন। এছাড়াও বিভিন্ন সরকারি প্রকল্প সম্পর্কে সবার আগে জানার জন্য wbsainblog.com আমাদের ওয়েবসাইটে নিয়মিত প্রবেশ করুন।

 

রেশন কার্ড সম্পর্কিত আরো ভিডিও দেখার জন্য নিচের লিংকে ক্লিক করুন।

 

Pan Card Aadhar Link |প্যান কার্ড থাকলেই 10000 টাকা ফাইন।How to link Pan Card Aadhar Link Free 2023

Ration Card | Ration System Change 2023 | March Month free ration new update 2023 | pmgkay

আরও পড়ুন:

আপনি টুরিস্ট ভিসায় বারবার বিদেশ ভ্রমণ করছেন? তাহলে সাবধান হয়ে যান এখনিই! Visa Refusal Stamp on Passport

ফ্রি রেশন নিয়ে চলতি মাসে বড় আপডেট! এই কার্ড থাকলে পাওয়া যাবে অতিরিক্ত সামগ্রী।Free Ration Benefit May 2023

Aadhar Card update: এই তারিখের মধ্যে করতে হবে আপডেট! না হলে আধার কার্ডে লাগবে নতুন চার্জ ।

সুপ্রিম কোর্টের নির্দেশে লাভবান হবেন সাধারণ মানুষ! রেশন কার্ড নিয়ে বিরাট সুখবর। Ration Card Big News Bangla

Ration Card Correction : বিনামূল্যে রেশন দ্রব্য পেতে বাড়িতে বসেই মাত্র ৫ মিনিটে রেশন কার্ডের তথ্য সংশোধন করে ফেলুন!
Free Ration List March 2023 : মার্চ মাসে ফ্রী রেশনের তালিকা, মার্চ মাসে কোন রেশন কার্ডে কত মাল পাবেন দেখুন।
Ration Card Correction : বিনামূল্যে রেশন দ্রব্য পেতে বাড়িতে বসেই মাত্র ৫ মিনিটে রেশন কার্ডের তথ্য সংশোধন করে ফেলুন!

Cast Certificate Online Apply কাস্ট সার্টিফিকেট অনলাইনে আবেদন নতুন পদ্ধতি দেখুন।

Aadhar Card new update : আপনার আধার কার্ডের বয়স ১০ বছরের বেশি হলেই সাবধান হয়ে যান! আপনাকে করতে হবে এই কাজ।

Free Ration List March 2023 : মার্চ মাসে ফ্রী রেশনের তালিকা, মার্চ মাসে কোন রেশন কার্ডে কত মাল পাবেন দেখুন।

Medhashree Scholarship Online Apply: ৮০০ টাকা করে পড়ুয়াদের স্কলারশিপ দিচ্ছেন রাজ্যে ! 2023 এ মেধাশ্রী প্রকল্পের আবেদন শুরু।
আবাস যোজনার নতুন লিস্ট, pradhanmantri aawas Yojana new list 2023

ফেব্রুয়ারি মাসে কোন কোন রেশন কার্ডে কত পরিমান খাদ্যশস্য! | February Month Ration Card Benefits West Bengal Bangla
PAN Card Aadhar Link : আপনার প্যান কার্ড থাকলে সাবধান হন! না হলে জরিমানা হবে ১০০০০ টাকা

LIKE IT? SHARE IT?
WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Scroll to Top
WB SAIN BLOG