WhatsApp Group Join Now
Telegram Group Join Now

PM Kisan Samman Nidhi Yojana 2024 – পিএম কিষান সম্মান নিধি যোজনার ১৬তম কিস্তির টাকা কবে পাবেন কৃষকেরা? জানুন গুরুত্বপূর্ণ আপডেট।

Pm Kisan Samman Nidhi Yojana - পিএম কিষান সম্মান নিধি যোজনার ১৬তম কিস্তির টাকা কবে পাবেন কৃষকেরা? জানুন গুরুত্বপূর্ণ আপডেট। WB SAIN BLOG
Pm Kisan Samman Nidhi Yojana – পিএম কিষান সম্মান নিধি যোজনার ১৬তম কিস্তির টাকা কবে পাবেন কৃষকেরা? জানুন গুরুত্বপূর্ণ আপডেট। WB SAIN BLOG

PM Kisan Samman Nidhi Yojana : কেন্দ্রীয় সরকারের বিভিন্ন জনপ্রিয় প্রকল্প গুলির মধ্যে অন্যতম প্রকল্প হল প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা (PM Kisan Samman Nidhi Yojana)। কৃষকদের কৃষিকাজের সুবিধার্থে প্রত্যেক বছর তিন কিস্তির মাধ্যমে ৬০০০ টাকার আর্থিক সহায়তা দিয়ে থাকেন কেন্দ্রীয় সরকার দেশের বিভিন্ন প্রান্তের কৃষকদেরকে। অর্থাৎ চাষীদেরকে ২০০০ টাকা করে তিন কিস্তিতে মোট ৬০০০ টাকা প্রদান করে কেন্দ্রীয় সরকার। প্রধানমন্ত্রীর কিষান সম্মান নিধির যোজনার আগামী কিস্তির টাকা কবে দেওয়া হবে? কত দেওয়া হবে? সমস্ত কিছু জানাবো আজকের প্রতিবেদনে তাই প্রতিবেদনটি সম্পূর্ণটিই পড়ুন।

PM Kisan Samman Nidhi Yojana 2024

কেন্দ্রীয় সরকার সম্প্রতি নভেম্বর মাসেই পিএম কিষান যোজনার ১৫ তম কিস্তির টাকা ইতিমধ্যেই কৃষকদের ব্যাংক একাউন্টে পাঠিয়ে দিয়েছেন। কেন্দ্রীয় সরকার ১৮ হাজার কোটি টাকা প্রায় 11 কোটি কৃষকের ব্যাংক একাউন্টে সরাসরি প্রদান করেছেন। তবে আগামী ১৬ তম কিস্তির টাকা কবে দেওয়া হবে সেই প্রশ্নই এখন মাথা চাড়া দিয়ে উঠেছে কৃষকদের মনে।

পিএম কিষান যোজনার ১৬তম কিস্তির টাকা কবে ঢুকবে?

PM কিষান যোজনা ১৬ তম কিস্তির টাকা দেওয়া নিয়ে গুরুত্বপূর্ণ আপডেট উঠে এসেছে। বিভিন্ন সূত্রের মাধ্যমে যে সংবাদ উঠে আসছে তা ২৪ শে লোকসভা নির্বাচনের আগেই পিএম কিষান সম্মান নিধির যোজনার ১৬তম কিস্তির টাকা দিতে পারে কেন্দ্রীয় সরকার। সবকিছু ঠিকঠাক থাকলেই সম্ভবত ফেব্রুয়ারি মাস নাগাদ আগামী 16 তম কিস্তির টাকা সরাসরি ১২ কোটি কৃষকদের ব্যাংক একাউন্টে ট্রান্সফার করে দিতে পারে কেন্দ্রীয় সরকার।

✅🔥 আরো পড়ুন » Sishu Sathi Scheme 2024 – শিশু সাথী প্রকল্প পশ্চিমবঙ্গের সকল শিশুদের জন্য বড় ঘোষণা ! কারা ও কি কি সুবিধা পাবেন জানুন?

তবে এক্ষেত্রে কৃষকদের ব্যাংক একাউন্টে কেওয়াইসি (eKYC) থাকতে হবে। কেওয়াইসি (KYC) করা না থাকলে ১৬তম কিস্তির টাকা ব্যাংক একাউন্টে ঢুকবে না। এক্ষেত্রে CSC (COMMON SERVICE CENTRE) বা NIC (NATIONAL INFORMATICS CENTRE) থেকে E-KYC করা যেতে পারে। অথবা ব্যাংক এর শাখায় গিয়েও কেওয়াইসি ফর্ম জমা দিতে পারেন। অর্থাৎ পিএম কিষান সম্মান নিধি যোজনা (pm kisan yojana) টাকা পেতে হলে ইকেওয়াইসি করা বাধ্যতামূলক।

পিএম কিষান টাকা পেতে কি কি করনীয়

পিএম কিষান যোজনা আওতায় সুবিধা পেতে গেলে সর্বপ্রথম কৃষককে পিএম কিষান পটালে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে। আবেদনকারী কৃষক চাইলেই ওটিপি ভিত্তিক এর মাধ্যমে রেজিস্ট্রেশন কমপ্লিট করতে পারেন।

বায়োমেট্রিক ভিত্তিক ইকেওয়াইসি কমপ্লিট করার জন্য নিকটতম সিএসসি সেন্টার CSC (COMMON SERVICE CENTRE) গুলিতে যোগাযোগ করতে পারেন। অথবা নিজের মোবাইলের মাধ্যমেও বাড়িতে বসে ইকেওয়াইসি কমপ্লিট (pm kisan yojana kyc) করতে পারেন এর জন্য প্লেস্টোর থেকে পিএম কিষান অ্যাপসটি ডাউনলোড করে ফেস রিকগনেশন এর মাধ্যমে কাজটি করতে পারেন।

আবেদনকারীর ব্যাংক একাউন্টের সঙ্গে আধার লিঙ্ক ও ডিবিটি লিংক (pm kisan yojana kyc) অবশ্যই করে নিতে হবে। কৃষকের ব্যাংক একাউন্টের সঙ্গে আধার নম্বর যুক্ত থাকা অত্যন্ত জরুরী এই যোজনার টাকা পাওয়ার জন্য।
যেকোনো ধরনের সাহায্যের জন্য হেল্প লাইন নম্বর 155261 ও 01124300606 এই নাম্বারে ডায়াল করতে পারেন

WB SAIN BLOG Google News
WB SAIN BLOG Google News

পিএম কিষান যোজনার টাকা ঢুকেছে কিনা কিভাবে দেখবেন

মোবাইলের মাধ্যমে পিএম কিষান যোজনার স্ট্যাটাস (PM Kisan Samman Nidhi Status) চেক করতে হলে প্রথমে আপনাকে মোবাইলের যেকোনো একটি ব্রাউজার ওপেন করে নিতে হবে এরপর আপনাকে প্রধানমন্ত্রী কিষান যোজনার অফিসিয়াল এই https://pmkisan.gov.in ওয়েবসাইটটি ওপেন করতে হবে।

এরপর হোম পেজের ফার্মার কর্নার অপশনে ক্লিক করুন।

এরপর Know Your Status অপশন এ ক্লিক করুন।

এরপর Enter Registration No ও ক্যাপচার দিয়ে Get OTP অপশনে ক্লিক করুন তারপর আপনি দেখতে পাবেন আপনার একাউন্টে টাকা ঢুকেছে কিনা

যোজনার নামপিএম কিষান সম্মান নিধি যোজনা
লাভবানদেশের ক্ষুদ্র ও দরিদ্র কৃষকেরা
উদ্যোক্তাকেন্দ্রীয় সরকার
শুরুর সময়১লা ডিসেম্বর ২০১৮ সালে এই যোজনা শুরু হয়েছিল
অনুদানের পরিমাণ₹ ৬০০০ টাকা
কিস্তিতিনটি কিস্তি (2000×3 = 6000)
প্রকল্পের বাজেটআঠারো হাজার কোটি টাকা
আবেদন পদ্ধতিঅনলাইন এবং কমন সার্ভিস সেন্টার
বয়সের সময়সীমা18 থেকে 40 বছর
অফিসিয়াল ওয়েবসাইটhttps://pmkisan.gov.in
স্ট্যাটাস চেকKnow Your Status

পিএম কিষান যোজনায় নিজের নাম কিভাবে চেক করবেন?

PM কিষান যোজনার নিজের নাম চেক করার জন্য প্রথমে আপনাকে মোবাইলের যে কোন একটি ব্রাউজার ওপেন করে নিতে হবে এরপর পিএম কিষানের এই https://pmkisan.gov.in অফিসিয়াল ওয়েবসাইটিতে লগইন করতে হবে।

এরপর বেনিফিশিয়ারি লিস্ট অপশনে ক্লিক করতে হবে।

এরপর সেখানে রাজ্য জেলা ব্লক এবং নিজের গ্রামের নাম সিলেট করে করলেই সম্পূর্ণ তালিকাটি দেখতে পাবেন সেখান থেকে আপনার নাম উপভোক্তার তালিকায় রয়েছে কিনা দেখে নিতে হবে।

পিএম কিষান সম্মানিত যোজনায় কারা আবেদন করতে পারবেন?

প্রান্তিক এবং ক্ষুদ্র কৃষকেরাই পিএম কিষান সম্মান নিধির প্রকল্পে একাউন্ট খুলতে পারবেন।

পিএম কিষান সম্মান নিধি যোজনায় আবেদন করার জন্য ১৮ থেকে ৪০ বছর বয়স হতে হবে।

এবং প্রতিমাসে 55 টাকা থেকে ২০০ টাকা পর্যন্ত নিজের ক্ষমতা অনুযায়ী একাউন্টে জমা করতে হবে।

৬০ বছর বয়স হওয়ার পর এই নির্দিষ্ট কৃষক প্রতিমাসে তিন হাজার টাকা করে পেনশন পেতে থাকবেন।

•🔥 নিবন্ধটি ভালো লাগলে অবশ্যই বন্ধু বান্ধবের সাথে শেয়ার করুন। এছাড়াও বিভিন্ন সরকারি প্রকল্প সম্পর্কে সবার আগে জানার জন্য wbsainblog.com আমাদের ওয়েবসাইটে নিয়মিত প্রবেশ করুন। 🔥

✅🔥 আরো গুরুত্বপূর্ণ ওয়েবসাইট 🔥✅

✅   সেরা রান্নার রেসিপি ওয়েবসাইট

✅  অনলাইনে পণ্য কেনাকাটার জন্য সেরা ওয়েবসাইট

✅ 🔥 এইরকম নিত্যনতুন বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প চাকরি শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপটেলিগ্রাম চ্যানেলে যুক্ত হতে পারেন।🔥✅

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
LIKE IT? SHARE IT?
WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Scroll to Top
WB SAIN BLOG