WhatsApp Group Join Now
Telegram Group Join Now

PM Surya Ghar Yojana 2024 – এবার নিজের বাড়ির ছাদে সোলার প্যানেল বসিয়ে পান ₹৩৬০০০ টাকা! ও ৩০০ UNIT পর্যন্ত বিদ্যুৎ ফ্রি। কিভাবে আবেদন করবেন, জানুন বিস্তারিত।

PM Surya Ghar Yojana - এবার নিজের বাড়ির ছাদে সোলার প্যানেল বসিয়ে পান ₹৩৬০০০ টাকা!  ও ৩০০ UNIT পর্যন্ত বিদ্যুৎ ফ্রি। কিভাবে আবেদন করবেন, জানুন বিস্তারিত। WB SAIN BLOG
PM Surya Ghar Yojana – এবার নিজের বাড়ির ছাদে সোলার প্যানেল বসিয়ে পান ₹৩৬০০০ টাকা! ও ৩০০ UNIT পর্যন্ত বিদ্যুৎ ফ্রি। কিভাবে আবেদন করবেন, জানুন বিস্তারিত। WB SAIN BLOG

PM Surya Ghar Yojana : দেশের সাধারণ মানুষদের সুযোগ-সুবিধা প্রদান করার জন্য কেন্দ্রীয় সরকারের তরফ থেকে বিভিন্ন ধরনের প্রকল্পের চালু করা হয়েছে। এই সমস্ত প্রকল্পের কারণে দেশের সাধারণ মানুষেরা দারুন ভাবে উপকৃত হয়ে থাকেন। সম্প্রতি বিদ্যুৎ বিল ফ্রি করার উদ্দেশ্যে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে নতুন একটি প্রকল্প নিয়ে আসা হয়েছে। যা ১ ফেব্রুয়ারি ২০২৪ তারিখে অন্তবর্তী বাজেটে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন নতুন এই যোজনা টির বিল পাস করেন। তো কেন্দ্রীয় সরকারের তরফ থেকে নতুন কি প্রকল্প নিয়ে আসা হয়েছে? কারা কারা এ প্রকল্পে আবেদন করতে পারবেন? কি কি ডকুমেন্টস লাগবে? সমস্ত কিছু বিস্তারিত জানাবো আজকের প্রতিবেদনে, তাই প্রতিবেদনটি সম্পূর্ণটি জানুন।

পিএম সূর্য ঘর যোজনা কি / PM Surya Ghar Yojana

কেন্দ্রীয় সরকার প্রধানমন্ত্রী সূর্য ঘর মুফত বিজলী যোজনা নামে নতুন একটি প্রকল্প ঘোষণা করেছেন। এই প্রকল্পের মূল লক্ষ্য হলো ১ কোটি পরিবারের বাড়ির ছাদের সোলার প্যানেল বসানোর মাধ্যমে বিদ্যুতের বিল কমানো।

✅👉 আরো পড়ুন » Lakshmir Bhandar new update 2024 – লক্ষীর ভান্ডার প্রকল্পে এবার পাবেন ₹১০০০ ও ₹১২০০ টাকা করে, কারা কারা পাবেন? কবে থেকে পাবেন? জানুন বিস্তারিত।

কেন্দ্রীয় সরকার নিখরচায় বিদ্যুৎ সরবরাহের লক্ষ্যে সাধারণ মানুষদের জন্য পিএম সূর্য ঘোর যোজনা প্রকল্প চালু করেছেন। কেন্দ্রীয় সরকার গরিব ও মধ্যবিত্ত মানুষদের জন্য নির্বাচনের ঠিক আগেই একটি বড় ঘোষণা দিলেন। দেশের সাধারণ মানুষ জন এই প্রকল্পটির মাধ্যমে বিনামূল্যে 300 ইউনিট বিদ্যুৎ পাওয়ার পাশাপাশি কিছু টাকা ভর্তুকি হিসাবেও পাবেন। যা কেন্দ্রীয় সরকারের তরফ থেকে সাধারণ মানুষের উদ্দেশ্যে জানানো হয়েছে। প্রায় ১ কোটির ও বেশি মানুষ কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পের মাধ্যমে উপকৃত হবেন। যা সৌরশক্তি ব্যবহারের মাধ্যমে বিদ্যুতের বিল কমানোর লক্ষ্যে নিয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন এই বাজেটে বিল পাস করেন। অর্থাৎ সৌরশক্তি ব্যবহার বাড়িয়ে বাড়ির বিদ্যুতের বিল কমানো লক্ষণ নিয়েছেন কেন্দ্রীয় সরকার।

পিএম সূর্য ঘর যোজনা / PM Surya Ghar Muft Bijli Yojana

দেশের সাধারণ মানুষকে প্রধানমন্ত্রী সূর্য ঘর যোজনা প্রকল্পের মাধ্যমে বিনামূল্যে কিছুটা বিদ্যুৎ পরিসেবা দিয়ে দেশের নিম্নবিত্ত ও মধ্যবিত্ত মানুষদের মনের থেকে অধিক বিদ্যুতের বিল সংক্রান্ত চিন্তা গুলি দূর করাই হলো এই প্রকল্পের মূল উদ্দেশ্য। এক্ষেত্রে প্রায় এক কোটি পরিবারের কাছে এই বিদ্যুৎ পরিষেবা পৌঁছে দেওয়ার লক্ষ্যমাত্রা গ্রহণ করা হয়েছে, কেন্দ্রীয় সরকারের তরফ থেকে। আবেদনকারীর আবেদন পত্র যদি এই প্রকল্পের জন্য বৈধ হয়ে থাকে সেক্ষেত্রে সরকারের তরফ থেকে আবেদনকারীর বাড়ির ছাদে একটি সোলার প্যানেল বসানো হবে। সোলার প্যানেল বসানোর কারণে আবেদনকারীর বিদ্যুতের পরিমাণ ঠিক যেমন কমবে তেমনি তার মিটারের ক্ষমতা অনুসারে সরকারের কাছ থেকেও তিনি কিছু ভর্তুকিও পাবেন।

যোজনার নামপ্রধানমন্ত্রী সূর্য ঘর যোজনা
উদ্যোক্তাকেন্দ্রীয় সরকার
স্কিমের উদ্দেশ্য১ কোটি গরীব ও মধ্যবিত্ত পরিবারের ছাদে সোনার প্যানেল বসানো।বিদ্যুৎ বিল মুক্তি করা এটির মুখ্য উদ্দেশ্য |
প্রকল্পের সুবিধাভোগীদরিদ্র ও মধ্যবিত্ত পরিবার
বিভাগের নামMinistry of New and Renewable Energy
প্রকল্পের সূচনা২৩ জানুয়ারি ২০২৪
Contact usEmail : itsupport-mnre@nic.in
Email : rts-support@gov.in
অফিসিয়াল ওয়েবসাইটhttps://pmsuryaghar.gov.in

প্রধানমন্ত্রী সূর্য ঘর যোজনার জন্য যোগ্যতার কি কি

  • পরিবারের সদস্যদের অবশ্যই ভারতীয় একজন নাগরিক হতে হবে।
  • পরিবারের একটি নিজস্ব মালিকানাধীন একটি ছাদ থাক থাকতে হবে যা সোলার প্যানেল বসানো জন্য উপযুক্ত হতে হবে।
  • পরিবারের একটি বৈধ-বিদ্যুৎ সংযোগ থাকতে হবে ও কোন বিদ্যুৎ বিল বকেয়া থাকলে হবে না।
  • পরিবারের বার্ষিক আয় ২ লক্ষ টাকার কম থাকতে হবে।
  • সৌর প্যানেলের জন্য পরিবারের অন্য কোন ভর্তুকি নেওয়া উচিত নয়।
WB SAIN BLOG Google News
WB SAIN BLOG Google News

পিএম সূর্য ঘর প্রকল্পের সুবিধা

  • 300 ইউনিট পর্যন্ত প্রতি মাসে বিনামূল্যে বিদ্যুৎ।
  • শক্তির স্বাধীনতা বৃদ্ধি
  • কমবে বিদ্যুতের বিল
  • কার্বন নিগম কমবে
  • চাকরি বাড়বে

✅👉 আরো পড়ুন » PM Awas Yojana 2024 – প্রধানমন্ত্রীর আবাস যোজনার ₹1.30 লক্ষ টাকা একাউন্টে ঢোকা শুরু। কারা কারা পাবেন জানুন বিস্তারিত।

প্রয়োজনীয় কাগজপত্র কি কি লাগবে

  • আবেদনকারীর আধার কার্ড
  • আবেদনকারীর ঠিকানার প্রমাণপত্র যেমন ভোটার কার্ড, রেশন কার্ড, ড্রাইভিং লাইসেন্স ইত্যাদি।
  • বিদ্যুৎ বিল কপি
  • ব্যাংক একাউন্ট পাসবুক
  • একটি সঠিক মোবাইল নাম্বার

এই প্রকল্পে কিভাবে আবেদন করবেন / pm surya ghar yojana online apply

আবেদনকারী কে প্রধানমন্ত্রী সূর্য ঘোষ যোজনা প্রকল্পের আবেদন করতে হলে কয়েকটি পদ্ধতি অবলম্বন করতে হবে। জেনে নিন সেগুলি কি কি?

১) আবেদনকারী কে এই প্রকল্পের জন্য আবেদন করতে হলে প্রথমেই অফিশিয়াল এই https://pmsuryaghar.gov.in ওয়েবসাইটে গিয়ে অ্যাপ্লাই ফর রুফটপ সোলার অপশনে ক্লিক করতে হবে।

২) এরপর পরবর্তী পেজে আবেদনকারী কে নিজের রাজ্য এবং নিজের বিদ্যুৎ সংস্থা কেন্দ্র বা বিদ্যুৎ বিতরণ কোম্পানি নির্বাচন করে নিতে হবে।

৩) এরপর আবেদনকারীকে নিজের বিদ্যুৎ গ্রাহক নম্বর অর্থাৎ কনজুমার নম্বর মোবাইল নম্বর এবং একটি সঠিক ইমেইল আইডি লিখতে হবে।

৪) এরপর কনজ্যুমার নাম্বার বা গ্রাহক নাম্বার লিখে লগইন সম্পূর্ণ করতে হবে।

৫) লগিং সম্পূর্ণ হওয়ার পর আরো নির্দেশ মতো বেশ কিছু তথ্য সঠিকভাবে সাবমিট করলেই আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ হবে।

৬) আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ হওয়ার পর বাড়িতে সোলার প্যানেল বসানোর জন্য সরকারের তরফে অনুমতি দেওয়া হবে। সোলার প্যানেল বাড়িতে বসানো হলেই গ্রাহককে নেট মিটারের জন্য আবেদন করতে হবে। এবং এই নেট মিটারের উপর ভিত্তি করেই গ্রাহকেরা ভর্তুকি সুবিধা লাভ করবেন।

৭) নেট মিটার বস বসানোর পরে এবং ডিসকাউন্ট দ্বারা পরিদর্শন করার পরে তারা পটল থেকে একটি কমিশনিং সংশয় পত্র তৈরি করবে।

৮) এরপর ব্যাংক একাউন্টের বিবরণ এবং একটি বাতিল চেক পোর্টালের মাধ্যমে জমা দিন।

সোলার প্যানেল ভর্তুকির পরিমাণ কত

প্রধানমন্ত্রীর সূর্য গ্রহণ যোজনার মাধ্যমে গ্রাহকেরা বিনামূল্যে 300 ইউনিট বিদ্যুৎ পাওয়ার পাশাপাশি বেশ কিছু পরিমাণ টাকাও ভর্তুকি পাওয়া যাবে। 2W সোলার প্যানেল কোন ব্যক্তি যদি নিজের ছাদে বসাতে চান তবে তার সর্বমোট খরচ হবে ৪৭ হাজার টাকা। সরকারের খবর অনুসারে জানা যাচ্ছে যদি কোন ব্যক্তি ৪৭ হাজার টাকা খরচ করে একটি সোলার প্যানেল বসান তবে তার মধ্যে আঠারো হাজার টাকা ভর্তুকি হিসাবে দেবে সরকার। বাকি ২৯ হাজার টাকা গ্রাহককে খরচ করতে হবে। 2W ক্ষমতা সম্পূর্ণ সোলার প্যানেল বসানোর জন্য গ্রাহকের মোট জায়গা লাগবে ১৩০ বর্গফুট।

এই 2W ক্ষমতাসম্পন্ন প্যানেল দিয়ে দিনে বিদ্যুৎ উৎপন্ন করতে পারবেন 4:32 KWH । ফলে বছরে এটি বিদ্যুৎ উৎপন্ন করবে 1576 KWH । যদি একটি পরিবার এই প্যানেলের সাহায্যে নিজেদের বিদ্যুতের চাহিদা মেটায় সেক্ষেত্রে দৈনিক ১২.৯৬ টাকা অর্থাৎ বছরে ৪৭৩০ টাকা সাশ্রয় হবে।

✅👉 আরো পড়ুন » PM Vishwakarma Yojana 2024 – পিএম বিশ্বকর্মা যোজনা! আবেদন করলেই পাবেন ₹ ৩ লক্ষ টাকা। জানুন বিস্তারিত।

3W সোলার প্যানেল বসানোর জন্য খরচ হবে 80 হাজার টাকা এবং জায়গা লাগবে ৭০০ বর্গফুট এক্ষেত্রে সরকারের তরফে ভোগ ভর্তুকি দেবে ৩৬ হাজার টাকা এবং গ্রাহক কে খরচ করতে হবে ৫০ হাজার টাকা সরকারের তরফ থেকে জানানো হয়েছে। সরকারের তরকে জানানো হয়েছে সর্বোচ্চ ছিয়াত্তর হাজার টাকা পর্যন্ত ভর্তুকি পেতে পারেন সোলার প্যানেলের ক্ষমতার উপর ভিত্তি করে।

FAQ’s

•🔥 নিবন্ধটি ভালো লাগলে অবশ্যই বন্ধু বান্ধবের সাথে শেয়ার করুন। এছাড়াও বিভিন্ন সরকারি প্রকল্প সম্পর্কে সবার আগে জানার জন্য wbsainblog.com আমাদের ওয়েবসাইটে নিয়মিত প্রবেশ করুন। 🔥

✅🔥 আরো গুরুত্বপূর্ণ ওয়েবসাইট 🔥✅

✅   সেরা রান্নার রেসিপি ওয়েবসাইট

✅  অনলাইনে পণ্য কেনাকাটার জন্য সেরা ওয়েবসাইট

✅ 🔥 এইরকম নিত্যনতুন বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প চাকরি শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপ টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হতে পারেন।🔥✅

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
LIKE IT? SHARE IT?
WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Scroll to Top
WB SAIN BLOG