WhatsApp Group Join Now
Telegram Group Join Now

PM Awas Yojana 2024 – প্রধানমন্ত্রীর আবাস যোজনার ₹1.30 লক্ষ টাকা একাউন্টে ঢোকা শুরু। কারা কারা পাবেন জানুন বিস্তারিত।

PM Awas Yojana 2024 - প্রধানমন্ত্রীর আবাস যোজনার ₹1.30 লক্ষ টাকা একাউন্টে ঢোকা শুরু। কারা কারা পাবেন জানুন বিস্তারিত। WB SAIN BLOG
PM Awas Yojana 2024 – প্রধানমন্ত্রীর আবাস যোজনার ₹1.30 লক্ষ টাকা একাউন্টে ঢোকা শুরু। কারা কারা পাবেন জানুন বিস্তারিত। WB SAIN BLOG

PM Awas Yojana 2024 : প্রধানমন্ত্রী আবাস যোজনা প্রকল্পে যে সমস্ত গ্রাহকেরা বাড়ি বানানোর টাকা পাওয়ার জন্য নাম নথিভুক্ত বা আবেদন করেছিলেন তাদের জন্য সুখবর দিলেন কেন্দ্রীয় সরকার। কৃষ্ণনগরের সভা থেকেই প্রধানমন্ত্রী জানান রাজ্যের ঢিলেমের জন্যই নাকি টাকা পেতে দেরি হচ্ছে। তবে যে সমস্ত উপভোক্তারা ফরম ফিলাপ ইতিমধ্যেই করে ফেলেছেন এবং যাদের আবেদন পত্র গৃহীত হয়েছে তাদের অ্যাকাউন্টে আগামীকাল থেকে টাকা দেওয়া শুরু হচ্ছে। প্রসঙ্গত লোকসভা নির্বাচনবিধি শুরু হওয়ার আগেই সমস্ত গ্রাহকের ব্যাংক একাউন্টে টাকা ঢুকে যাওয়ার কথা।

প্রধানমন্ত্রী আবাস যোজনা প্রকল্পে যারা এখনো টাকা পাননি তারা নিচের পদ্ধতি অনুসরণ করে কবে টাকা পাবেন তা চেক করে নিন এবং যারা এই প্রকল্পে এখনো আবেদন করেননি তারা কিভাবে আবেদন করবেন? কারা কারা আবেদন করতে পারবেন? বিস্তারিত জেনে নিন।

✅👉 আরো পড়ুন » Pm Kisan Samman Nidhi Yojana 2024 – পিএম কিষান সম্মান নিধি যোজনার ১৬তম কিস্তির টাকা কবে পাবেন কৃষকেরা? জানুন, প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা খবর।

প্রধানমন্ত্রী আবাস যোজনা কি? / PM Awas Yojana 2024

প্রধানমন্ত্রী আবাস যোজনা হল কেন্দ্রীয় সরকারের অন্যান্য প্রকল্পগুলির মত আরেকটি প্রকল্প যার ২০১৫ সালে চালু করা হয়েছিল। পাবলিক হাউসিং প্রোগ্রাম দেশের স্বাধীনতার পর পরই উদ্বাস্তুদের পূর্ণবাসনের মাধ্যমে শুরু করা হয়। গ্রামীন আবাস কর্মসূচি ১৯৮৫ সালে ইন্দ্র আবাস যোজনা আই এ ওয়াই (IAY) দিয়ে শুরু হয়েছিল। যদিও বা তা ছিল শুধুমাত্র গ্রামীণ এলাকার জন্য এবং সেটিতে স্বচ্ছতার অভাব ছিল। তবে পহেলা এপ্রিল ২০১৬ সালে ইন্দিরা আবাস যোজনা কে পূর্ণ গঠন করে হাউসিং ফর অল বা সকলের জন্য আবাস, সরকার এই প্রতিশ্রুতি পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ প্রকল্প তৈরি করা হয়েছে।

এই প্রকল্পের মূল উদ্দেশ্য কি

প্রধানমন্ত্রী আবাস যোজনা প্রকল্পের মূল উদ্দেশ্য হলো ভারতবর্ষের যে সমস্ত দরিদ্র ও মধ্যবিত্ত পরিবারের লোকদের যাদের নিজস্ব পাকা বাড়ি নেই যারা কাঁচা বাড়িতে বা জীর্ণ বাড়িতে থাকেন তাদেরকে কেন্দ্রীয় সরকারের অধীনে পাকা বাড়ি প্রদান করাই হলো এই প্রকল্পের মূল উদ্দেশ্য।

কেন্দ্রীয় সরকার এবং রাজ্য সরকার যৌথভাবে আবাস যোজনা প্রকল্পে ব্যয় করে থাকেন। এই প্রকল্পে বাস্তবায়নের ক্ষেত্রে কেন্দ্রীয় নোডালএজেন্সি এবং রাজ্য ও কেন্দ্রীয় শাসিত অঞ্চল গুলিতে কেন্দ্রীয় সহায়তা প্রদান করে থাকে। যেহেতু এর পরিমাণ পার্বত্য ও সমতল অঞ্চলের তারতম্য থাকে তাই কেন্দ্র এবং রাজ্য সরকারের মধ্যেও বের অনুপাত অঞ্চল ভিত্তিক হয়ে থাকে।

PM Awas Yojana 2023


PM Awas Yojana 2023 প্রধানমন্ত্রী আবাস যোজনা প্রকল্পে এ যাবত মোট ব্যয় হয়েছে 80 লক্ষ কোটি টাকারও বেশি অর্থাৎ ২ কোটিরও বেশি আবাস যোজনা বাড়ি তৈরি করা হয়েছে।

WB SAIN BLOG Google News
WB SAIN BLOG Google News

এই প্রকল্পে কারা কারা আবেদন করতে পারবেন

প্রধানমন্ত্রী আবাস যোজনা প্রকল্পে যারা নতুন করে আবেদন করতে চান তাদেরকে নিম্নের শর্তাবলী পূরণ করতে হবে।

১) যাদের নিজের নামে জমি রয়েছে

২) যাদের নিজস্ব কোন পাকা বাড়ি নেই।

৩) যারা সরকারি বা বেসরকারি কোন চাকরি করেন না

৪) যাদের নিজস্ব কোন বাইক বা গাড়ি নেই

৫) অন্যান্য সরকারি অনুদান ৫০ হাজার টাকা বেশি পাননি

৬) যে পরিবারে মধ্যে 18 থেকে 60 বছরের মধ্যে কোন পুরুষ সদস্য নেই।

৭) যে পরিবারের শিক্ষিত সদস্যের বয়স ২৫ বছরের বেশি নয়

প্রধানমন্ত্রী আবাস যোজনা প্রকল্পে আবেদনের জন্য কি কি ডকুমেন্টস লাগবে?

প্রধানমন্ত্রী আবাস যোজনা প্রকল্পে আবেদনের জন্য আপনাদের যে সমস্ত প্রয়োজনীয় কাগজপত্র গুলি লাগবে সেগুলি নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো

১) আধার কার্ড

২) রেশন কার্ড

৩) ভোটার কার্ড

৪) ব্যাংক একাউন্টের পাসবুক

৫) পাসপোর্ট সাইজের ফটো

৬) নিজস্ব বা পরিবারের জব কার্ড

✅👉 আরো পড়ুন » Aikyashree Scholarship 2024 – ঐক্যশ্রী স্কলারশিপ প্রকল্পে কিভাবে আবেদন করবেন! কারা কারা আবেদন করতে পারবেন? জানুন বিস্তারিত।

যোজনার নামপ্রধানমন্ত্রী আবাস যোজনা
যোজনার ধরনকেন্দ্রীয় সরকারের যোজনা
বিভাগগ্রামীণ এবং শহরের
পূর্বের নামইন্দিরা আবাস যোজনা
দায়িত্বপ্রাপ্ত মন্ত্রণালয়আবাস ও নগর বিষয়ক মন্ত্রণালয়
যোজনার শুরুর তারিখ২০১৫
উদ্দেশ্যসামাজিক ও নিরাপত্তা দেওয়া
ত্রান্ত তহবিল১. ৩ লাখ টাকা

আবাস যোজনার বৈশিষ্ট্য

২০২৪ সালের মধ্যে প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণের লক্ষ্য প্রায় ১ কোটি দরিদ্র পরিবার গুলি যাদের বাড়ির ছাদ নেই বা যাদের পাকা বাড়ি করার সামর্থ্য নেই যাদের বাড়ি জীর্ণ অথবা কাঁচা বাড়িতে থাকেন তাদের একটি পাকা বাড়ি ও মৌলিক সুবিধা গুলি যেমন ইলেকট্রিসিটি পানীয় জল সরকারের সহায়তায় প্রদান করা হবে।

আবাসন গুলিতে একটি রান্নাঘরের ব্যবস্থা রাখতে বাড়ির ন্যূনতম আকার ২০ বর্গমিটার থেকে বাড়িয়ে ২৫ বর্গমিটার করা হয়েছে।

আবাস যোজনা প্রকল্পে সরকারের সহায়তার পরিমাণ সমতল অঞ্চলের ক্ষেত্রে ৭০,০০০ থেকে বাড়িয়ে ১.২০ লক্ষ টাকা এবং পার্বত্য রাজ্য বা দুর্গম অঞ্চলের ক্ষেত্রে ৭৫ হাজার টাকা থেকে বাড়িয়ে ১.৩০ লক্ষ টাকা করা হয়েছে।

প্রতিটি বাড়ির সঙ্গে টয়লেট নির্মাণের জন্য সুবিধাভোগীদের প্রতি ১২ হাজার টাকা অনুদান ধার্য করা হয়েছে এই অতিরিক্ত সহায়তা স্বচ্ছ ভারত মিশন গ্রামীণ বা এস বি এম জি

প্রধানমন্ত্রী আবাস যোজনা লিস্ট 2022

প্রধানমন্ত্রী আবাস যোজনা লিস্ট 2022

প্রধানমন্ত্রী আবাস যোজনা প্রকল্পে আবেদনের পদ্ধতি

প্রধানমন্ত্রী আবাস যোজনা প্রকল্পে আবেদন করার জন্য প্রথমে আপনার মোবাইল বা কম্পিউটারের যে কোন একটি ব্রাউজার ওপেন করে নিতে হবে এবং প্রধানমন্ত্রীর আবাস যোজনার এই https://pmaymis.gov.in অফিসিয়াল ওয়েবসাইটটি খুলতে করতে হবে।

এরপর মেনু বার থেকে সিটিজেন অ্যাসাইনমেন্ট অপশনটি বেছে নিয়ে এর মধ্যে ফর স্লাম ডুয়েলারস্ বা “বস্তির বাসিন্দাদের জন্য” অথবা বেনিফিটস আন্ডার আদাস থ্রি কম্পোনেন্টস্ বা অন্য তিনটি উৎপাদনের অধীনে সুবিধা তে ক্লিক করুন।

এরপর চেক আধার বা ভার্চুয়াল আইডি নম্বর এক্সাক্টিং পেজটি খুলবে সেখানে আপনার আধার কার্ডের নম্বরটি লিখে চেক বাটনে ক্লিক করতে হবে।

আবেদনকারী এরপর আবেদনকারীর সেই ফরমটিতে পৌঁছাবে যেখানে আবেদনকারীকে ব্যক্তিগত বিবরণ, আয়ের বিবরণ, ব্যাংক একাউন্টের বিবরণ এবং অন্যান্য প্রয়োজনীয় তথ্য দিয়ে ফর্ম দিকে পূরণ করতে হবে।

ফ্রম টি সঠিকভাবে পূরণ করা হয়ে গেলেই ক্যাপচার কোড দিয়ে সেভ বাটনে ক্লিক করুন।

এরপর আবেদন প্রক্রিয়াটি সম্পূর্ণ হয়ে গেলেই পেজটিকে ডাউনলোড করে একটি প্রিন্ট আউট করে নিন।

আপনি যদি অফলাইনে আবেদন করতে চান তাহলে-

অফলাইনে আবেদন করার জন্য আপনাকে কোন কমন সার্ভিস সেন্টার বা পি এম এ ওয়াই অধীনে তালিকাভুক্ত কোন ব্যাংক এ যেতে হবে। আপনার কাছাকাছি কোন সিএসসি সেন্টার জানতে এই ওয়েবসাইটটিতে সার্চ করুন।

সেখানে আপনাকে আবেদন পত্রটিকে প্রতিষ্ঠাতা প্লাস জি এস টি দিয়ে কিনেতে হবে।

তারপর যথাযথ ভাবে তা পূরণ করে জমা দিতে হবে।

তবে আবেদন করার আগে আপনাকে নিশ্চিত হওয়া উচিত যে আপনি ভর্তুকির জন্য যোগ্য কিনা।

•🔥 নিবন্ধটি ভালো লাগলে অবশ্যই বন্ধু বান্ধবের সাথে শেয়ার করুন। এছাড়াও বিভিন্ন সরকারি প্রকল্প সম্পর্কে সবার আগে জানার জন্য wbsainblog.com আমাদের ওয়েবসাইটে নিয়মিত প্রবেশ করুন। 🔥

✅🔥 আরো গুরুত্বপূর্ণ ওয়েবসাইট 🔥✅

✅   সেরা রান্নার রেসিপি ওয়েবসাইট

✅  অনলাইনে পণ্য কেনাকাটার জন্য সেরা ওয়েবসাইট

✅ 🔥 এইরকম নিত্যনতুন বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প চাকরি শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপটেলিগ্রাম চ্যানেলে যুক্ত হতে পারেন।🔥✅

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
LIKE IT? SHARE IT?
WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Scroll to Top
WB SAIN BLOG