WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Pm Kisan Samman Nidhi Yojana 2024 – এই দিন পাবেন ₹২০০০ টাকা, পিএম কিষাণের ১৬তম কিস্তির তারিখ ঘোষণা! জানুন, প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা খবর।

Pm Kisan Samman Nidhi Yojana - পিএম কিষান সম্মান নিধি যোজনার ১৬তম কিস্তির টাকা কবে পাবেন কৃষকেরা? জানুন, প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা খবর। WB SAIN BLOG
Pm Kisan Samman Nidhi Yojana – পিএম কিষান সম্মান নিধি যোজনার ১৬তম কিস্তির টাকা কবে পাবেন কৃষকেরা? জানুন, প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা খবর। WB SAIN BLOG

Pm Kisan Samman Nidhi Yojana 2024 : প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনায় আপনি যদি একজন সুবিধাভোগী হয়ে থাকেন তাহলে আপনাদের জন্য রয়েছে সুখবর। কারণ ১৬ তম কিস্তির টাকা সরকার খুব শীঘ্রই একাউন্টে পাঠাবে। ভারতবর্ষ শিল্পের দিক থেকে উন্নত হলো নিঃসন্দেহে ভারত এখনো কৃষি প্রধান দেশ। কিন্তু তা সত্ত্বেও দেশের অধিকাংশ কৃষকের আর্থিক অবস্থা ভালো নয়। এমনও অনেক কৃষক রয়েছেন যাদের ফসল বিভিন্ন ক্ষতির মুখে পড়ে। সেই কারণেই কেন্দ্রীয় সরকারের তরফে কৃষকদেরকে কিছুটা আর্থিক সহায়তা দিতে বা আর্থিক সাহায্যের জন্য অনেক প্রকল্প চালু করেন। কেন্দ্রীয় সরকারের এমনই একটি নতুন প্রকল্পের নাম হল প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা।

এই প্রকল্পের মাধ্যমে বা আয়তায় এখনো পর্যন্ত দেশের কোটি কোটি কৃষক ১৫ তম কিস্তির টাকা ইতিমধ্যেই পেয়ে গেছেন। এমনই পরিস্থিতিতে কৃষকেরা অধির আগ্রহে প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধির ১৬তম কিস্তির টাকার জন্য অপেক্ষা করছেন। আশা করা যাচ্ছে চলতি মাসের শেষে অর্থাৎ ফেব্রুয়ারি ২৭ শে ফেব্রুয়ারি মধ্যে ১৬তম কিস্তি টাকা পাওয়া যাবে। যদিও বা এ বিষয়ে এখনো পর্যন্ত কোন অনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়নি।

প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা / PM Kisan Samman Nidhi Yojana

কেন্দ্রীয় সরকারের উচ্চবিলাশী প্রকল্পে সারাদেশের কোটি কোটি কৃষক প্রধানমন্ত্রী কৃষক সম্মান নিধি যোজনায় সুবিধা গ্রহণ করেছেন। কেন্দ্রীয় সরকার এই মুহূর্তে দরিদ্র কৃষকদের বার্ষিক ৬০০০ টাকা করে আর্থিক সহায়তা প্রদান করছেন। কৃষকদেরকে ₹৬০০০ টাকার এই আর্থিক সহায়তা প্রতিবছর তিনটি কিস্তির মাধ্যমে দেওয়া হচ্ছে। অর্থাৎ প্রতিটি কিস্তির আওতায় কৃষকদের ব্যাংক একাউন্টে ₹২০০০ টাকা করে ট্রান্সফার করা হয়। এখনো পর্যন্ত ১৫ টি কিস্তির টাকা কৃষকদের ব্যাংক একাউন্টে দেওয়া হয়েছে।

কৃষক বন্ধু টাকা কবে ঢুকবে 2024

কেন্দ্রীয় সরকারের প্রধানমন্ত্রী কৃষক-সম্মান নিধি যোজনার ১৫ তম কিস্তির টাকা পাওয়ার পরে সারাদেশের কোটি কোটি কৃষক অপেক্ষায় আছেন ১৬ তম কিস্তি টাকা পাওয়ার জন্য। কেন্দ্রীয় সরকার কবে নাগাদ প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি প্রকল্পের ১৬তম কিস্তির টাকা কৃষকদের ব্যাংক একাউন্টে কবে হস্তান্তর করবে সেটা এখনও পর্যন্ত জানা নেই। তবে যদি মিডিয়ার রিপোর্টের কথা মানতে হয়, তাহলে ১৬তম কিস্তির টাকা ফেব্রুয়ারি মাসে একেবারে শেষের দিকে অথবা মার্চ মাসের প্রথমের দিকে এই নতুন ১৬তম কিস্তি টাকা আসতে চলেছে কৃষকদের ব্যাংক একাউন্টে। তবে কেন্দ্রীয় সরকারের তরফে ২৮ শে ফেব্রুয়ারি ২০২৪ এ ১৬তম কিস্তি টাকা সরাসরি কৃষকদের ব্যাংক একাউন্টে হস্তান্তর করা হবে এমনই জানা যাচ্ছে।

প্রধানমন্ত্রী কৃষাণ সম্মান নিধি প্রকল্পে ফেব্রুয়ারি মাসের শেষেই সুখবর পেতে পারেন কৃষকেরা। পিএম কিষান যোজনা টাকা আগামী সপ্তাহে কৃষকদের ব্যাংক একাউন্টে ঢুকতে পারে।

WB SAIN BLOG Google News
WB SAIN BLOG Google News

প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি প্রকল্পে টাকা পেতে e KYC বাধ্যতামূলক / PM Ksamman Nidhi kyc

প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনায় আপনি যদি ১৬তম কিস্তির সুবিধা পেতে চান তাহলে আপনাকে পিএম কিষান সম্মান নিধি পটালে গিয়ে সমস্ত প্রয়োজনীয় পদক্ষেপ অনুসরণ করতে হবে। তাহলে আপনি খুব সহজেই এই প্রকল্পের জন্য অনলাইনে আবেদন করতে পারবেন। এখনো পর্যন্ত যে সমস্ত কৃষকেরা তাদের ই কোয়াইসি বা জমি রেকর্ড এই প্রকল্পের অধীনে যাচাই-করণ করেননি তারা কিন্তু পরবর্তী 16 তম কিস্তির সুবিধা আর পাবেন না। এমনই পরিস্থিতিতে এই গুরুত্বপূর্ণ কাজগুলি যত তাড়াতাড়ি সম্ভব আপনি শেষ করুন। এছাড়াও যে সমস্ত কৃষকেরা প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিদী যোজনায় আবেদন করার সময় কোন রকম ভুল তথ্য দিয়েছিলেন বা ভুল করে ফেলেছিলেন তারা কিন্তু পরবর্তী কিস্তি আর পাবেন না।

প্রকল্পের নামপ্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা
উদ্যোক্তাকেন্দ্রীয় সরকার
লাভবানদেশের ক্ষুদ্র ও দরিদ্র কৃষকেরা
প্রকল্পের বাজেটআঠারো হাজার কোটি টাকা
বয়সের সময়সীমাবয়সের সময়সীমা 18 থেকে 40 বছর
অনুদানের পরিমাণঅনুদানের পরিমাণ ৬০০০ টাকা
কিস্তিতিনটি কিস্তি
শুরুর সময়২০১৮ সালে এই যোজনা শুরু হয়েছিল
অফিসিয়াল ওয়েবসাইটhttps://pmkisan.gov.in
স্ট্যাটাস চেকhttps://pmkisan.gov.in/BeneficiaryStatus_New.aspx
হেল্প লাইন নাম্বারHelpline Number is 155261 / 011-24300606.

✅👉 আরো পড়ুন » PM Scholarship Scheme – প্রধানমন্ত্রী স্কলারশিপে আবেদন করলেই পাবেন মাসে ₹৩০০০ টাকা! শুরু হলো অনলাইনে আবেদন প্রক্রিয়া, জানুন বিস্তারিত।

প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা খবর

প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা খবর : প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা প্রকল্পের আওতায় সুবিধা পেতে ই কোয়াইসি খুবই গুরুত্বপূর্ণ। যদি কোন কৃষকের ই কেওয়াইসি না করা থাকে তাহলে আগামী কিস্তির টাকা আটকে যেতে পারে। যে সমস্ত কৃষকেরা এখনো পর্যন্ত ইকোয়াইসি করার নেই তারা এই 16 তম কিস্তির টাকা নাও পেতে পারেন। কৃষকেরা ইকোয়াইসি করার জন্য নিকটতম সিএসসি সেন্টার অথবা অফিসিয়াল এই পোর্টালের মাধ্যমে নিজেরা ইকোয়াইসি করতে পারবেন। অথবা ব্যাংক একাউন্টের সঙ্গে আধার কার্ডের লিংক বা ডিভিডি লিংক না থাকলেও আগামী 16 তম কিস্তির টাকা আটকে যেতে পারে। এর পাশাপাশি এই স্কিমের আয়তায় কৃষকদের জমির যাচাই করা প্রয়োজন। কোন কৃষক যদি এই কাজগুলি না করে থাকেন তাহলেও কিন্তু তাদের টাকা আটকে যেতে পারে।

Pm Kisan Samman Nidhi Yojana - প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা খবর। কিষান সম্মান নিধি চেক। প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা। কৃষক বন্ধু টাকা কবে ঢুকবে 2024 । WB SAIN BLOG
Pm Kisan Samman Nidhi Yojana – প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা খবর। কিষান সম্মান নিধি চেক। প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা। কৃষক বন্ধু টাকা কবে ঢুকবে 2024 । WB SAIN BLOG

প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি প্রকল্পের সুবিধা কারা কারা পাবেন না

যে সমস্ত কৃষকেরা অন্যের জমি ভাড়া নিয়ে চাষবাস করেন অর্থাৎ অন্য কৃষকের জমি ভাড়া নিয়ে চাষ করেন, তবে তিনি এই প্রকল্পের সুবিধা নিতে পারবেন না। কিষান সম্মান নিবি প্রকল্পে নিজ জমির মালিকানা অবশ্যক। কৃষক পরিবারের কোন সদস্য যদি কর দিয়ে থাকেন তাহলে তিনি এই প্রকল্পের সুবিধা নিতে পারবেন না।এর অর্থ হল স্বামী এবং স্ত্রীর মধ্যে কেউ যদি গত বছরে আয়কর দিয়ে থাকেন তবেও তারা এই স্কুলের সুবিধা পাবেন না। প্রধানমন্ত্রী কৃষাণ সম্মান নিধি যোজনা অনুসারে স্বামী এবং স্ত্রী উভয়ই একসঙ্গে পিএম কিষান যোজনায় সুবিধা নিতে পারবেন না।

কিষান সম্মান নিধি চেক

কিষান সম্মান নিধি চেক : মোবাইলের মাধ্যমে পিএম কিষান যোজনার (PM Kisan Yojana) স্ট্যাটাস চেক করতে হলে প্রথমে আপনাকে মোবাইলের (Mobile) যেকোনো একটি ব্রাউজার ওপেন করে নিতে হবে। এরপর আপনাকে প্রধানমন্ত্রী কিষান যোজনার অফিসিয়াল এই https://pmkisan.gov.in ওয়েবসাইটটি ওপেন করতে হবে। এরপর হোম পেজের ফার্মার কর্নার (Farmer Korner) অপশনে ক্লিক করুন।
এরপর Know Your Status অপশন এ ক্লিক করুন।
এরপর Enter Registration No ও ক্যাপচার দিয়ে Get OTP অপশনে ক্লিক করুন। তারপর আপনি দেখতে পাবেন আপনার একাউন্টে টাকা ঢুকেছে কিনা।

✅👉 আরো পড়ুন » Aadhar Card Deactivated 2024 – আধার কার্ড বাতিল! চিঠি পেয়ে বাংলার বাসিন্দারা আতঙ্কে

FAQs

•🔥 নিবন্ধটি ভালো লাগলে অবশ্যই বন্ধু বান্ধবের সাথে শেয়ার করুন। এছাড়াও বিভিন্ন সরকারি প্রকল্প সম্পর্কে সবার আগে জানার জন্য wbsainblog.com আমাদের ওয়েবসাইটে নিয়মিত প্রবেশ করুন। 🔥

✅🔥 আরো গুরুত্বপূর্ণ ওয়েবসাইট 🔥✅

✅   সেরা রান্নার রেসিপি ওয়েবসাইট

✅  অনলাইনে পণ্য কেনাকাটার জন্য সেরা ওয়েবসাইট

✅ 🔥 এইরকম নিত্যনতুন বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প চাকরি শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপটেলিগ্রাম চ্যানেলে যুক্ত হতে পারেন।🔥✅

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
LIKE IT? SHARE IT?
WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Scroll to Top
WB SAIN BLOG