WhatsApp Group Join Now
Telegram Group Join Now

PM Scholarship Yojana 2024 – প্রধানমন্ত্রী স্কলারশিপে আবেদন করলেই পাবেন মাসে ₹৩০০০ টাকা! শুরু হলো অনলাইনে আবেদন প্রক্রিয়া, জানুন বিস্তারিত।

PM Scholarship Yojana - প্রধানমন্ত্রী স্কলারশিপে আবেদন করলেই পাবেন মাসে ₹৩০০০ টাকা! শুরু হলো অনলাইনে আবেদন প্রক্রিয়া, জানুন বিস্তারিত।
PM Scholarship Yojana – প্রধানমন্ত্রী স্কলারশিপে আবেদন করলেই পাবেন মাসে ₹৩০০০ টাকা! শুরু হলো অনলাইনে আবেদন প্রক্রিয়া, জানুন বিস্তারিত।

PM Scholarship Yojana : দেশের মেধাবী ছাত্র-ছাত্রীদের যাতে টাকার অভাবে পড়াশোনা বন্ধ না হয় সেজন্যই ইতিমধ্যেই একাধিক স্কলারশিপ চালু করেছেন কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় সরকার দেশের দরিদ্র ছাত্র-ছাত্রীদের জন্য শুরু করল আরেকটি নতুন স্কলারশিপ। স্কুল থেকে কলেজ পর্যন্ত সমস্ত বিভাগের পড়ুয়ার এই স্কলারশিপে আবেদন করতে পারবেন। তো এই স্কলারশিপে আবেদন করতে কি কি কাগজপত্র লাগবে? কিভাবে আবেদন করবেন? সমস্ত কিছু জানাবো আজকের এই প্রতিবেদনে তাই প্রতিবেদনটি সম্পূর্ণ টি জানুন।

প্রধানমন্ত্রী স্কলারশিপ যোজনা ২০২৪ / PM Scholarship Yojana 2024

প্রধানমন্ত্রী স্কলারশিপ যোজনা : কেন্দ্রীয় সরকার দরিদ্র মেধাবী পড়ুয়াদেরকে পড়াশোনার বাবদ প্রতি মাসে ₹3000 টাকা করে খরচ দেব। প্রাচীন কাল থেকেই আমাদের দেশের মহযিরা শিক্ষাকেই দেশের ভবিষ্যৎ হিসেবে জানিয়েছেন। আর এর জন্যই রাজ্য সরকার ও কেন্দ্র সরকারের তরফে স্বাধীনতার পর থেকে ছাত্রছাত্রীদের জন্য নানা ধরনের স্কলারশিপ নিয়ে আসা হয়েছে। আর সেই রকমই কেন্দ্রীয় সরকারের তরফে প্রধানমন্ত্রী স্কলারশিপ নামে আরেকটি নতুন স্কলারশিপ ছাত্র ছাত্রীদের উদ্দেশ্যে চালু হতে চলেছে। উচ্চ মাধ্যমিক ও সনাতন স্তরের শিক্ষার্থীদের চিন্তার কোন কারণ নেই, এবার সকল ছাত্র- ছাত্রীদেরকে খরচ দেবে কেন্দ্রীয় সরকার। এই স্কলারশিপে আবেদন করলেই প্রতি মাসে মিলবে পড়াশোনার খরচ বাবদ টাকা।

স্কলারশিপ এর সুবিধা / PM Scholarship Scheme

PM Scholarship Scheme : প্রধানমন্ত্রী স্কলারশিপে ৫৫০০ জন ছাত্র-ছাত্রীদেরকে প্রতি বছর এই স্কলারশিপের সুবিধা দেওয়া হয়। এই স্কলারশিপের সুবিধা হিসাবে মহিলা প্রার্থীরা প্রতি মাসে ₹৩০০০ টাকা এবং পুরুষ প্রার্থীরা প্রতি মাসে ₹২৫০০ টাকা করে স্কলারশিপের সুবিধা পাবেন।

WB SAIN BLOG Google News
WB SAIN BLOG Google News

PM Scholarship স্কলারশিপের জন্য প্রয়োজনীয় যোগ্যতা কি কি

১) প্রাক্তন বিভিন্ন পুলিশ কর্মী বা সেনা কর্মীদের বিধবা স্ত্রী ও সন্তানেরা এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন।

২) আবেদনকারীকে অবশ্যই উচ্চমাধ্যমিক / স্নাতক / ডিপ্লোমা ইস্তরে পরীক্ষায় ৬০% নম্বর পেয়ে পাস করতে হবে।

৩) আবেদনকারীরা এই স্কলারশিপের টাকা যে কোন প্রফেশনাল ডিগ্রী কোর্স শুরু করার প্রথম বছরেই পেয়ে যাবেন।

৪) আবেদনকারী প্রার্থীকে অবশ্যই UGC বা AICTE দ্বারা স্বীকৃতি প্রতিষ্ঠান থেকে কোর্স করতে হবে।

৫) কেবলমাত্র রেগুলার কোর্সের শিক্ষার্থীরাই এর সুবিধা পাবেন।

PM Scholarship আবেদনের জন্য প্রয়োজনীয় কাগজপত্র কি কি লাগবে

১) আবেদনকারীর আইডেন্টিটি প্রুভ হিসাবে আঁধার কার্ড বা রেশন কার্ড।

২) জন্মের প্রমাণপত্র হিসাবে জন্ম সার্টিফিকেট বা মাধ্যমিক সার্টিফিকেট।

৩) ব্যাঙ্ক পাসবুক অর্থাৎ ব্যাংক একাউন্টের প্রথম পাতা।

৪) পূর্বের কোর্সের মার্কশিট যেমন উচ্চমাধ্যমিক স্নাতক ও ডিপ্লোমা ইত্যাদি।

৫) বনাফাইড সার্টিফিকেট

৬) পাসপোর্ট সাইজের ছবি।

৭) আবেদনকারীর পিতা-মাতা বা স্বামী পূর্বোক্ত যে কাজে যুক্ত ছিলেন তার যাবতীয় ডকুমেন্টস।

প্রধানমন্ত্রী স্কলারশিপ প্রকল্প ২০২৪

স্কলারশিপের নামপ্রধানমন্ত্রী স্কলারশিপ।
যোগ্যতাপূর্ববর্তী পরীক্ষায় ন্যূনতম নাম ৬০% নম্বর থাকতে হবে।
মাসিক বৃত্তির পরিমাণমেয়েদের ক্ষেত্রে 3000 টাকা
ছেলেদের ক্ষেত্রে ২৫০০ টাকা।
উদ্যোক্তাকেন্দ্রীয় সরকার।
স্কলারশিপের সুবিধাএই স্কলারশিপের সুবিধা হিসাবে মহিলা প্রার্থীরা প্রতি মাসে ₹৩০০০ টাকা এবং পুরুষ প্রার্থীরা প্রতি মাসে ₹২৫০০ টাকা করে স্কলারশিপের সুবিধা পাবেন।
সুবিধাভোগীপ্রাক্তন বিভিন্ন পুলিশ কর্মী বা সেনা কর্মীদের বিধবা স্ত্রী ও সন্তানেরা
আবেদন শুরুর তারিখ১লা সেপ্টেম্বর ২০২৪
আবেদনের শেষ তারিখ৩০ শে নভেম্বর ২০২৪
অফিসিয়াল ওয়েবসাইটhttps://ksb.gov.in

✅👉 আরো পড়ুন » PM Vishwakarma Yojana 2024 – পিএম বিশ্বকর্মা যোজনা! আবেদন করলেই পাবেন ₹ ৩ লক্ষ টাকা। জানুন বিস্তারিত।

PM Scholarship 2024 আবেদন পদ্ধতি

আবেদনকারীদের এই স্কলারশিপে আবেদনের জন্য কয়েকটি পদ্ধতি অবলম্বন করতে হবে। নিচে উল্লেখিত পদ্ধতিগুলি সঠিকভাবে অবলম্বন করে খুব সহজেই আবেদন করতে পারবেন।

১) এই স্কলারশিপে আবেদন করার জন্য প্রথমে আপনাকে কেন্দ্রীয় সরকারের সৈনিক বিভাগের অফিসিয়াল ওয়েবসাইট ওপেন করতে হবে। এই https://ksb.gov.in ওয়েবসাইটে গিয়ে রেজিস্টার বোতামে ক্লিক করে আবেদনপত্রের পার্ট ওয়ান এবং পার্ট টু পূরণ করতে হবে।

২) রেজিস্ট্রেশন ফর্মটি পূরণ করার জন্য আবেদন কারীর নিজের নাম, বাবার নাম, জন্মের তারিখ, বাসস্থানের ঠিকানা, ব্যাংক অ্যাকাউন্ট নাম্বার সহ সমস্ত ডিটেলস যেমন শিক্ষাগত যোগ্যতার তথ্য বৈধ মোবাইল নম্বর ও বৈধ ইমেইল আইডি ইত্যাদি দিয়ে সঠিকভাবে ফরম পূরণ করতে হবে।

৩) সঠিকভাবে ফরম পূরণ করার পরে প্রয়োজনীয় কাগজপত্র গুলি সঠিকভাবে নির্দিষ্ট সাইজে আপলোড করতে হবে এবং রেজিস্ট্রেশন সম্পূর্ণ করতে হবে।

৪) আবেদন পত্রটি সম্পূর্ণ হলে আবেদনকারী কে আবেদন পত্রের প্রিন্ট কপি পিন আউট করে নিজের কাছে রেখে দিতে হবে। এবং আবেদনকারীকে নিজের তৈরি ইউজার আইডি ও পাসওয়ার্ড অবশ্যই মনে রাখতে হবে।

•🔥 নিবন্ধটি ভালো লাগলে অবশ্যই বন্ধু বান্ধবের সাথে শেয়ার করুন। এছাড়াও বিভিন্ন সরকারি প্রকল্প সম্পর্কে সবার আগে জানার জন্য wbsainblog.com আমাদের ওয়েবসাইটে নিয়মিত প্রবেশ করুন। 🔥

✅🔥 আরো গুরুত্বপূর্ণ ওয়েবসাইট 🔥✅

✅   সেরা রান্নার রেসিপি ওয়েবসাইট

✅  অনলাইনে পণ্য কেনাকাটার জন্য সেরা ওয়েবসাইট

✅ 🔥 এইরকম নিত্যনতুন বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প চাকরি শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপ টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হতে পারেন।🔥✅

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
LIKE IT? SHARE IT?
WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Scroll to Top
WB SAIN BLOG