WhatsApp Group Join Now
Telegram Group Join Now

CAA Rules 2024 – CAA আইন চালু হল সারাদেশ জুড়ে! অনেকেই হারাবে নাগরিকত্ব? কি কি করতে হবে? জানুন বিস্তারিত।

CAA Rules - CAA আইন চালু হল সারাদেশ জুড়ে! অনেকেই হারাবে নাগরিকত্ব? কি কি করতে হবে? জানুন বিস্তারিত। WB SAIN BLOG
CAA Rules – CAA আইন চালু হল সারাদেশ জুড়ে! অনেকেই হারাবে নাগরিকত্ব? কি কি করতে হবে? জানুন বিস্তারিত। WB SAIN BLOG

CAA Rules : চালু হলো ভারতবর্ষে Citizen Amendment Act (CAA) বা CAA আইন। গত ১১ মার্চ সোমবার এমন এক সিদ্ধান্ত নিয়েছেন কেন্দ্রীয় সরকার। এর আগেই পার্লামেন্টে এই আইন পাস হলো দেশে এই আইন চালু নিয়ে দ্বন্দ্ব চলছিল। তবে লোকসভা ভোটের আগেই কেন্দ্রীয় সরকার সর্বসমক্ষে সিদ্ধান্ত জানালেন। সারাদেশ জুড়ে চালু হচ্ছে CAA আইন। দেশবাসীকে দিতে হবে নাগরিকত্বের প্রমাণ। পার্শ্ববর্তী দেশ থেকে যারা ভারতবর্ষে এসে বাসিন্দা হয়ে উঠেছেন তাদের হাতে তুলে দেওয়া হবে ভারতীয় নাগরিকত্ব।

CAA আইনের বিরুদ্ধে বারংবার গর্জে এসেছেন পশ্চিমবঙ্গ সরকার। তবে তা সব নস্যাত করে CAA চালু করে দিল কেন্দ্রীয় সরকার। অর্থাৎ সারা দেশ জুড়ে Citizenship Amendment Act চালু হলো, CAA অর্থাৎ নাগরিকত্ব আইন। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক CAA আইন জারির জন্য ইতিমধ্যে নিয়ে ফেলেছেন চূড়ান্ত প্রস্তুতি। তো CAA আইন কি? কারা কারা আবেদন করতে পারবেন? কি কি ডকুমেন্টস লাগবে? কিভাবে আবেদন করবেন? সমস্ত কিছু আজকের এই প্রতিবেদনে জানাবো, তাই বিস্তারিত জানুন।

✅👉 আরো পড়ুন » PM Surya Ghar Yojana 2024 – এবার নিজের বাড়ির ছাদে সোলার প্যানেল বসিয়ে পান ₹৩৬০০০ টাকা! ও ৩০০ UNIT পর্যন্ত বিদ্যুৎ ফ্রি। কিভাবে আবেদন করবেন, জানুন বিস্তারিত।

২০১৯ এর লোকসভা নির্বাচনের আগেই Citizenship Amendment Act (CAA) প্রবর্তনের প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে। কেন্দ্রীয় সরকার ২০২৪ এ লোকসভা নির্বাচনের আগেই এই আইন জারি করতে না পারলে ভঙ্গ হবে প্রতিশ্রুতি। পশ্চিমবঙ্গের একটা বিশাল অংশের মানুষ বিশেষ করে মতুয়া সম্প্রদায়ের মানুষদের কাছে এই নাগরিকত্ব লাভের জন্য বর্তমানে এই আইন অত্যন্ত গুরুত্বপূর্ণ। কয়েকদিন আগে কেন্দ্রীয় মন্ত্রী সন্তান ঠাকুর জানিয়েছিলেন লোকসভা নির্বাচনের আগেই দেশজুড়ে লাঘু হতে পারে সি এ এ আইন। আর সেই কথার মান্যতা দিতে সারা দেশ জুড়ে চালু হলো সিএএ আইন।

সিএএ বিজ্ঞপ্তি অনুযায়ী Citizenship Amendment Act কার্যকর করে, বাংলাদেশ, আফগানিস্তান, পাকিস্তান, থেকে আগত অমুসলিম জনগোষ্ঠীকে নাগরিকত্ব দেওয়া হবে এই আইনের মাধ্যমে। যদিও বা এই আইনের বিরোধিতা বিভিন্ন রাজ্য সরকারের পক্ষ থেকে এসেছিল নানান বিরোধী মন্তব্য। সেই সূত্র অনুযায়ী এতদিন কার্যকর করতে পারেননি এই আইন।

Citizenship Amendment Act ( CAA Act ) কি? / CAA Rules কি?

কেন্দ্রীয় সরকারের এই আইনের ফলে চিন্তায় পড়েছেন ভারত ভূমির জনসাধারণ। স্বরাষ্ট্র মন্ত্র কি সূত্রের খবর সিএএ কোন মানুষের নাগরিকত্ব কেড়ে নেবে না। সবাইকে বরং নাগরিকত্ব প্রদান করবে। ভারতের প্রতিবেশী দেশ আফগানিস্তান পাকিস্তান ও বাংলা দেশ থেকে আসা মুসলিম ছাড়া বিভিন্ন ছয়টি ধর্মের জনসাধারণ এই আইনের দ্বারা ভারতীয় নাগরিকত্ব লাভ করতে পারবেন।

WB SAIN BLOG Google News
WB SAIN BLOG Google News

কারা কারা সিএএ আইনের দ্বারা নাগরিকত্ব পাচ্ছেন? / CAA Rules and Regulations

সিএএ আইনের নিয়মে (CAA Rules) বলা হয়েছে, যারা ভারতবর্ষে গত 6 বছর ধরে স্থায়ীভাবে বাস করছেন তাদের সকলকেই নাগরিকত্ব দেওয়া হবে। অর্থাৎ যারা ২০১৪ সালের ৩১ শে ডিসেম্বরের আগে ভারতবর্ষে যে সকল অমুসলিম শরণার্থীরা এসেছিলেন এবং তারা স্থায়ীভাবে ভারতবর্ষে বাস করছেন তারা সবাই ভারতের নাগরিকত্ব পাবেন। ভারতের নাগরিকত্ব পাওয়ার জন্য তাদের সকলকেই ভিসা ও ইমিগ্রেশন সিস্টেম দিতে হবে। আফগানিস্তান পাকিস্তান ও বাংলাদেশ থেকে আসা বিভিন্ন ছয়টি ধর্ম যেমন শিক, হিন্দু, বৈদ্ধ, জৈন, পারসি, ও খ্রিস্টান ধর্মের মানুষেরা ভারতের স্থায়ী নাগরিকত্ব পাবেন এবং বাকি অন্যান্য ধর্মের মানুষেরা নাগরিকত্ব পাবেন না।

নাগরিকত্ব আবেদনের জন্য কোন কোন কাগজপত্র লাগবে? / New CAA Rules

ভারতবর্ষে নাগরিকত্ব পাওয়ার জন্য অনলাইন ফর্মে বলা হয়েছে, এই প্রক্রিয়ায় মোট নয় ধরনের ডকুমেন্টস লাগবে। নাগরিকত্ব পাওয়ার জন্য প্রয়োজনীয় কাগজপত্র গুলি হল পাসপোর্ট, প্যান কার্ড, জন্ম সার্টিফিকেট, রেশন কার্ড, ড্রাইভিং লাইসেন্স, শিক্ষাগত যোগ্যতার, বিয়ের সংসার পত্র সার্টিফিকেট ও জমির নথি ইত্যাদি। তফসিল ১ বি এর অধীনে ২০ ধরনের কাগজপত্র, তফসিল ১ সি এর অধীনে হলপনামা দিতে হবে। আবেদনপত্রে উল্লেখ থাকবে যে তারা সংশ্লিষ্ট এই তিন দেশের অমুসলিম উদ্বাস্তু।

✅👉 আরো পড়ুন » ABC ID Card 2024 – সবাইকে বানাতে হবে ABC Card. অনলাইনে কিভাবে আবেদন করবেন? এবং কি কি সুবিধা পাওয়া যাবে? জানুন বিস্তারিত

নাগরিকত্বের জন্য ফর্ম এ কি কি পূরণ করতে হবে?

নাগরিকত্বের জন্য যারা আবেদন জানাচ্ছেন, তারা অনলাইন ফর্মে নিজের বাবা-মা অথবা নিজের স্বামীর নাম উল্লেখ করবেন। আপনি কোন দেশ থেকে এদেশে এসেছেন কতদিন ধরে এদেশে বসবাস করছেন আপনি কোন ধর্মের নাগরিক সেই সমস্ত তথ্য এই ফর্মে উল্লেখ করা খুবই গুরুত্বপূর্ণ।

অবিবাহিত এবং বিবাহিত নাগরিকদের জন্য কি আলাদা আলাদা ফর্ম দেওয়া হবে?

কেন্দ্রীয় সরকারের নাগরিকত্বের ওয়েবসাইটে অবিবাহিত ও অবিবাহিত নাগরিক এবং শিশুদের জন্য আলাদা ফর্ম থাকছে। আপনি যদি এই দেশে আসার পর বিবাহ বন্ধনে আবদ্ধ হয়েছেন তা উল্লেখ করতে হবে।

যদি পুলিশ অভিযুক্তের তালিকায় আবেদনকারীর নাম থাকে তখন কি হবে

আবেদনকারীর নাম যদি কোন পুলিশ অভিযুক্তের তালিকায় থাকে বা আবেদনকারীর যদি ক্রিমিনাল রেকর্ড থাকে, তবে তার পরিপ্রেক্ষিতে কর্তৃপক্ষ সিদ্ধান্ত নেবে। যদি কর্তৃপক্ষর মনে করেন তবে তিনি ভারতের নাগরিকত্ব পাবেন আর যদি না মনে করেন তবে তার ফর্ম বাতিল করা হতে পারে।

CAA Rules কি কি শর্ত থাকছে নাগরিকত্ব পেতে

একজন ব্যক্তি কে ভারতের নাগরিকত্ব এদেশে পেতে হলে আবেদনের আগে কমপক্ষে বারোমাস বসবাস করতে হবে। তিনি যদি ভারতে স্থায়ীভাবে বসবাস করতে চান তাও জানাতে হবে। এবং তবেই সেই ব্যক্তির আবেদন গৃহীত হবে এবং তিনি ভারতবর্ষের নাগরিকত্ব গ্রহণ করতে পারবেন।

✅👉 আরো পড়ুন » Lakshmir Bhandar new update 2024 – লক্ষীর ভান্ডার প্রকল্পে এবার পাবেন ₹১০০০ ও ₹১২০০ টাকা করে, কারা কারা পাবেন? কবে থেকে পাবেন? জানুন বিস্তারিত।

কিভাবে মিলবে নাগরিকত্বের শংসাপত্র / CAA Rules 2019

নাগরিকত্ব পাওয়ার জন্য প্রথমে আপনাকে এই https://indiancitizenshiponline.nic.in ওয়েবসাইটে গিয়ে অনলাইনের মাধ্যমে আবেদন জমা করতে হবে। তারপর যাচাই করনের জন্য পাঠানো হবে এবং যাচাই করুন প্রক্রিয়া ক্ষতির দেখা হবে আবেদনকারী। আবেদনকারী যদি কোন ভুল বা অসত্য তথ্য দেন তবে সেক্ষেত্রে তার আবেদন পত্রটি বাতিল হতে পারে। যাচাই প্রক্রিয়া সঠিকভাবে সম্পূর্ণ হওয়ার পরেই নাগরিকত্বের জন্য ডিজিটাল সার্টিফিকেটের হার্ডকপি তুলে দেওয়া হবে।

কারো নাগরিকত্ব বাতিল হবে কি

কেন্দ্রে স্বরাষ্ট্রমন্ত্রীকে তরকে জানানো হয়েছে এই আইনে মাধ্যমে কারো নাগরিকত্ব বাতিল হবে না বরং সবাইকে ভারতবর্ষের নাগরিকত্ব দেওয়া হবে।

•🔥 নিবন্ধটি ভালো লাগলে অবশ্যই বন্ধু বান্ধবের সাথে শেয়ার করুন। এছাড়াও বিভিন্ন সরকারি প্রকল্প সম্পর্কে সবার আগে জানার জন্য wbsainblog.com আমাদের ওয়েবসাইটে নিয়মিত প্রবেশ করুন। 🔥

✅🔥 আরো গুরুত্বপূর্ণ ওয়েবসাইট 🔥✅

✅   সেরা রান্নার রেসিপি ওয়েবসাইট

✅  অনলাইনে পণ্য কেনাকাটার জন্য সেরা ওয়েবসাইট

✅ 🔥 এইরকম নিত্যনতুন বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প চাকরি শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপটেলিগ্রাম চ্যানেলে যুক্ত হতে পারেন।🔥✅

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
LIKE IT? SHARE IT?
WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Scroll to Top
WB SAIN BLOG