WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Pm Kisan Yojana benefit 2024 : কেন্দ্রীয় সরকার কৃষকদের জন্য বড় সিদ্ধান্ত নিল! একাউন্টে ঢুকবে বেশি টাকা।

Pm Kisan Yojana 2024 : কেন্দ্রীয় সরকার কৃষকদের জন্য বড় সিদ্ধান্ত নিল! একাউন্টে ঢুকবে বেশি টাকা। wb sain blog

 

Pm Kisan Yojana 2024 : ভারত সরকার দ্বারা চালু করা বিভিন্ন প্রকল্প গুলির মধ্যে কৃষকদের কল্যাণের জন্য চালু করা সেরা প্রকল্পগুলির মধ্যে প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা একটি অন্যতম প্রকল্প। এই প্রকল্পের মূল লক্ষ্য হলো দেশের কৃষকদেরকে আর্থিকভাবে সাহায্য দেওয়া। প্রধানমন্ত্রী কৃষাণ সম্মান নিধি যোজনা (Pm Kisan Yojana) অধীনে যোগ্য কৃষক বন্ধুদেরকে প্রতিবছর তিন কিস্তিতে ২০০০ টাকা করে, মোট বছরে ৬০০০ টাকা দেওয়া হয়। এই প্রকল্পটি কেন্দ্রীয় সরকার ( CENTRAL GOVERNMENT ) এবং জিওআই ( JOI ) দ্বারা পরিচালিত হয়। ভারতবর্ষে এই প্রকল্পটি চালু হওয়ার পর থেকেই প্রায় 12 কোটির বেশি কৃষক এই প্রকল্প থেকে উপকৃত হয়েছে। আর তাই এই বছরই লোকসভা ভোটের ( LOKSABHA ELECTION 2014 ) কথা মাথায় রেখে কৃষকদের জন্য কেন্দ্রীয় সরকার একের পর এক ঘোষণা করে চলেছে।

 

প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনায় দারুন খুশির খবর  Pm Kisan Yojana 2024

বছরের প্রথমেই দেশের কৃষকদের জন্য বিরাট ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। আসন্ন লোকসভা ভোট ২০২৪ সালে, (LOK SABHA ELECTION 2014) অর্থাৎ এই বছরে আর তাই কেন্দ্রীয় সরকার কৃষকদের জন্য প্রধানমন্ত্রী কৃষক যোজনা অধীনে ৬০০০ টাকার বদলে ৯০০০ টাকা করে পাবেন কৃষকেরা। পাশাপাশি মিলবে ফসলের বীমার সুবিধা। সূত্রের খবর, মূলত এ বছরে বাজেটে কেন্দ্রীয় সরকার কৃষকদের জন্য মোটা অংকের টাকা বরাদ্দ করতে চলেছে। বিগত কয়েক বছরে কেন্দ্রীয় সরকার কৃষকদের জন্য একাধিক প্রকল্প চালু করেছে। তারমধ্যে কেন্দ্রীয় সরকারের অন্যতম জনপ্রিয় যোজনা হচ্ছে প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা (pm Kisan Samman Nidhi Yojana 2024)।

 

এই যোজনায় কৃষকদেরকে বছরে ৬০০০ টাকা তিনটি কিস্তিতে কৃষকদের একাউন্টে ট্রান্সফার করা হয়। ২০২৪ সালের ফেব্রুয়ারিতে এই যোজনা পাঁচ বছর পূর্ণ হতে চলেছে। আর এই পাঁচ বছর পর আগামী পাঁচ বছরের জন্য কৃষকদের আয় ৫০ শতাংশ বাড়ানোর জন্য এবার একাধিক পদক্ষেপ নিতে চলেছে কেন্দ্রীয় সরকার।

 

প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা ২০২৪

 

সূত্রের খবর সরকার ২০২৪ থেকে ২০২৫ এর বাজেটে কৃষকদের কৃষি ক্ষেত্রের জন্য প্রায় 2 লক্ষ কোটি টাকা বরাদ্দ করতে পারে বলে জানা যাচ্ছে। যা চলতি আর্থিক বছরে ১.৪৪ লক্ষ কোটি টাকা থেকে প্রায় ৩৯ শতাংশ বেশি। মনে করা হচ্ছে প্রধানমন্ত্রী কৃষাণ সম্মান নিধি যোজনা টাকা ৬০০০ টাকা থেকে বাড়িয়ে ৯০০০ টাকা করা হতে পারে অর্থাৎ প্রতি মাসে ৫০০ টাকার বদলে ৭৫০ টাকা করে পেতে চলেছেন দেশের সকল কৃষকেরা।

 

Pm Kisan Yojana প্রধানমন্ত্রী কিষান যোজনার ১৫ তম কিস্তি টাকা ইতিমধ্যে কৃষকদের দিয়ে দেওয়া হয়েছে। তবে প্রধানমন্ত্রী কৃষাণ সম্মান নিধি যোজনা 16 তম কিস্তির টাকা কৃষকদেরকে জানুয়ারি মাসেই দিয়ে দেওয়া হবে। যা ছোট এবং প্রান্তিক কৃষ কদের প্রয়োজনীয় আর্থিক সহায়তা দেবে।

 

প্রধানমন্ত্রী কৃষক যোজনা অধীনে শুধুমাত্র কৃষকদের মাসিক টাকা যে বাড়ানো হবে তাই নয় পাশাপাশি কৃষকদের কথা মাথায় রেখে ফসল বীমার যোজনার বেশ কিছু নিয়ম বদল করা হবে। ২০১৬ সালে চালু হয় এই যোজনায় আওতায় অত্যন্ত কম পিনিয়ামে কৃষকদের ফসলের বীমা দেওয়া হয়। পিনিয়ামের মাত্র ১.৫ শতাংশ থেকে ৫ শতাংশ কৃষকদের দিতে হয় বাকি প্রিমিয়াম সরকারের তরফ থেকে দেওয়া হয়। ৩০ শতাংশ বেশি টাকা বরাদ্দ করা হতে পারে এবার বাজেটে । তবে এই বিষয়ে এখনো জানা যায়নি যে ফেব্রুয়ারিতে হওয়া অন্তর্ভুক্তি বাজেটে টাকা বরাদ্দ হবে না জুলাই মাসে পূর্ণ বাজেটে এই সিদ্ধান্ত নেওয়া হবে।

 

প্রধানমন্ত্রীর কিষান সম্মান নিধির ১৬তম কিস্তির টাকা কত তারিখে দেওয়া হবে? pm kisan yojana 2024 16 kist kab aayegi

মনে করা হচ্ছে, প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধির ১৬তম কিস্তির টাকা আগামী ২১ জানুয়ারী ২০২৪ তারিখে কৃষকদের ব্যাংক একাউন্টে সরাসরি ট্রান্সফার (Direct Bank Account Transfer) করা হতে পারে।

 

• নিবন্ধটি ভালো লাগলে অবশ্যই বন্ধু বান্ধবের সাথে শেয়ার করুন। এছাড়াও বিভিন্ন সরকারি প্রকল্প সম্পর্কে সবার আগে জানার জন্য wbsainblog.com আমাদের ওয়েবসাইটে নিয়মিত প্রবেশ করুন

 

✅ আরো গুরুত্বপূর্ণ আপডেট

 

👉  LPG Gas eKYC 2023-24 : অনলাইনে মোবাইল দিয়ে গ্যাসের ই-কেওয়াইসি করুন! নইলে (Benefits of Subsidies) ভর্তুকি বন্ধ হয়ে যাবে।

 

👉  Lakshmir Bhandar payment:- লক্ষ্মী ভান্ডারের টাকা আর পাবেন না এই কয়েকটি ব্যাংক একাউন্ট থাকলে!

 

👉    প্রত্যেক ব্যক্তিকে নারায়ণ ভান্ডার প্রকল্পে ২০০০ টাকা করে দেবে সরকার! Narayan Bhandar scheme West Bengal 2023

 

👉  Driving Licence: রাজ্যের নতুন সিদ্ধান্ত, জুন মাস থেকে দুয়ারে ড্রাইভিং লাইসেন্স, কিভাবে মিলবে?

 

LIKE IT? SHARE IT?
WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Scroll to Top
WB SAIN BLOG