WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Birth Certificate Correction Online 2024 : জন্ম সার্টিফিকেটের ভুল সংশোধন এবার অনলাইনে নাম, বাবা / মায়ের নাম, ঠিকানা ইত্যাদি নতুন পদ্ধতিতে জানুন!

Birth Certificate Correction Online 2024 : জন্ম সার্টিফিকেটের ভুল সংশোধন এবার অনলাইনে নাম, বাবা / মায়ের নাম, ঠিকানা ইত্যাদি নতুন পদ্ধতিতে জানুন! WB SAIN BLOG

Birth Certificate Correction : জন্ম সার্টিফিকেট এটি একটি শিশুর গুরুত্বপূর্ণ নথি। গত ৫ই মে 2022 সাল থেকে অনলাইনে চালু হয়েছে জন্ম সার্টিফিকেট দেওয়ার কাজ। ফলে জন্ম সার্টিফিকেট পেতে অনেক সুবিধা এবং অনেক দ্রুতায় পাওয়া যাচ্ছে। তবে অনেক ক্ষেত্রেই জন্ম সার্টিফিকেটে থেকে যাচ্ছে ভুল। আর এই ভুল সংশোধন এখন থেকে অনলাইনেই সম্ভব।

Birth Certificate Correction West Bengal / Birth Certificate Name Change Online 2024

জন্ম সার্টিফিকেটের ভুল সংশোধন (Birth Certificate Correction) করুন এখন থেকে বাড়িতে বসেই অনলাইনের মাধ্যমে। যদি আপনার জন্ম সার্টিফিকেটের মধ্যে কোন নাম ভুল থাকে কিংবা মায়ের নাম বা বাবার নাম ভুল থাকে তাহলে জন্ম সার্টিফিকেটকে এখন থেকে অনলাইনে বাড়িতে বসেই ঠিক করে ফেলুন। শুধু তাই নয়, এই জন্ম সার্টিফিকেটের মধ্যে ঠিকানাও যদি ভুল থাকে সেই ঠিকানাও পরিবর্তন করতে পারবেন অনলাইনের মাধ্যমে। জন্ম সার্টিফিকেটের ভুল সংশোধন (Birth Certificate Correction) করার জন্য কি কি ডকুমেন্টস লাগবে? জন্ম সার্টিফিকেটকে কিভাবে সঠিক পদ্ধতিতে ভুল সংশোধন করবেন, সমস্ত তথ্য জেনে নিন আজকের এই প্রতিবেদনে।

জন্ম সার্টিফিকেটের ভুল সংশোধন করার জন্য কি কি কাগজপত্র লাগবে? Birth Certificate Correction 2024

১) জন্ম সার্টিফিকেটে শিশুর নাম সংশোধন করার জন্য কোর্টের হলফনামা সংশয়পত্র অর্থাৎ Affidavit লাগবে।
2) জন্ম সার্টিফিকেটে শিশুর মায়ের নাম ভুল সংশোধন করার জন্য, মায়ের আধার কার্ড / ভোটার কার্ড / রেশন কার্ড / পাসপোর্ট / রেজিস্টার কিংবা সাব রেজিস্টার এর কাছ থেকে সার্টিফিকেট, এই সব নথি গুলোর মধ্যে যেকোনো একটি লাগবে।
৩) জন্ম সার্টিফিকেটে শিশুর বাবার নাম সংশোধন করার জন্য, বাবার আধার কার্ড / ভোটার কার্ড / রেশন কার্ড / পাসপোর্ট / রেজিস্টারে কাছ থেকে সার্টিফিকেট, এই সব নথি গুলোর মধ্যে যেকোনো একটি লাগবে।
৪) ঠিকানা পরিবর্তন করার জন্য মা-বাবার ডকুমেন্টস দিয়েই হয়ে যাবে।

WB SAIN BLOG Google News
WB SAIN BLOG Google News

কিভাবে অনলাইনে জন্ম সার্টিফিকেট সংশোধন করতে পারবেন? Birth Certificate Correction Online

জন্ম সার্টিফিকেটে যদি আপনার কোন কিছু ভুল থাকে থাকলে তাহলে আপনি তা সংশোধন করতে পারবেন মাত্র কয়েক মিনিটের মধ্যেই এবং সংশোধন হওয়ার পর তার ডাউনলোড করতে পারবেন।

১) অনলাইনে জন্ম সার্টিফিকেট ভুল সংশোধন করার জন্য প্রথমে আপনাকে পশ্চিমবঙ্গ সরকারের জন্ম মৃত্যু তথ্যের (Janma-Mrityu Thathya) অফিসিয়াল এই https://janma-mrityutathya.wb.gov.in/ ওয়েবসাইটে আসতে হবে।

২) এরপর মেনু অপশন থেকে Citizen Services এ ক্লিক করুন।

৩) এরপর Birth অপশন থেকে Citizen Services এই অপশনে ক্লিক করুন।

3) এর পরবর্তী পেজে আপনার জন্ম সার্টিফিকেটের নাম্বার বসিয়ে Get OTP তে ক্লিক করুন। আপনার জন্ম সার্টিফিকেট রেজিস্টার মোবাইল নাম্বারে একটি OTP আসবে তা উল্লেখ করে Submit OTP তে ক্লিক করুন। ক্লিক করলেই নিচে আপনার জন্ম সার্টিফিকেটের তথ্য চলে আসবে এবং পাশে থাকা Apply এই অপশনে ক্লিক করুন।

৪) এরপর আপনার সামনেই একটি নতুন পেজ আসবে, এখন আপনি যা সংশোধন করতে চাইছেন তা সেখানে সঠিকভাবে ভুল গুলো সংশোধন করে সঠিক ডকুমেন্টস আপলোড করতে হবে PDF আকারে এবং 250 KB এর মধ্যে।

৫) সমস্ত ঘর সঠিকভাবে ফিলাপ করা হয়ে গেলে নিচে এই Submit অপশনে ক্লিক করুন। Submit অপশনে ক্লিক করলেই আপনার আবেদন পত্রটি সাবমিট হয়ে যাবে আর আপনি একটি Acknowledgement Number পাবেন। তাছাড়া রেজিস্টার মোবাইল নাম্বারে সেই Acknowledgement Number চলে আসবে যা পরবর্তীতে স্ট্যাটাস চেক করতে পারবেন ও সঠিক জন্য সার্টিফিকেটটি ডাউনলোড করতে পারবেন।

জন্ম সার্টিফিকেটের স্ট্যাটাস অনলাইনে কিভাবে চেক করবেন? / জন্ম সার্টিফিকেট চেক / Birth Certificate Status Check / Birth Certificate Download Online

১) জন্ম সার্টিফিকেট এর স্ট্যাটাস চেক করার জন্য প্রথমে আপনাকে জন্ম সার্টিফিকেটের অফিসিয়াল https://janma-mrityutathya.wb.gov.in/ ওয়েবসাইটে আসতে হবে।

২) এরপর Citizen Services এর অপশনে ক্লিক করে Birth এই অপশনে ক্লিক করুন।

৩) এরপর Track Application এই অপশন এ ক্লিক করে Acknowledgement Number ও জন্ম তারিখ উল্লেখ করে স্ট্যাটাস চেক করে নিন।

৪) জন্ম সার্টিফিকেটের ভুল সংশোধন হয়ে গেলে Download Certificate অপশনে ক্লিক করে Acknowledgement Number / Certificate No উল্লেখ করে জন্মের সার্টিফিকেট ডাউনলোড করে নিন।

প্রথমের দিকেই শিশুর নাম সংশোধনের ব্যবস্থা চালু না হলেও বর্তমান সময়ে শিশুর নামের ভুল এখন অনলাইনেই সংশোধন হচ্ছে। শিশুর নাম সংশোধনের জন্য একটি এফিডেভিট (Affidavit) করিয়ে সেই কপি PDF বা JPEG ফরম্যাটে অনলাইনে আপলোড করতে হয়। এবং ১৫ থেকে ২০ দিনের মধ্যেই সংশোধন হয়ে যায়।

  অনলাইনে পণ্য কেনাকাটার জন্য সেরা ওয়েবসাইট

• নিবন্ধটি ভালো লাগলে অবশ্যই বন্ধু বান্ধবের সাথে শেয়ার করুন। এছাড়াও বিভিন্ন সরকারি প্রকল্প সম্পর্কে সবার আগে জানার জন্য wbsainblog.com আমাদের ওয়েবসাইটে নিয়মিত প্রবেশ করুন

✅ আরো গুরুত্বপূর্ণ আপডেট

✅   Online Shopping Best Website

👉  Driving Licence: রাজ্যের নতুন সিদ্ধান্ত, জুন মাস থেকে দুয়ারে ড্রাইভিং লাইসেন্স, কিভাবে মিলবে?

👉  LPG Gas eKYC 2023-24 : অনলাইনে মোবাইল দিয়ে গ্যাসের ই-কেওয়াইসি করুন! নইলে (Benefits of Subsidies) ভর্তুকি বন্ধ হয়ে যাবে।

👉  Lakshmir Bhandar payment:- লক্ষ্মী ভান্ডারের টাকা আর পাবেন না এই কয়েকটি ব্যাংক একাউন্ট থাকলে!

👉    প্রত্যেক ব্যক্তিকে নারায়ণ ভান্ডার প্রকল্পে ২০০০ টাকা করে দেবে সরকার! Narayan Bhandar scheme West Bengal 2023

✅  এইরকম নিত্যনতুন বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প চাকরি শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপটেলিগ্রাম চ্যানেলে যুক্ত হতে পারেন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
LIKE IT? SHARE IT?
WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Scroll to Top
WB SAIN BLOG