WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Oasis Scholarship Payment Update 2024 – ওয়েসিস স্কলারশিপের টাকা কি কারনে দিতে দেরি হচ্ছে, জানুন বিস্তারিত তথ্য।

Oasis Scholarship Payment Update 2024 - ওয়েসিস স্কলারশিপের টাকা কি কারনে দিতে দেরি হচ্ছে, জানুন বিস্তারিত তথ্য। WB SAIN BLOG
Oasis Scholarship Payment Update 2024 – ওয়েসিস স্কলারশিপের টাকা কি কারনে দিতে দেরি হচ্ছে, জানুন বিস্তারিত তথ্য। WB SAIN BLOG

Oasis Scholarship Payment Update : পশ্চিমবঙ্গের ছাত্র-ছাত্রীদের পড়াশোনার ক্ষেত্রে আর্থিকভাবে সহায়তা করার জন্য রাজ্য সরকার বিভিন্ন রকম স্কলারশিপের সূচনা করেন। যার মধ্যে একটি হল ওয়েসেস স্কলারশিপ। রাজ্যের সমস্ত সংরক্ষিত শ্রেণীভুক্ত বা কাস্ট সার্টিফিকেটধারী ছাত্রছাত্রীদের জন্য সরকারের তরফে চালু করা হয়েছে এই ওয়েসেস স্কলারশিপ (Oasis Scholarship)। রাজ্য সরকারের বিভিন্ন স্কলারশিপ গুলির মধ্যে জনপ্রিয় দুটি স্কলারশিপ হল স্বামী বিবেকানন্দ স্কলারশিপ ও ওয়েসিস স্কলারশিপ। যে সমস্ত ছাত্র-ছাত্রীরা বিগত পরীক্ষায় ষাট শতাংশ নাম্বার পেয়েছেন তারা স্বামী বিবেকানন্দ স্কলারশিপ এর জন্য আবেদন করতে পারবেন। অন্যদিকে যে সমস্ত ST/SC/OBC ছাত্র-ছাত্রীরা বিগত পরীক্ষায় ৫০ শতাংশ নাম্বার পেয়েছেন তারা ওয়েসিস স্কলারশিপ এর জন্য আবেদন করতে পারবেন।

Oasis Scholarship Payment Update 2024

২০২৩-২৪ শিক্ষাবর্ষে স্বামী বিবেকানন্দ স্কলারশিপ এর জন্য যে সমস্ত ছাত্রছাত্রীর আবেদন করেছিলেন তাদের টাকা দেওয়া অলরেডি শুরু হয়ে গিয়েছে, (Oasis Scholarship Payment Update) কিন্তু ওয়েসেস স্কলারশিপে এখনো পর্যন্ত টাকা দেওয়া শুরু হয়নি। তো ওয়েসের স্কলারশিপে টাকা দিতে কেন দেরি হচ্ছে? বিস্তারিত জানতে আজকের এই প্রতিবেদনটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়ুন।

কেন্দ্রীয় সরকার ও রাজ্য সরকারের যৌথ উদ্যোগে ওয়েসিস স্কলারশিপে টাকা দেওয়া হয় থাকে। অর্থাৎ দুইটি কিস্তি মাধ্যমে ছাত্র-ছাত্রীদের ওয়েসেস স্কলারশিপের টাকা দেওয়া হয়। ওয়েসিস স্কলারশিপে রাজ্য সরকার দেয় ৬০ শতাংশ টাকা এবং কেন্দ্র সরকার দেয় ৪০ শতাংশ টাকা। Oasis Scholarship Payment Update রাজ্য সরকারের টাকাটি আগে দেওয়া হয় এবং কিছুদিন পরে কেন্দ্র সরকারের টাকাটি ছাত্র-ছাত্রীদেরকে দেওয়া হয়।

কি কারনে টাকা দিতে দেরি

অনেক স্কলারশিপে অলরেডি টাকা দেওয়া শুরু হয়ে গিয়েছে কিন্তু এখনো পর্যন্ত ওয়েসের স্কলারশিপে টাকা দেওয়া শুরু হয়নি। এই ওয়েসিস স্কলারশিপে টাকা দেওয়া শুরু না হওয়ার পেছনে একটি নয় একাধিক কারণ রয়েছে।

ওয়েসিস স্কলারশিপের পোর্টালটি কয়েকদিন আগে কিছু টেকনিক্যাল সমস্যার কারণে ১৫ থেকে ২০ দিন আবেদন প্রক্রিয়া বন্ধ ছিল। তাই এই সময় ছাত্রছাত্রীরা তাদের আবেদন পত্র জমা করতে পারেননি। তবে এখন এই ওয়েসেস স্কলারশিপে আবেদন প্রক্রিয়া বর্তমান জোর কদমে চলছে।

এছাড়াও ওয়েসিস স্কলারশিপের আবেদন অ্যাপ্রুভ ( Approval ) করার আগে নিখুঁতভাবে ভেরিফিকেশন (Verification) করা হয়। পড়ুয়াদের এই স্কলারশিপে আবেদন করার পর প্রথমে শিক্ষা প্রতিষ্ঠানের তরফ থেকে ভেরিফিকেশন (Verification) করা হয়। এরপর স্কুল বা কলেজে ভেরিফিকেশন সম্পূর্ণ হলে ব্লক অফিস থেকে ভেরিফিকেশন( Block Office Verification) করা হয়। তারপর ডিস্ট্রিক্ট লেভেল ভেরিফিকেশন (District Level Verification) করা হয়। ডিস্ট্রিক্ট লেভেল ভেরিফিকেশন সম্পূর্ণ হলে অনগ্রসর শ্রেণীর কল্যাণ দপ্তরের তরফে স্কলারশিপ বিভাগ থেকে আবেদন পত্রটি অ্যাপ্রুভ করা হয় তার কয়েকদিনের মধ্যেই ছাত্রছাত্রীদের ব্যাংক একাউন্টে স্কলারশিপের টাকা পাঠিয়ে দেওয়া হয়।Oasis Scholarship Payment Update.

•🔥 নিবন্ধটি ভালো লাগলে অবশ্যই বন্ধু বান্ধবের সাথে শেয়ার করুন। এছাড়াও বিভিন্ন সরকারি প্রকল্প সম্পর্কে সবার আগে জানার জন্য wbsainblog.com আমাদের ওয়েবসাইটে নিয়মিত প্রবেশ করুন। 🔥

✅🔥 আরো গুরুত্বপূর্ণ আপডেট 🔥✅

✅   Online Shopping Best Website

✅  অনলাইনে পণ্য কেনাকাটার জন্য সেরা ওয়েবসাইট

✅ 🔥 এইরকম নিত্যনতুন বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প চাকরি শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপটেলিগ্রাম চ্যানেলে যুক্ত হতে পারেন।🔥✅

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
LIKE IT? SHARE IT?
WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Scroll to Top
WB SAIN BLOG