WhatsApp Group Join Now
Telegram Group Join Now

New Swarnima Loan Scheme Benefit For Women 2024 – স্বর্ণিমা প্রকল্পে ২ লক্ষ টাকা করে পাবেন মহিলারা, শুধু এই ডকুমেন্টগুলো থাকতে হবে।

New Swarnima Loan Scheme For Women 20240 - স্বর্ণিমা প্রকল্পে ২ লক্ষ টাকা করে পাবেন মহিলারা, শুধু এই ডকুমেন্টগুলো থাকতে হবে। WB SAIN BLOG
New Swarnima Loan Scheme For Women 2024 – স্বর্ণিমা প্রকল্পে ২ লক্ষ টাকা করে পাবেন মহিলারা, শুধু এই ডকুমেন্টগুলো থাকতে হবে। WB SAIN BLOG

New Swarnima Loan Scheme : দেশের মহিলাদের জন্য সুখবর। কেন্দ্রীয় সরকার দেশের মহিলাদেরকে স্বনির্ভর করতে নতুন যোজনা চালু করল। ন্যাশনাল ব্যাকওয়ার্ড ক্লাস ফিনান্স এন্ড ডেভলপমেন্ট কর্পোরেশন ( NBCFDC ) একটি নতুন যোজনাটি শুরু করেছেন। এই প্রকল্পের নাম নতুন স্বর্ণিমা লোন স্কিম। যার উদ্দেশ্যে হল দরিদ্র অনগ্রসর শ্রেণীর মহিলাদের স্বনির্ভর করা। সরকার এই প্রকল্পের অধীনে সর্বোচ্চ ৩ লক্ষ টাকা পর্যন্ত বার্ষিক আয় থাকা পরিবারের মহিলাদেরকে সর্বাধিক ২ লক্ষ টাকা পর্যন্ত ঋণ দিচ্ছে। চলুন এই প্রকল্প সম্বন্ধে বিস্তারিত তথ্য আজকের প্রতিবেদনে জেনে নিই।

New Swarnima Loan Scheme For Women 2024

কেন্দ্রীয় সরকার এবার বাংলার মহিলাদের জন্য নতুন প্রকল্প নিয়ে এলো। সরকার এই প্রকল্পের আওতায় দারুন সুবিধা দিতে চলেছে রাজ্যের মহিলাদেরকে। অনগ্রসর শ্রেণীর মহিলাদের স্বনির্ভর করে গড়ে তুলতে এবং যাতে তারা নিজের পায়ে দাঁড়াতে পারে তার জন্য এই নতুন স্বনির্মা লোন প্রকল্প চালু করলো সরকার। এই প্রকল্পের অধীনে রাজ্যের মহিলাদের ব্যবসা সম্প্রসারণ থেকে শুরু করে সন্তানের পড়াশোনা, চিকিৎসার খরচ, কিংবা বাড়ি ঘর তৈরির কাজও ব্যবহার করতে পারবেন এই টাকা। মহিলাদেরকে স্বনির্ভর করার লক্ষ্যে সরকারের অভিনব প্রকল্প নতুন স্বনির্মা লোন স্কিম। সমাজের যে স্তরের বাস করেন না কেন, এখন প্রত্যেক ঘরের মহিলারা সরনির্ভরতার লক্ষ্যে এগিয়ে এসে সংসারে হাল ধরছে।

রাজ্যের মহিলারা স্বনির্ভর হওয়ার জন্য এই নতুন স্বনির্মা লোন স্কিম (NATIONAL BACKWARD CLASSES FINANCE AND DEVELOPMENT CORPORATION) এই যোজনার মাধ্যমে ঋণ পেতে পারেন। যে সকল মহিলারা আর্থিক সংকটের মধ্যে রয়েছেন তাদের জন্য এই প্রকল্পের মাধ্যমে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে সরকার। এবার মহিলারা ছোট খাটো ব্যবসা শুরু করে নিজের পায়ে দাঁড়িয়ে আর্থিক অনটন দূর করতে পারবেন। আর সেই সুযোগ দেবে নতুন স্বনির্মা লোন স্কিম New Swarnima Loan Scheme.

New Swarnima Loan Scheme কি কি সুবিধা পাবেন ?

সরকারের এই নতুন স্বনির্মা লোন স্কিমের সুবিধা কেবলমাত্র মহিলারাই পাবেন। তবে সমস্ত ক্যাটাগরি মহিলারা এই যোজনার উপযুক্ত হতে পারবেন না। ওবিসি ক্যাটাগরীর(OBC Category) মহিলারাই কেবলমাত্র এই প্রকল্প থেকে ঋণ নিতে পারবেন। এই প্রকল্পের একটি আকর্ষণীয় বিশেষ হলো যে প্রতিমাসে ইএমআই (EMI) দেওয়ার প্রয়োজন হয় না। এই যোজনায় প্রতি তিন মাস অন্তর ইএমআই জমা দিতে হয়। খুব কম পরিমাণে সুদ দিতে হয় এই প্রকল্পে। বছরে মাত্র ৫ শতাংশ সুদ দিতে হয় এই প্রকল্পে। এবং সর্বোচ্চ ৮ বছরের মধ্যে ঋণ পরিশোধ করার সুযোগ থাকছে মহিলাদের এই যোজনায়।

প্রকল্পের নামনতুন স্বর্ণিমা লোন স্কিম
বিভাগন্যাশনাল ব্যাকওয়ার্ড ক্লাস ফিনান্স এন্ড ডেভলপমেন্ট কর্পোরেশন
যোগ্যতাপরিবারের বার্ষিক ইনকাম ৩ লক্ষ লাখ টাকার কম হতে হবে এবং মহিলাদের বয়স ১৮ থেকে ৫৫ বছরের মধ্যে হতে হবে।
কারা আবেদন করতে পারবেনশুধুমাত্র ওবিসি ক্যাটাগরির মহিলারা আবেদন করতে পারবেন।
টাকার পরিমানসর্বোচ্চ 2 লক্ষ টাকা পর্যন্ত।
সুদের হারবছরে 5% হার সুদ দিতে হবে।

নতুন স্বনির্মা লোন স্কিমের সুবিধা কারা পাবেন / Who will get the benefits of the New Swarnima Loan Scheme.

নিম্নলিখিত মহিলারা নতুন স্বনির্মা স্কিমের সুবিধা পাবেন

১) নতুন স্বনির্মা লোন স্কিমের প্রকল্পের সুবিধা নিতে পারবেন কেবলমাত্র মহিলারাই।
২) আবেদনকারী মহিলাদেরকে অবশ্যই ওবিসি ক্যাটাগরির প্রার্থী হতে হবে।
৩) আবেদনকারীর মহিলার পরিবারের বাৎসরিক ইনকাম ৩ লক্ষ টাকার কম হতে হবে।
৪) আবেদনকারীর মহিলার অবশ্যই ওবিসি ক্যাটাগরি সার্টিফিকেট থাকতে হবে।
৫) মহিলারা বাসস্থান তৈরির জন্য এই প্রকল্পে আবেদন করতে পারবেন।
৬) সন্তানের পড়াশোনার ক্ষেত্রেও এই প্রকল্পের সুবিধা নিতে পারবেন।

নতুন স্বনির্মা লোন প্রকল্পে আবেদনের জন্য কি কি ডকুমেন্টস লাগবে New Swarnima Loan Scheme

নতুন স্বনির্মা লোন প্রকল্পে (New Swarnima Loan Scheme) সুবিধা নিতে চাইলে নিম্নলিখিত নথিগুলো আবেদনকারীকে সঙ্গে রাখতে হবে।

1) আবেদনকারী মহিলার আধার কার্ড (Aadhaar Card)
2) ভোটার কার্ড (Voter ID Card)
3) প্যান কার্ড (Pan Card)
4) আবেদনকারীর মহিলার পরিবারের বার্ষিক আয়ের সংশয় পত্র (Income Certificate)
5) ব্যবসা করার প্রমাণ পত্র (Business Document)
6) জাতিগত সংশয় পত্রের কপি (Caste Certificate)
7) আবেদনকারী মহিলার স্থায়ী বাসিন্দার সংশয় পত্র বা ডোমেসিয়াল সার্টিফিকেট (Residential Certificate)

আবেদনের প্রক্রিয়া

নতুন স্বনির্মা লোন প্রকল্পে যোগ্য মহিলা আবেদনকারী কে নিকটস্থ SCA অফিসে যেতে হবে। মহিলাদের জন্য নতুন স্বনির্মা লোন যোজনার জন্য নির্ধারিত ফর্মে আবেদন করতে হবে। SCA Office আপনার আবেদনপত্র এবং প্রয়োজনীয় কাগজপত্র জমা দিন। আবেদন পদ্ধতি পর্যালোচনা করার পর SCA দ্বারা ঋণ মঞ্জুর করা হবে।

•🔥 নিবন্ধটি ভালো লাগলে অবশ্যই বন্ধু বান্ধবের সাথে শেয়ার করুন। এছাড়াও বিভিন্ন সরকারি প্রকল্প সম্পর্কে সবার আগে জানার জন্য wbsainblog.com আমাদের ওয়েবসাইটে নিয়মিত প্রবেশ করুন। 🔥

✅🔥 আরো গুরুত্বপূর্ণ আপডেট 🔥✅

✅   Online Shopping Best Website

✅  অনলাইনে পণ্য কেনাকাটার জন্য সেরা ওয়েবসাইট

✅ 🔥 এইরকম নিত্যনতুন বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প চাকরি শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপটেলিগ্রাম চ্যানেলে যুক্ত হতে পারেন।🔥✅

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

LIKE IT? SHARE IT?
WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Scroll to Top
WB SAIN BLOG