WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Yogyashree Scheme 2024 – রাজ্যে চালু হলো যোগ্যশ্রী প্রকল্প। সুবিধা পাবেন ছেলেমেয়েরা, অনলাইনে আবেদন করুন!

Yogyashree Scheme 2024 - রাজ্যে চালু হলো যোগ্যশ্রী প্রকল্প। সুবিধা পাবেন ছেলেমেয়েরা, অনলাইনে আবেদন করুন! WB SAIN BLOG

Yogyashree Scheme : পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নতুন বছরের শুরুতেই রাজ্যের ছাত্র-ছাত্রীদের উদ্দেশ্যে এক নতুন প্রকল্পের সূচনা করলেন। আর এই প্রকল্পটির নাম হলো যোগ্যশ্রী প্রকল্প (Yogyashree Scheme)। শিক্ষার্থীরা যাতে অর্থের অভাবে উচ্চ শিক্ষার জন্য পিছিয়ে না পড়ে সেই জন্য রাজ্য সরকার ছাত্র-ছাত্রীদের বিভিন্ন প্রকল্প সহ স্কলারশিপের মাধ্যমে আর্থিক সহায়তা প্রদান করেন। পশ্চিমবঙ্গ সরকারের অনগ্রসর শ্রেণীর কল্যাণ বিভাগ (Backward Classes Welfare Department WB) দ্বারা পরিচালিত হবে এই যোগ্যশ্রী প্রকল্পটি। Yogyashree Scheme 2024

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যে নতুন প্রকল্প ঘোষণা করেছেন তার নাম হলো যোগ্যশ্রী প্রকল্প (Yogyashree Scheme)। এই প্রকল্পের মাধ্যমে কারা কারা ও কি কি সুবিধা পাবেন? কিভাবে আবেদন করবেন? সমস্ত কিছু বিস্তারিত তথ্য আলোচনা করব আজকের এই প্রতিবেদনে।

যোগ্যশ্রী প্রকল্প ২০২৪ / Yogyashree Scheme 2024

এই যোগ্যশ্রী প্রকল্পের মাধ্যমে রাজ্যের পিছিয়ে পড়া শিক্ষার্থীদের বিশেষ করে তপশিলি জাতি ও আদিবাসী ছাত্র-ছাত্রীদের বিভিন্ন সরকারি চাকরির প্রবেশিকা থেকে শুরু করে NEET, WBJEE ও JEE ইত্যাদি পরীক্ষার জন্য বিনামূল্যে প্রশিক্ষণ দেওয়া হবে। এই যোগ্যশ্রী প্রকল্পটি ৮ই জানুয়ারি ২০২৪ তারিখ সোমবার কলকাতার ধনধান্য অডিটোরিয়ামে (Dhandhanya Auditorium) শুভ সূচনা করেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় Mamata Banerjee।

কারা যোগ্যশ্রী প্রকল্পে জন্য আবেদন করতে পারবেন? / Who is eligible to apply for the Yogyashree scheme ?

রাজ্য সরকারের এই নতুন প্রকল্পের সুবিধা শুধুমাত্র অনগ্রসর শ্রেণীর শিক্ষার্থীরা অর্থাৎ ST SC শ্রেণির ছাত্র-ছাত্রীরা নিতে পারবেন। পশ্চিমবঙ্গ সরকারের এই প্রকল্পটি পরিচালিত হবে অনগ্রসর শ্রেণীর কল্যাণ বিভাগ দ্বারা

যোগ্যশ্রী প্রকল্পের সুবিধা / Benefits of Yogyashree Scheme

রাজ্য সরকারের প্রদত্ত তথ্য অনুযায়ী রাজ্য সরকার এই যুবশ্রী প্রকল্পটির পরিধি আরও বাড়াতে চায়। রাজ্য সরকার এই প্রকল্পের মাধ্যমে ২০২৪ সাল থেকে 50 টি কেন্দ্রের মাধ্যমে নতুন করে ২০০০ এর বেশি তপশিলি ও তপশিলি উপজাতি ছাত্র-ছাত্রীদের প্রশিক্ষণ দেবে। প্রশিক্ষণের সময় ১৯৬ ঘন্টা থেকে বাড়িয়ে ৩২০ ঘন্টা ছাত্র ছাত্রীদের প্রশিক্ষণ দেওয়া হবে। এছাড়াও সপ্তাহে তিন দিন ক্লাস করানো হবে। এবং এই কোর্সের আবেদন প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গেছে।

NEET, WBJEE ও JEE পরীক্ষার জন্য প্রশিক্ষণ Yogyashree Scheme 2024

মুখ্যমন্ত্রী জানিয়েছেন যোগ্যশ্রী প্রকল্পের মাধ্যমে গত দু’বছর ধরে NEET, WBJEE ও JEE পরীক্ষার জন্য প্রশিক্ষণ চালু রয়েছে। গত দুবছরে ২৮৮০ জন ছাত্র-ছাত্রী এই প্রশিক্ষণ রাজ্য জুড়ে ৩৬ টি সেন্টার থেকে নিয়েছে। এদের মধ্যে ২২৫৪ জন যথাযথ ভাবে টেকনিক্যাল কোর্সে স্থান পেয়েছে। ৩৪ জন BDS ও MBBS, ১৪ জন NIT, ৮ জন IIT, ৫ জন IIIT, ভর্তি হয়েছে।

✅ 🔥 Birth Certificate Correction Online 2024 : জন্ম সার্টিফিকেটের ভুল সংশোধন এবার অনলাইনে নাম, বাবা / মায়ের নাম, ঠিকানা ইত্যাদি নতুন পদ্ধতিতে জানুন!

সরকারি চাকরির পরীক্ষার জন্য পোস্ট অফিস, রেলওয়ে ,ব্যাংক, সাময়িক ও আধা সামরিক বাহিনী, পুলিশ, সরকারি সংস্থা, ইত্যাদি বিভিন্ন ক্ষেত্রে Group B, C, D ইত্যাদি পদে নিয়োগের জন্য প্রশিক্ষণ দেওয়া হবে। ছয় মাস ব্যাপী কোর্স করানো হবে ৩০০ ঘন্টা। প্রতিদিন চার ঘণ্টা করে সপ্তাহে তিনদিন ক্লাসের সুব্যবস্থা থাকছে। প্রতিটি জেলায় দুইটি করে সেন্টার তৈরি করা হয়েছে।

যোগ্যশ্রী প্রকল্পে কিভাবে আবেদন করবেন / How to Apply for Yogyashree Scheme

যোগ্যশ্রী প্রকল্পে আবেদন করার জন্য শিক্ষার্থীদের পশ্চিমবঙ্গের অনগ্রসর শ্রেণীর কল্যাণ বিভাগের এই অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। তবে এই প্রকল্পের পরিচালনার দায়িত্বে পশ্চিমবঙ্গ বঙ্গের অনগ্রসর শ্রেণী কল্যাণ বিভাগেকে প্রদান করা হয়েছে। তবে এই প্রকল্পে কিভাবে আবেদন করবেন সে সম্পর্কে কোন বিস্তারিত তথ্য সরকারিভাবে প্রকাশ করা হয়নি।

•🔥 নিবন্ধটি ভালো লাগলে অবশ্যই বন্ধু বান্ধবের সাথে শেয়ার করুন। এছাড়াও বিভিন্ন সরকারি প্রকল্প সম্পর্কে সবার আগে জানার জন্য wbsainblog.com আমাদের ওয়েবসাইটে নিয়মিত প্রবেশ করুন। 🔥

✅🔥 আরো গুরুত্বপূর্ণ আপডেট 🔥✅

✅   Online Shopping Best Website

✅  অনলাইনে পণ্য কেনাকাটার জন্য সেরা ওয়েবসাইট

✅ 🔥 এইরকম নিত্যনতুন বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প চাকরি শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপটেলিগ্রাম চ্যানেলে যুক্ত হতে পারেন।🔥✅

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
LIKE IT? SHARE IT?
WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Scroll to Top
WB SAIN BLOG