WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Passport Application (2024) – পাসপোর্ট আবেদন নিয়মে বড় পরিবর্তন, এই ডকুমেন্টস না থাকলে পাসপোর্ট হবে না। PASSPORT NEW RULE 2024.

Passport Application 2024 - পাসপোর্ট তৈরির নিয়মে বড় পরিবর্তন, এই ডকুমেন্টস না থাকলে পাসপোর্ট হবে না। WB SAIN BLOG
Passport Application 2024 – পাসপোর্ট তৈরির নিয়মে বড় পরিবর্তন, এই ডকুমেন্টস না থাকলে পাসপোর্ট হবে না। WB SAIN BLOG

Passport Application: আপনারা যারা বিদেশ ভ্রমণের করতে চান তাদের জন্য পাসপোর্ট থাকা বাধ্যতামূলক। আর পাসপোর্ট ছাড়া বিদেশে ভ্রমণ করা কোনভাবেই সম্ভব নয়। পাসপোর্ট বানানোর ক্ষেত্রে কেন্দ্রীয় সরকারের তরফে জারি করা হলো নতুন নিয়ম। পাসপোর্ট বানাতে (Passport Application) গেলে এখন থেকে এই নতুন নিয়ম মেনে চলতে হবে।

পাসপোর্ট আবেদন 2024 / Passport Application 2024

পাসপোর্ট বানানোর ক্ষেত্রে কেন্দ্র সরকারের তরপে জারি করা হলো নতুন নিয়ম। বদলে গেল পাসপোর্ট বানানোর নিয়ম। পাসপোর্ট বানানোর (Passport Application) জন্য এবার থেকে প্রয়োজন হবে বার্থ সার্টিফিকেটের Birth Certificate. এতদিনে প্রয়োজন হতো কেবলমাত্র (Aadhaar Card) আধার কার্ডের। সম্প্রতি জন্ম মৃত্যু নিবন্ধন সংশোধনী আইন ২০২৩ (Birth and Death Registration Amendment ACT 2023) এর পরিবর্তন ঘটেছে। ফলে এবার থেকে প্রয়োজন হবে বার্থ সার্টিফিকেটের। পাসপোর্ট বানানোর জন্য এতদিন যে সমস্ত নথির প্রয়োজন হতো তার মধ্যে মেন গুরুত্বপূর্ণ ছিল আধার কার্ডের। এই আধার কার্ড দিয়েই তৈরি করা যেত পাসপোর্ট। তবে এবার থেকে পাসপোর্ট বানাতে আধার কার্ডের পাশাপাশি প্রয়োজন হবে বার্থ সার্টিফিকেটের।

গত বছরে জন্ম মৃত্যু নিবন্ধন সংশোধনী আইন ২০২৩ পরিবর্তন ঘটেছে। কেন্দ্রীয় সরকারের নতুন নিয়মে জন্মের প্রমাণপত্র হিসাবে জন্ম সার্টিফিকেটকেই বাধ্যতামূলক করা হয়েছে এবার থেকে। অর্থাৎ জন্মের প্রমাণপত্র হিসাবে এবার থেকে আধার কার্ড নয় বার্থ সার্টিফিকেটকেই সাবমিট করতে হবে। বার্থ সার্টিফিকেটকে ১ অক্টোবর থেকেই প্রধানমন্ত্রী হিসেবে মান্যতা দেওয়া হচ্ছে। হলে সরকারি ও বেসরকারি সমস্ত কাজেই এবার থেকে প্রধান নথি হিসাবে বার্থ সার্টিফিকেটকেই প্রাধান্য দেওয়া হচ্ছে।

পাসপোর্ট আবেদনের নতুন নিয়ম 2024 / Passport Application New Rule 2024

কেন্দ্রীয় সরকার সকলকেই ১লা অক্টোবর থেকে ডিজিটাল বার্থ সার্টিফিকেট বানানোর কথা জানিয়েছেন। তবে এবার থেকে পাসপোর্ট তৈরি (Passport Application) করতে গেলে আধার কার্ডের সঙ্গে জন্ম সার্টিফিকেটেও নথি হিসাবে জমা করতে হবে। বার্থ সার্টিফিকেটকে প্রধান অতি হিসাবে ব্যবহার করার জন্য কেন্দ্রীয় সরকার ১৯৬৯ সালে তৈরি হওয়া জন্ম মৃত্যু রেজিস্ট্রেশন আইন খানিকটা বদলে দিয়ে, জন্ম মৃত্যু নিবন্ধন সংশোধনীয় আইন ২০২৩. ১লা আগস্ট ২০২৩ সালে নতুন আইন পাস করা হয়েছে। যেটির জন্ম-মৃত্যু নিবন্ধন ২০২৩ আইন বলে পরিচিত। আগের আইন থেকে মোড ১৪ টি পয়েন্ট সংশোধন করে এই নতুন আইন কার্যকারী করা হয়েছে। তবে একটি শিশু জন্মের ৩০ দিনের মধ্যেই তার বাস সার্টিফিকেট করিয়ে নিতে হবে সরকারের তরফে জানানো হয়েছে।

পাসপোর্ট তৈরি (Passport Application) করার ক্ষেত্রে এবার থেকে জন্মের সার্টিফিকেট ও আধার কার্ডকে বাধ্যতামূলক করে দেওয়া হয়েছে। সরকারের তরফ থেকে বলা হয়েছে জন্মের সংশয়পত্রে ব্যবহারের ফলে নির্দিষ্ট কাজে সরকারের কোন বিভ্রান্তি সৃষ্টি হবে না। ফলে পাসপোর্ট ভেরিফিকেশন করার ক্ষেত্রে আরও স্বচ্ছ ও সহজ হবে সরকারের এক বিবৃতিতেই তথ্য প্রকাশিত হয়েছে। তাই সরকারের স্বচ্ছতা বজায় রাখতে এবং ডিজিটাল নিবন্ধন নিশ্চিত করতে সহায়তা করবে জন্ম সার্টিফিকেট। সংশয়পত্র তৈরির জন্য ব্যক্তির জন্ম ও মৃত্যুর সাত দিনের মধ্যেই আবেদন করা যাবে। তবে এক্ষেত্রে প্রিন্ট করা জন্ম সার্টিফিকেট দিয়ে কোন সরকারি কাজ করা যাবে না। অর্থাৎ অরিজিনাল সার্টিফিকেট লাগবে।

✅  New Swarnima Loan Scheme Benefit For Women 2024 – স্বর্ণিমা প্রকল্পে ২ লক্ষ টাকা করে পাবেন মহিলারা, শুধু এই ডকুমেন্টগুলো থাকতে হবে।

পাসপোর্ট করার জন্য জন্ম সার্টিফিকেট কতটা গুরুত্বপূর্ণ সে বিষয়ে বিশাখাপত্তমের আঞ্চলিক পাসপোর্ট অফিস জানিয়েছেন ১লা অক্টোবর ২০২৩ এর পর জন্মগ্রহণকারী যে কোন পাসপোর্ট তৈরীর ক্ষেত্রে জন্ম তারিখ ও জন্মের প্রমাণপত্র হিসাবে বার্থ সার্টিফিকেট বাধ্যতামূলক করা হয়েছে।

FAQ

•🔥 নিবন্ধটি ভালো লাগলে অবশ্যই বন্ধু বান্ধবের সাথে শেয়ার করুন। এছাড়াও বিভিন্ন সরকারি প্রকল্প সম্পর্কে সবার আগে জানার জন্য wbsainblog.com আমাদের ওয়েবসাইটে নিয়মিত প্রবেশ করুন। 🔥

✅🔥 আরো গুরুত্বপূর্ণ ওয়েবসাইট 🔥✅

✅   সেরা রান্নার রেসিপি ওয়েবসাইট

✅  অনলাইনে পণ্য কেনাকাটার জন্য সেরা ওয়েবসাইট

✅ 🔥 এইরকম নিত্যনতুন বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প চাকরি শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপটেলিগ্রাম চ্যানেলে যুক্ত হতে পারেন।🔥✅

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
LIKE IT? SHARE IT?
WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Scroll to Top
WB SAIN BLOG