WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Lakhpati Didi Yojana 2024 – লাখ লাখ টাকা পাবেন এবার মহিলারা! কিভাবে আবেদন করবেন কেন্দ্রীয় সরকারের লাখপতি দিদি প্রকল্পে। চলুন জেনে নেওয়া যাক।

Lakhpati Didi Yojana 2024 - লাখ লাখ টাকা পাবেন এবার মহিলারা! কিভাবে আবেদন করবেন কেন্দ্রীয় সরকারের লাখপতি দিদি প্রকল্পে। চলুন জেনে নেওয়া যাক। WB SAIN BLOG
Lakhpati Didi Yojana 2024 – লাখ লাখ টাকা পাবেন এবার মহিলারা! কিভাবে আবেদন করবেন কেন্দ্রীয় সরকারের লাখপতি দিদি প্রকল্পে। চলুন জেনে নেওয়া যাক। WB SAIN BLOG

Lakhpati Didi Yojana : কেন্দ্রীয় সরকারের লাখপতি দিদি যোজনায় এবার যে কোন মহিলা সুবিধান পেতে পারেন। কেন্দ্রীয় সরকারের এই লাখপতি দিদি যোজনা আওতায় ইতিমধ্যেই দু কোটি মহিলা যুক্ত হয়েছেন।কেন্দ্রীয় সরকারের তরফে এবার এই সংখ্যাকে বাড়িয়ে আরো ১ কোটি মহিলাকে যুক্ত করার টার্গেট নেওয়া হয়েছে ।

এই স্কিমের মাধ্যমে প্রায় দু কোটি মহিলার জীবনে পরিবর্তন এসেছে বলে জানানো হয়েছে। আরো ১ কোটি মহিলাকে এই লাখপতি দিদি যোজনায় যুক্ত করার জন্য টার্গেট নেওয়া হয়েছে। তো এই লাখপতি দিদি যোজনা কি? কিভাবে সুবিধা পাবেন? কত টাকা সুবিধা পাবেন? সমস্ত কিছু জানানো হবে আজকে এই প্রতিবেদনে তাই প্রতিবেদনটি সম্পূর্ণটিই পড়ুন।

লাখপতি দিদি যোজনা কি? / What is Lakhpati Didi Yojana? / Lakhpati Didi Scheme

কেন্দ্রীয় সরকার দেশের মহিলাদেরকে আর্থিকভাবে স্বনির্ভর করতে চাইছে। সেই লক্ষ্যে নিয়েই একাধিক প্রকল্প গ্রহণ করা হয়েছে। তারও একটি প্রকল্প হল লাখপতি দিদি যোজনা। 15 আগস্ট ২০২৩ সালের স্বাধীনতা দিবসে ভাষণে প্রধানমন্ত্রী মহিলাদেরকে আর্থিকভাবে স্বনির্ভর করে তোলার জন্য এই লাখপতি দিদি স্কিম এর সূচনা করেছিলেন। এই যোজনার অধীনে গ্রামে মহিলাদেরকে আর্থিকভাবে স্বনির্ভর করে গড়ে তোলার জন্য বিভিন্ন ধরনের কারিগরি প্রশিক্ষণ দেওয়া হয়।

যে সমস্ত মহিলারা বিভিন্ন কারিগরি প্রশিক্ষণ নেওয়ার পর স্বনির্ভরতার লক্ষ্যে বছরে অন্তত এক লক্ষ টাকা বা তার বেশি আয় করে থাকেন তাদেরকেই লাখপতি দিদি বলা হচ্ছে। অর্থাৎ লাখপতি দিদি যোজনা (Lakhpati Didi Prakalpa) হল একটি স্কিল ডেভলপমেন্ট ট্রেনিং প্রোগ্রাম। এই যোজনায় সরকার মহিলাদেরকে দক্ষতা ও প্রশিক্ষণ দিয়ে অর্থ উপার্জনের সক্ষম করে তোলে। যাতে তারা তাদের অর্থনৈতিক অবস্থার উন্নতি করতে পারে।

ক কথায় বলতে হলে এই যোজনার টি মহিলাদের স্বনির্ভর গোষ্ঠীতে যোগদান করার ক্ষেত্রে উৎসাহ প্রদান করে। এটি মহিলাদের ব্যাঙ্কিং, মেডিসিন ও অঙ্গনারী কর্মী হয়ে উঠার সুযোগ অফার করে, যাতে তারা বার্ষিক আয় কমপক্ষে এক লক্ষ টাকা করতে সক্ষম হয়ে ওঠেন।

লাখপতি দিদি স্কিমে কি ধরনের প্রশিক্ষণ দেওয়া হয়? / Lakhpati Didi Prakalpa

এই লাখপতি দিদি স্কিমে (Lakhpati Didi Prakalpa) যে ধরনের প্রশিক্ষণ দেওয়া হয় সেগুলি হল, যেমন এলইডি বাল্ব তৈরি, ড্রোন মেরামতের মতো টেকনিক্যাল ট্রেনিং, প্লাম্বিং, গিফট আইটেম মেকিং সহ ইত্যাদি বিভিন্ন ধরনের কারিগরি প্রশিক্ষণ দেওয়া হবে। কৃষি কাজে জাতের ড্রোনের মাধ্যমে নজরদারি করা যায় তার জন্য 15000 মহিলাকে ড্রোন চালানোর কাজ শেখানো হবে।

স্বনির্ভর গোষ্ঠী বা এস এইচ জি এর মহিলারা সদস্যরাই কেবলমাত্র এই প্রকল্পের সুবিধা পাবেন। এই লাখপতি দিদি স্কিমের বিস্তারিত তথ্য জানতে নিকটবর্তী অঙ্গনওয়াড়ি কেন্দ্রের সঙ্গে যোগাযোগ করে তথ্য পেতে পারেন। এই প্রকল্পে মহিলারা সুদ ছাড়া 5 লক্ষ টাকা পর্যন্ত ঋণের সুবিধা পাবেন। তাদের মধ্যে কেউ হবেন মেডিসিন ওয়ালি দিদি আবার কেউ হবেন ব্যাংকওয়ালি দিদি আবার কেউ হবেন দোকানওয়ালি দিদি বলেও জানিয়েছেন প্রধানমন্ত্রী।

WB SAIN BLOG Google News
WB SAIN BLOG Google News

লাখপতি দিদি যোজনার জন্য যোগ্যতা কি কি?

১) এই যোজনার জন্য কোনরকম কোন বয়সের সীমা নেই।

২) মহিলাদের তাদের রাজ্যের স্বনির্ভর গোষ্ঠীতে যোগ দিতে হবে অর্থাৎ এই স্কিমের জন্য স্বনির্ভর গোষ্ঠীতে যুক্ত থাকা বাধ্যতামূলক।

৩) স্বনির্ভর গোষ্ঠীতে যুক্ত থাকা সব ভারতীয় মহিলারা এই লাখপতি দিদি স্কিমের সুবিধা গুলি পেতে পারেন।

লাখপতি দিদি যোজনা সুবিধা কি কি

১) লাখপতি দিদি যোজনা ব্যবসা শুরু করার জন্য আপনাকে গাইড করা হয়।

২) আপনাকে ট্রেন্ডিং কৌশলে বিকাশ করতে এবং বাজারের অ্যাক্সেস করতে সাহায্য করা হয়।

৩) এই যোজনার অধীনে একটি ব্যবসা শুরু করার জন্য ঋণ দেওয়া হয়।

৪) একটি কম খরচের বীমা কভারেজ এর সুবিধা প্রদান করা হয়।

৫) এর পাশাপাশি নারীদের শেভিং বিষয়ে উৎসাহিত করা হয়।

৬) এই প্রকল্পের সুবিধা হিসাবে কেন্দ্রীয় সরকারের তরফে মহিলা গোষ্ঠীগুলিকে স্বনির্ভর গোষ্ঠীর আওতায় করে পাশাপাশি প্রাথমিকভাবে ড্রোন চালানোর প্রশিক্ষণ দেওয়া হবে।

৭) প্রাথমিকভাবে 15000 স্বনির্ভর মহিলাদেরকে ড্রোন সরবরাহ করা হবে।

৮) অন্যদিকে স্বনির্ভর গোষ্ঠীর আয়তায় মহিলাদেরকে ড্রোন পাইলট হিসেবে নিয়োগ করা হবে। ড্রোনের মাধ্যমে মূলত কৃষি কাজে ব্যবহার করা হবে।

৯) আর স্বনির্ভর গোষ্ঠী এই ড্রোন ভাড়া করতে পারেন এবং নিযুক্ত ড্রোন পাইলটকে মাসিক 10000 টাকা বেতন ভিত্তিক রাখা হবে।

১০) স্বনির্ভর গোষ্ঠীর অধীনের মহিলারা সুদ ছাড়াই এককালীন 5 লক্ষ টাকা অবধি ঋণ নিতে পারবেন ও তাদের যে কোন ব্যবসায়িক বা শিল্প ক্ষেত্রে এই টাকা বিনিয়োগ করতে পারবেন।

✅🔥 আরো পড়ুন » Old Pension Scheme 2024 -বার্ধক্য ভাতা প্রকল্পে এবার রাজ্যের প্রত্যেক বয়স্ক নাগরিক প্রতিমাসে ₹১০০০ টাকা করে পাবেন! কিভাবে আবেদন করবেন? জানুন বিস্তারিত

প্রকল্পের নামলাখপতি দিদি যোজনা
উদ্যোক্তাকেন্দ্রীয় সরকার
শুরুর সময়১৫ই আগস্ট ২০২৩ সালে
সুবিধাভোগীভারতবর্ষের স্বনির্ভর গোষ্ঠীর যুক্ত সকল মহিলারা।
বয়সের সীমাকোনরকম কোন বয়সের সীমা নেই
ঋণের পরিমাণএককালীন সুদ ছাড়াই ৫ লক্ষ টাকা অবধি।
সুবিধাস্ক্রিল ডেভলপমেন্ট ট্রেনিং প্রোগ্রাম ও এককালীন ৫ লক্ষ টাকা ঋণ
কি ধরনের প্রশিক্ষণ দেওয়া হয়বিভিন্ন ধরনের প্রশিক্ষণ যেমন প্লাম্বিং, এলইডি বাল্ব, ড্রন চালানো ও মেরামত, কুটির শিল্প ও কারিগরি বিদ্যার বিষয়ে দক্ষ করে তোলা সহ বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়।
আবেদনের পদ্ধতিঅফ লাইন
অফিসিয়াল ওয়েবসাইটhttps://nrlm.gov.in

লাখপতি দিদি যোজনায় আবেদনের জন্য কি কি কাগজপত্র লাগবে? / Lakhpati Didi Scheme

লাখপতি দিদি যোজনায় (Lakhpati Didi Scheme) যারা আবেদন করতে ইচ্ছুক তাদেরকে আবেদনপত্রের সঙ্গে কিছু প্রয়োজনীয় কাগজপত্র জমা করতে হবে। সেগুলি নিম্নের রূপে আলোচনা করা হলো

১) আধার কার্ডের জেরক্স কপি।

২) ভোটার কার্ডের জেরক্স কপি।

৩) প্যান কার্ডের জেরক্স কপি।

৪) রেশন কার্ডের জেরক্স কপি।

৫) ব্যাংক পাস বইয়ের জেরক্স কপি।

৬) পাসপোর্ট সাইজের রঙিন ছবি।

৭) পরিবারের বার্ষিক আয়ের প্রমাণপত্র বা সার্টিফিকেট।

৮) একটি মোবাইল নাম্বার এবং ইমেইল আইডি।

৯) যে স্বনির্ভর গোষ্ঠীর সঙ্গে যুক্ত তার প্রমাণপত্র সঙ্গে দিতে হবে।

লাখপতি দিদি স্কিমে কিভাবে আবেদন করতে হবে

আপনাকে একটি সেলফ হেল্প গ্রুপ ব্যবসায়িক পরিকল্পনা তৈরি করতে হবে এই লাখপতি দিদি স্কিমের সুবিধা পাওয়ার জন্য।

ব্যবসায়িক পরিকল্পনা প্রস্তুত হওয়ার পরে স্বর্ণের উপর গোষ্ঠীর পরিকল্পনা এবং আবেদন পত্রটি সরকারের কাছে পাঠানো হবে।

এরপর সরকার এই আবেদন পত্রটি পর্যালোচনা করবে এবং আবেদন দিতে হলে আপনি এই লাখপতি দিদি যোজনা সুবিধা পেতে পারেন।

এই লাখপতি দিদি স্কিমের অধীনে অনেক রাজ্যেই ৫ লক্ষ টাকা পর্যন্ত সুদ মুক্ত ঋণ দেওয়া হয়।

লাখপতি দিদি সংক্রান্ত সরকারের অফিসিয়াল ওয়েবসাইট https://nrlm.gov.in

•🔥 নিবন্ধটি ভালো লাগলে অবশ্যই বন্ধু বান্ধবের সাথে শেয়ার করুন। এছাড়াও বিভিন্ন সরকারি প্রকল্প সম্পর্কে সবার আগে জানার জন্য wbsainblog.com আমাদের ওয়েবসাইটে নিয়মিত প্রবেশ করুন। 🔥

✅🔥 আরো গুরুত্বপূর্ণ ওয়েবসাইট 🔥✅

✅   সেরা রান্নার রেসিপি ওয়েবসাইট

✅  অনলাইনে পণ্য কেনাকাটার জন্য সেরা ওয়েবসাইট

✅ 🔥 এইরকম নিত্যনতুন বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প চাকরি শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপটেলিগ্রাম চ্যানেলে যুক্ত হতে পারেন।🔥

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
LIKE IT? SHARE IT?
WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Scroll to Top
WB SAIN BLOG